সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সাবেক অর্থমন্ত্রীর মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক

সাবেক অর্থমন্ত্রীর মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক

স্টাফ রিপোর্টার: অর্থনীতিবিদ, প্রথিতযশা কূটনীতিক, বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা, সাবেক সফল অর্থমন্ত্রী, ভাষা-সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা আবুল মাল আবদুল মুহিত এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এমপি।

পরিকল্পনামন্ত্রী আজ এক শোকবার্তায় বলেন, আবুল মাল আবদুল মুহিত একজন সফল অর্থমন্ত্রী ও রাজনীতিবিদ ছিলেন। তিনি তৎকালীন কেন্দ্রীয় পাকিস্তান এবং পরবর্তীতে বাংলাদেশে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ওয়াশিংটন দূতাবাসের তিনি প্রথম কূটনীতিবিদ, যিনি স্বাধীনতা যুদ্ধের সময় ১৯৭১-এর জুন মাসে পাকিস্তানের পক্ষ পরিত্যাগ করে বাংলাদেশের পক্ষে আনুগত্য প্রদর্শন করেন।

 

 

উল্লেখ্য, তিনি পাকিস্তান পরিকল্পনা কমিশনের চীফ ও উপ-সচিব থাকাকালে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে বৈষম্যের ওপর ১৯৬৬ সালে একটি প্রতিবেদন প্রণয়ন করেন এবং পাকিস্তান জাতীয় পরিষদে এটিই ছিল এই বিষয়ে প্রথম প্রতিবেদন।

পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এমএ মান্নান এমপি বলেন, লেখক হিসেবে মুহিত সমান পারদর্শী ছিলেন। প্রশাসনিক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ছাড়াও বিভিন্ন বিষয়ে তাঁর ২১টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।এছাড়াও বাংলাদেশ পরিবেশ আন্দোলনে তিনি একজন পথিকৃত এবং বাপার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

মন্ত্রী আলহাজ্ব এমএ মান্নান এমপি বলেন, আবুল মাল আবদুল মুহিত সিলেট সহ সমগ্র বাংলাদেশের উন্নয়ন ও রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন।তাঁর মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি। তাঁর শূন্যতা কখনো পূরণ হবার নয়।তাঁর কর্ম এবং লেখনীর মাধ্যমে তিনি দেশবাসীর কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

 

মন্ত্রী শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com