মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্রথমবার সমুদ্রের ওপর ছুটছে চীনের বুলেট ট্রেন

প্রথমবার সমুদ্রের ওপর ছুটছে চীনের বুলেট ট্রেন

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ প্রযুক্তিগত দিক দিয়ে ক্রমেই এগিয়ে চলছে চীন। উন্নত যানবাহন তৈরির ক্ষেত্রেও দেশটির সুখ্যাতি বিশ্বব্যাপী। যোগাযোগব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন এনেছে দেশটির দ্রুতগতিসম্পন্ন ট্রেনগুলো। এরই ধারাবাহিকতায় উচ্চগতিসম্পন্ন আরও একটি ট্রেন চালু হলো চীনে।

ট্রেনটি সমুদ্রের ওপর রেললাইন দিয়ে অতিক্রম করে। এটিই দেশটির প্রথম ‘ওভার-ওয়াটার’ বুলেট ট্রেন। চীনের দক্ষিণ-পূর্ব উপকূল বরাবর ফুজিয়ান প্রদেশে চলবে এই ট্রেন। ২৭৭ কিলোমিটার (১৭২ মাইল) দীর্ঘ রেললাইন ঝাংঝো, জিয়ামেন এবং ফুঝো শহরগুলোর মধ্যে সংযোগ স্থাপন করেছে।

এ লাইনের প্রথম ট্রেনটি বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) প্রদেশের রাজধানী ফুঝো থেকে সকাল ৯.১৫ মিনিটে যাত্রা শুরু করে। এই রুটে ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার (২১৭ মাইল) এমনটাই জানিয়েছে চায়না রেলওয়ে অপারেটর। সিএনএন।

এ রেলপথে বর্তমানে ৮৪টি সেতু এবং ২৯টি টানেল রয়েছে। এছাড়াও ২০ কি.মি. (১২ মাইল) রেলপথ তৈরি হয়েছে সমুদ্রের উপর। চায়না রেলওয়ের দাবি, সমুদ্রের উপর রেললাইন নির্মাণে বুদ্ধিমান রোবট এবং পরিবেশবান্ধব ইস্পাত ব্যবহার করা হয়েছে।

২০১৬ সালে রেললাইনের নির্মাণকাজ শুরু হয়েছিল ‘এইট হরাইজন্টাল এবং এইট ভার্টিক্যাল’ প্রকল্পে রেলাইনের নির্মাণকাজ ঘোষণা করা হয়েছিল। তখন চীন সরকার কর্তৃক দাবি করা অনেক অবকাঠামো প্রকল্পের মধ্যে নতুন লাইনটি একটি।

রাষ্ট্র-চালিত মিডিয়া আউটলেট সিনহুয়া উল্লেখ করেন, ফুজিয়ান প্রদেশের পাহাড় এবং সমুদ্রবেষ্টিত ভূখণ্ডের কারণে প্রকল্পটি বেশ চ্যালেঞ্জিং ছিল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com