বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সংবাদ শিরোনাম
শান্তিগঞ্জে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ সাংবাদিক তৈয়বুরের বাবার মৃত্যুতে শান্তিগঞ্জ প্রেসক্লাবের শোক শান্তিগঞ্জের ছয়হাড়া সেতুতে টোল আদায় বন্ধ করলেন বিক্ষুব্ধ শ্রমিকেরা ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শান্তিগঞ্জে মুবারক র‍্যালি ও আলোচনা সভা শিমুলবাঁক ইউনিয়নে ভিডব্লিউবির চাল বিতরণ সাংবাদিক কাশেমকে শান্তিগঞ্জ প্রেসক্লাবের উষ্ণ অভ্যর্থনা ঈদ-ই মিলাদুন্নবী(সা:) উপলক্ষে শান্তিগঞ্জে আলোচনা ও দোয়া মাহফিল পাথারিয়া ইউনিয়নে ভিডব্লিউবির চাল বিতরণ ‘সিমোপা তরুণ সাহিত্য পুরস্কার-২০২৩’ পেলেন আবদুল কাদির জীবন পশ্চিম বীরগাঁও ইউনিয়নে ভিডব্লিউবির চাল বিতরণ

‘সিমোপা তরুণ সাহিত্য পুরস্কার-২০২৩’ পেলেন আবদুল কাদির জীবন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৪ বার

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশের সুপরিচিত সাহিত্য প্রতিষ্ঠান ও গ্রন্থাগার সিলেট মোবাইল পাঠাগার কর্তৃক আয়োজিত ‘সিমোপা তরুণ সাহিত্য পুরস্কার -২০২৩’ পেয়েছেন ছড়াকার ও প্রাবন্ধিক আবদুল কাদির জীবন।

গত শনিবার (৭ সেপ্টেম্বর ২০২৪) সন্ধ্যা ৭ ঘটিকার সময় সিলেট নগরীর দরগাহ গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি, ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খানের হাত থেকে ‘সিমোপা তরুণ সাহিত্য পুরস্কার-২০২৩’ গ্রহণ করেন আবদুল কাদির জীবন। অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিবর্গদের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট মোবাইল পাঠাগারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান লে. কর্নেল (অবসরপ্রাপ্ত) এম আতাউর রহমান পীর, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক দুইবারের সাধারণ সম্পাদক ও মোবাইল পাঠাগারের চেয়ারম্যান দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিলেট ব্যুরো প্রধান গল্পকার ও সাংবাদিক সেলিম আউয়াল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল সিলেটের ডেপুটি রেজিস্ট্রার আহমদ মাহবুব ফেরদৌস।

‘সিমোপা সাহিত্য পুরস্কার-২০২৩’ এর জন্য তিন বিভাগে (তরুন, যুবক ও প্রবীণ) পাঁচ বিষয়ে (ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ ও গান) মোট বিশ জন লেখকে এ পুরস্কার দেয়া হয়। তরুণদের মধ্যে আবদুল কাদির জীবন অন্যতম।

আবদুল কাদির জীবন দীর্ঘদিন থেকে ইংরেজি ম্যাগাজিন “দ্য আর্থ অব অটোগ্রাফ” সম্পাদনা করে আসছেন। ইতিমধ্যে তিনি ম্যাগাজিনের ১০টি সংখ্যা প্রকাশ করেছেন। দ্য আর্থ অব অটোগ্রাফ সিলেটের প্রথম নিয়মিত ধারাবাহিক ইংরেজি ম্যাগাজিন।

আবদুল কাদির জীবন সিলেটের সাহিত্য সংস্কৃতি অঙ্গনে একটি পরিচিত নাম। ইতিমধ্যেই তার ৩টি গ্রন্থ প্রকাশ হয়েছে। যথাক্রমে “দুঃখ নাচে সুখের কাছে (ছড়াগ্রন্থ),” “লিডিং ইউনিভার্সিটি প্রিয় প্রাঙ্গণ (প্রবন্ধগ্রন্থ)” ও “কবি কামাল আহমদ জীবন ও সাহিত্যকর্ম (সম্পাদনাগ্রন্থ)” প্রকাশ হয়েছে। তাঁর অনেক লেখা স্থানীয়, জাতীয় পত্রপত্রিকায় ও বিভিন্ন ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে।

আবদুল কাদির জীবন সিলেট লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ থেকে বি.এ (সম্মান) ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ থেকে এম.এ সম্পন্ন করেছেন। পাশাপাশি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে হাদিস বিভাগ থেকে কামিল (মাস্টার্স) সম্পন্ন করেছেন।

সাহিত্য সংস্কৃতি সংগঠনের সাথে আবদুল কাদির জীবনের রয়েছে বেশ সম্পৃক্ততা। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত ‘সিলেট লেখক পরিষদ কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক ও সিলেট মোবাইল পাঠাগারের নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তাছাড়া কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, সিলেট মোবাইল পাঠাগার, সিলেট লেখক পরিষদ কেন্দ্রীয় সংসদ ও সুনামগঞ্জ কেন্দ্রীয় গণপাঠাগারের আজীবন সদস্য এর পাশাপাশি শান্তিগঞ্জ প্রেসক্লাবের সাবেক দপ্তর সম্পাদক ও বর্তমান কার্যনির্বাহী কমিটির একজন সদস্য হিসেবে রযেছেন তিনি।

আবদুল কাদির জীবন ২০২২ সালে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ থেকে ‘কেমুসাস তরুণ সাহিত্য পুরস্কার’ ও ২০২০ সালে সুবাস পদক লাভ করেন। এছাড়া আরো অনেক সাহিত্য পুরস্কার ও সম্মাননা তার জুড়িতে রয়েছে।

‘সিলেট মোবাইল পাঠাগার তরুণ সাহিত্য পুরস্কার-২০২৩’ প্রদান করায় আবদুল কাদির জীবন তার অনুভূতি প্রকাশ করে বলেন, মহান রাব্বুল আলামিনের কাছে এই দোয়া চাই যেন মৃত্যুর আগের দিন পর্যন্ত আমি এই স্বীকৃতির মর্যাদা ধরে রাখতে পারি। এটি আমার জীবনে বড়ো এক পুরস্কার। আমি আমার পরিবার, আমার পাঠক, আমার সহকর্মী, আমার সাহিত্যের পরিবারের কাছে কৃতজ্ঞ। এই পাঠাগারের সঙ্গে সম্পৃক্ত সবাইকে আমার আন্তরিক কৃতজ্ঞতা। আমার বিশ্বাস, এই প্রাপ্তিতে আমার বাবা-মা ভীষণ খুশি হবেন। ভালো কাজ করে যেতে চাই, ভালোর সঙ্গে সম্পৃক্ত থাকতে চাই। দিনশেষে আপনাদের এই ভালোবাসাই আমার শক্তি। সবাই দোয়া করবেন আমার জন্য। পাশাপাশি মোবাইল পাঠাগারের সাথে সম্পৃক্ত সবার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর