সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
একজন নূর হোসেন ও কিছু কথা

একজন নূর হোসেন ও কিছু কথা

জহিরুল ইসলাম অমিত

রাজনীতি বিশ্বের মহৎতম পেশা। যদিও অনেকেই এ বিষয়ে তর্কে লিপ্ত হবেন। একজন রাজনৈতিক নেতা তার নির্বাচনী এলাকা ও তার দেশের মানুষের সেবায় তার জীবনকে নিয়োজিত ও উৎসর্গ করেন। তিনি মানুষের মৌলিক চাহিদাগুলো যেমন, খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ইত্যাদি নিশ্চিত করতে কাজ করেন। কিন্তু এই পেশাকে মহৎ রাখতে হলে ভালো রাজনৈতিক নেতার কোনো বিকল্প নেই।

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ হওয়ায় এ দেশের জনগণ তাদের নেতা বা প্রতিনিধি বাছাই করার জন্য নির্বাচনে অংশগ্রহণ করে। বিভিন্ন রাজনৈতিক দল বিভিন্ন নির্বাচনী এলাকায় তাদের প্রার্থী প্রদান করে এবং জনগণ তাদের মধ্য থেকেই প্রতিনিধি নির্বাচন করে থাকে। কিন্তু এই প্রক্রিয়ার সবচেয়ে বড় সীমাবদ্ধতা হচ্ছে যে, রাজনৈতিক দলগুলো যে প্রার্থী প্রদান করে, জনগণকে শুধুমাত্র তাদের মধ্য থেকেই প্রতিনিধি নির্বাচন করতে হয় এবং অনেক ক্ষেত্রেই ভালো নেতারা এই প্রক্রিয়ায় প্রবেশ করতে ব্যর্থ হন। কিন্তু আমরা সত্য ভাগ্যবান কারন আমরা পেয়েছি সময়ের শ্রেষ্ট সাহসী সন্তান একজন ভাল মানুষের যত রকম গুণ থাকা দরকার সব গুণে গুণান্বিত পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম এ মান্নানকে। আমরা পেয়েছি উনার শ্রেষ্ট আবিষ্কার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নব নির্বাচিত ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেনকে। তাই আজকে প্রভাষককে নিয়ে আমার সামান্য কথা ।

প্রভাষক নুর হোসেনের এমন কিছু গুণাবলী ও বৈশিষ্ট্য রয়েছে, যা সাধারণ জনতার চোখে আজ বিদ্যমান। প্রথমত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে যে, প্রভাষক নুর হেসেন সৎ লোক। সৎ হওয়াটা অনেক সময়ই কঠিন প্রতিপন্ন হতে পারে, কারণ এর ফলে প্রতিপক্ষের আক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এটি আমাদের ভুলগুলোকে প্রকাশ করে দেয় এবং আমাদেরকে প্রকাশ্যে আমাদের সমালোচনা করার ও হেয় প্রতিপন্ন করার সুযোগ তৈরি করে দেয়। কিন্তু সততার কারণে নির্ভরযোগ্যতা ও দৃঢ়তা তৈরী হয়, যা সহকর্মীদের এবং নির্বাচনী এলাকার মানুষদের আস্থা ও শ্রদ্ধা অর্জনেরও ভিত্তি হিসেবে কাজ করে। প্রভাষক নূর হোসেনের আরেকটি গুরুত্বপূর্ন গুণ হলো, মানুষের প্রতি তার সহমর্মিতা ও সমবেদনা, অন্যদের দুঃখ-কষ্ট অনুধাবন করতে পারা এবং অন্যদের দুঃখ-কষ্ট দূর করতে কর্মকাণ্ডের প্রতিজ্ঞা। ভালো রাজনৈতিক নেতাদেরকে অবশ্যই মানুষের দুঃখ-কষ্টের প্রতি সমব্যথী হতে হবে এবং এটি তাকে সে সকল কর্মকাণ্ড নির্ধারণে সহায়তা করে, যেগুলো সকলের জন্য সর্বোচ্ছ সুবিধা বয়ে আনতে পারে।

ন্যায়পরায়ণতা হলো উনার আর একটি মহৎ গুণ। উনি প্রভাষক, জনপ্রতিনিধি ও সালিশ ব্যক্তিত্ব। তাই যেখানে যে ভাষায় কথা বলতে হয় উনি সে ভাষায় কথা বলেন। সত্য ও ন্যায়ের পক্ষে কথা বলতে গিয়ে যদি আপনজন কিংবা নেতা কর্মী, অথবা প্রশাসনিক লোকের বিরুদ্ধে যায়, তাতে তাঁর বিন্দুমাত্র পিছুটান নেই। তিনি হলেন সত্যবাদী, ন্যায়নিষ্ঠ একজন দক্ষ সমঝোতাকারী। তিনি নিঃসংকোচেতার অনুসারীদের অথবা অন্য কোনো সম্পৃক্ত শ্রেণীর সমর্থন হারাবার ভয় না করেই কঠিন সত্য বলার ক্ষমতা রাখেন। তিনি ন্যায় নিষ্ঠার সঙ্গে জীবনযাপন করেন এবং নিজের অনুসারীদের সঙ্গে নিয়ে সমাজের উন্নয়নের লক্ষ্য পূরণে কাজ করার সময়ে অবশ্যই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকেন।

তার সমঝোতার জন্য আলোচনা করার স্বভাবসুলভ দক্ষতা আছে এটি একজন ভালো নেতার একটি বিশেষ গুণ। কারণ তাকে তার নির্বাচনী এলাকার লোকজনের মধ্যে বিদ্যমান অনেক দ্বন্দ্বের মীমাংসা করে এবং তাদেরকে প্রভাবিত করে একটি বৃহত্তর কল্যাণকর অবস্থানে পৌঁছাতে হবে। সব চাইতে গুরুত্বপুর্ণ বিষয় হচ্ছে যে, তার বিশ্বাস এবং দর্শন, নির্বাচনী এলাকা, এলাকার মানুষের পবিত্র আমানতের দায়বদ্ধতা তার মাঝে সব সময় কাজ করে। আমার এ কথা হয়ত অনেকের কাছে ভাল না লাগতে পারে, আবার কারো কাছে ভালও লাগতে পারে। যাদের কাছে ভাল লাগবেনা তাদের ব্যাপারে কিছু বলা উচিত।

আমাদের সমাজে এক শ্রেণীর শিক্ষিত লোক আছেন তারা সব কিছুতেই কাটাঁ খুজেন। আরে ভাই আপনি ত অনার্স মাস্টার্স সম্পন্ন করে সরকারি, অাধাসরকারী, কিংবা এনজিও সংস্হায় কর্মরত আছেন। আপনি আপনার অবস্হান থেকে আপনার প্রতিষ্ঠানে সততার সাথে কাজ করুন সফলতা আপনার আসবেই। আমরা এলাকাবাসী আপনার আপনাদের সফলতায় গৌরবান্বিত। আর এই মানুষটি এম এ পাশ করে কোন সরকারী চাকুরীর পেছনে সময় ব্যয় না করে বিনা বেতনে একটি কলেজে শিক্ষকতার পেশা বেচে নেন, সাথে ছাত্র ও যুবরাজনীতির সাথে জড়িত হন।

সর্ব শেষ উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। এখানেই শেষ নয় আপনারা সচেতন শিক্ষিত সমাজ যদি উনার পাশে থাকেন, সাথে আছে এলাকার সাধারণ জনতা সবার সম্মিলিত ভালবাসার চাদরে আগলে রাখবো আমাদের আগামীর স্বপ্নকে। বাচিঁয়ে রাখবো আমাদের অভিভাবক, আমাদের সূর্য সন্তানের শ্রেষ্ট আবিষ্কারকে। আমি কোন লেখক নই তাই লেখার মধ্যে থাকতে পারে অনেক ত্রুটি যারা পড়বেন যদি কোন ত্রুটি পান আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

লেখক:: সাধারণ সম্পাদক, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বঙ্গবন্ধু প্রজন্মলীগ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com