বুধবার, ০৮ মে ২০২৪, ০১:০১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জে কৃষকের মুখে হাসি ফোটাচ্ছে ‘সূর্যমুখী’

শান্তিগঞ্জে কৃষকের মুখে হাসি ফোটাচ্ছে ‘সূর্যমুখী’

স্টাফ রিপোর্টার::

সূর্যমুখী চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার কৃষক গৌরাঙ্গ চন্দ্র দাশ। সূর্যমুখীর বাম্পার ফলনে কৃষকের মুখে এখন বিরাজ করছে রাজ্যের আনন্দ হাসি। শুধু গৌরাঙ্গ চন্দ্রই নয় এরকম সূর্যমুখীর বাগান করেছেন উপজেলার আরও অনেক কৃষকরা। কৃষি বিভাগের পরামর্শে সূর্যমুখী চাষ করে বাম্পার ফলন হওয়ায় তাদের মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক।

সূর্যমুখী ফুল চাষে আশার হলুদ ফুলের সৌরভ ছড়াচ্ছে। গাছে গাছে ফুটেছে ফুল। পুরো জমি হলদে ফুলে সুশোভিত। বাগানগুলো সড়কের পাশে হওয়ায় দূর থেকে থাকালে যে কারও মনে হতে পারে প্রকৃতি যেন হলুদ গালিচা বিছিয়ে দিয়েছে, যেখানে সাময়িক সময়ের জন্য হারিয়ে যেতে মন চায়। বিস্তৃত সূর্যমুখী বাগানের এই হলুদাভ দৃশ্যটি যে কারও মনকে আকৃষ্ট করে তুলে, যা পর্যটকদের কাছে টানছে এক অমোঘ আকর্ষণে। প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে ঘুরতে আসছেন পর্যটকেরা৷

শান্তিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ভোজ্য তেলের চাহিদা পূরণের লক্ষ্যে প্রথম বারের মত উপজেলার বিভিন্ন ইউনিয়নের সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। বন্যার পানি নামার পর৷ হাওরের অনেক জমি পতিত থাকে। তাই এ সকল জমিতে সূর্যমুখী চাষ করে ভালো ফলন পাওয়া যায়।

কৃষি অফিসের তথ্যমতে, চলতি বছরে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১১ হেক্টর জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের বিনা মূল্যে বীজ ও সার দেওয়া হয়। প্রতি হেক্টর জমিতে ৪৫-৫০ হাজার টাকা খরচ করে সূর্যমুখী চাষ করে কৃষকদের ১ লাখ থেকে ১ লাখ ৫০ হাজার টাকা লাভ করা সম্ভব। আমরা সেই লক্ষেই তাদের উৎসাহ প্রদান করেছি।

কৃষক গৌরাঙ্গ চন্দ্র দাশ জানান, তিনি এক বিঘা জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখী ফুলের চাষ করেছেন। ইতোমধ্যে প্রতিটি গাছে ফুল ধরেছে। তিনি আরও বলেন, প্রতিদিন বিকালে আশপাশ এলাকা থেকে সৌন্দর্য পিপাসুরা দল বেঁধে আসেন সূর্যমুখী ফুলের বাগান দেখতে। তিনি আশা করেন সূর্যমুখী চাষে সফলতা আসবে।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা কৃষি অফিসার মাজেদুর রহমান বলেন , ভোজ্য তেলের চাহিদা পূরণের লক্ষে এ বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১১ হেক্টর বেশি জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখী চাষ করা হয়েছে। সূর্যমুখী ফুলের বীজ থেকে যে তেল পাওয়া যায় তাতে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই।কৃষকদের স্বাবলম্বী করতে সূর্যমুখী ফুল চাষে উৎসাহিত করা হয়েছে বলেও জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com