সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহিরপুরে আদিবাসী নারী পরিবার দুই মাস ধরে সমাজচূত্য

তাহিরপুরে আদিবাসী নারী পরিবার দুই মাস ধরে সমাজচূত্য

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সুনামগঞ্জের তাহিরপুরে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে একটি আদিবাসী পরিবারকে একই গোত্রীয় সমাজপতি দ্বারা প্রায় দুই মাস ধরে সমাজচুত্য করার অভিযোগ পাওয়া গেছে।

এর প্রতিকার চেয়ে সম্প্রতি এ বিষয়ে তাহিরপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন উপজেলার কড়ইগড়া গ্রামের শিমুল দিওর স্ত্রী ঝর্ণা রাকসাম (৪৩)।

লিখিত অভিযোগ সুত্রে জানা গেছে, তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের কড়ইগড়া গ্রামের ঝর্না রাকসাম নামের এক আদিবাসী নারীর পরিবারকে গত ২মাস ধরে সমাজচুত্য করে রেখেছে সমাজ পতিরা। ঝর্না রাকসাম জানিয়েছেন, তার পৈত্রিক জমির ভাগ ভাটোয়ারা নিয়ে তার সৎ মা তটিনি মারাকের বিরোদ্ধে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন তিনি। মামলা করার কারনে তটিনি মারাক ও কড়ইগড়া ব্যাপ্টিস মন্ডলীর সভাপতি পরিতোষ চাম্বুগং যোগ সাজস করে ঝর্না রাকসামের পরিবারকে এক ঘরে রাখে এবং নিয়ম বহির্ভুত ভাবে ঝর্না রাকসামকে তার শিক্ষা প্রতিষ্টান মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্পের শিক্ষকতা পেশা থেকে চাকুরীচুত্য করেন।

তিনি বলেন, আমার সাথে আরও দশ জন একই মেয়াদ ও শর্তে চাকুরী করলেও অন্য দশ জনকে রেখে শুধুমাত্র পারিবারিক বিরোধের জের ধরে ক্ষমতার অপব্যবহার করে আমাকে চাকুরীচুত্য করা হয়েছে।

লিখিত অভিযোগে ঝর্না রাকসাম আরো বলেন, চাকুরীচুত্য করায় তার পরিবারটি বর্তমানে খেয়ে না খেয়ে অনাহারে অর্ধ্বাহারে মানবেতর জীবন যাপন করছেন। শুধু তাই নয় বর্তমানে তটিনি মারাক ও পরিতোষ চাম্বুগং তার পরিবারের বিরুদ্ধে নানা রকম ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন।

বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এন্ড্রো সলোমার বলেন, উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক আলমগীর খোকনসহ বিষয়টি নিয়ে আমরা স্থানীয়ভাবে সালিশে বসে ঝর্নার ভাগের প্রাপ্ত জমি এবং তার চাকুরী ফেরত দেয়ার কথা তটনী মারাক ও পরিতোষ চাম্বুগংকে বলা হয়েছিল। কিন্তু তারা আমাদের সিদ্ধান্ত মানেননি।

অভিযুক্ত পরিতোষ চাম্বুগং সমাজচুত্য করার বিষয়টি স্বীকার করে বলেন, ঝর্না রাকসামের চাকুরীর মেয়াদ শেষ হওয়ায় তাকে চাকুরী থেকে অব্যাহতি দেয়া হয়েছে। একই প্রতিষ্টানে ঝর্নাসহ আরও এগারো জন একই সাথে চাকুরী করেছে এখন অন্য দশ জনকে চাকুরীতে বহাল রেখে শুধু ঝর্না রাকসামকে চাকুরী থেকে কেন অব্যাহতি দেয়া হলো এমন প্রশ্ন করলে পরিতোষ চাম্বুগং কোন সদোত্তর দিতে পারেননী।

অভিযোগের তদন্তকারী কর্মকর্তা তাহিরপুর থানার এসআই মো. শাহাদৎ হোসাইন এ বিষয়ে বলেন, অভিযোগটি আমি সরেজমিন গিয়ে তদন্ত করছি, তদন্ত শেষ হলে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com