সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেট-জগন্নাথপুর সড়কে চলছে বাস ধর্মঘট

সিলেট-জগন্নাথপুর সড়কে চলছে বাস ধর্মঘট

জগন্নাথপুর প্রতিনিধিঃ সিলেট-জগন্নাথপুর সড়ক মেরামতের দাবিতে শ্রমিকদের ডাকা ধর্মঘট চলছে। মঙ্গলবার (১ সেপ্টেম্বর)সকাল থেকে বাস কদমতলী টার্মিনাল থেকে ছেড়ে যায়নি। বাস চলাচল বন্ধ থাকায় সাধারণ যাত্রীরা পড়েছেন বিপাকে। অনেকেই বিকল্প পন্থায় চলাচল করছেন। দ্রুত এই সড়ক মেরামত না করা হলে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে বলে জানিয়েছেন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে কদমতলি বাস টার্মিনাল থেকে শুধু লামাকাজি-টুকেরবাজার বাস চলাচল করলেও সড়ক মেরামত করার দাবিতে শুধু জগন্নাথপুর সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। দ্রুত জগন্নাথপুর সড়ক মেরামত না করা হলে লামাকাজি-টুকেরবাজারে রুটে ধর্মঘটের ডাক দেয়া হবে।

জানা যায়,২০১৭ সালে জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কের জগন্নাথপুরের ১৩ কিলোমিটার অংশ সংস্কারের জন্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। কাজটি পান সুনামগঞ্জের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স নূরা এন্টারপ্রাইজ। ওই প্রতিষ্ঠান কিছু কাজ করে বন্ধ করে দেয়। ২০১৮ সালে ১০ লাখ টাকার জরুরি সংস্কার করা হয়। এর কিছুদিন পর ২০১৯ সালে সড়কের বেহাল দশা দেখা দিলে মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠে। পরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর অস্থায়ী মেরামতের জন্য ১৩ লাখ টাকা বরাদ্দ দেয়। কাজ পেয়ে সড়কের মেরামত করে সুনামগঞ্জের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রেনু এন্টারপ্রাইজ।

গত বছরের শেষের দিকে জগন্নাথপুর অংশের ১৩ কিলোমিটার সড়ক সংস্কারের জন্য ২৫ কোটি টাকার টেন্ডার আহবান করা হলে কাজটি পায় মাদারীপুরেরর ঠিকাদারি প্রতিষ্ঠান হামীম সালেহ (জেভি)। চুক্তি অনুয়ায়ী গত ১০ ফেব্রুয়ারি থেকে সড়কের কাজ শুরু হওয়ার কথা থাকলেও কাজ শুরু হয় মার্চের প্রথম দিকে। চুক্তি মোতাবেক আগামী বছরের ৩১ মার্চ কাজটি শেষ হওয়ার কথা।

এদিকে দেশে করোনা প্রার্দুভাব দেখা দিলে বন্ধ হয়ে যায় কাজ। সম্প্রতিকালে ঝড়-বৃষ্টির সময় সামান্য কাজের পর ফের বন্ধ হয়ে যায়। ফলে অব্যাহত বৃষ্টি আর তিন দফা বন্যায় প্রায় অচল হয়ে পড়ে সড়কটি। গুরুত্বপুর্ণ সড়কটি সংস্কারের অভাবে দিন দিন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে।

জগন্নাথপুর উপজেলা পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি নিজামুল করিম জানান, জনগুরুত্বপূর্ণ এই সড়কটি সংস্কারের অভাবে যান চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। সংস্কারের দাবিতে আমরা একাধিকবার পরিবহন ধর্মঘট ডেকেছি। সংস্কারের আশ্বাসে কর্মসূচি বাববার প্রত্যাহারও করেছি। বর্তমানে সড়কে বেহাল দশা বিরাজ করছে। তাই বাধ্য হয়ে কর্মসূচি দিয়েছি। গত দুই তিন মাস ধরে সড়কের কাজ বন্ধ। আমাদের কর্মসূচির একদিন আগে হঠাৎ সোমবার দুই তিনজন শ্রমিক দিয়ে সড়কের একাংশে কাজের নামে নাটক করা হচ্ছে। মঙ্গলবার ধর্মঘট শুরু হয়।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান বলেন, তিন দফা বন্যা, করোনা সংক্রমণ, বৈরি আবহওয়া ও পাথর সংকটের কারণে কাজ থেমে ছিল। সোমবার থেকে পুরোদমে কাজ শুরু হয়েছে। সড়কের জগন্নাথপুর অংশের ৯টি পয়েন্টে বড় বড় গর্তগুলো মেরামত করা হচ্ছে। এ নিয়ে পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে মতবিনিময় সভাও হয়েছে। তারা ধর্মঘট না করার কথা বলে আবার কথা থেকে সরে এসেছেন। সড়কের সিলেটের বিশ্বনাথ উপজেলার অংশ সংস্কারের বিষয় নিয়ে তখন তারা কেউ কথা বলেননি। এখন আবার ধর্মঘটের কথা বলছেন।

জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) গোলাম সারোয়ার বলেন, এলজিইডি’র তত্ত্বাবধানে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক আইডিএ এর অর্থায়নে জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কের ১৩ কিলোমিটার সড়ক সংস্কারের জন্য ২৫ কোটি ৮ লাখ ৩৬ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। সড়কের কাজ চলমান রয়েছে।

সিলেট-জগন্নাথপুর-বিশ্বনাথ-লামাকাজি-টুকেরবাজার শ্রমিক ইউনিয়নের চেয়ারম্যান ফজর আলী বলেন, আমরা সড়ক সংস্কারের দাবিতে আন্দোলন করবো তা অনেক আগেই জানিয়ে দিয়েছি। কিন্তু কেউই আমাদের কথা শুনেননি। আমরাতো ন্যায্য দাবি নিয়ে আন্দোলন করছি। যতক্ষণ না আমাদের দাবি মানা হবে ততক্ষণ ধর্মঘট চলবে।

মনির মিয়া নামের এক শ্রমিক জানান, সিলেট-জগন্নাথপুর সড়কটি বেহাল অবস্থা দীর্ঘদিন থেকে। অনেকবার অনেকেই প্রতিশ্রুতি দিয়েছেন মেরামত করার জন্য কিন্তু কোন কাজ হয়নি। আমাদের দুর্ভোগ এতোটাই চরমে যে আমরা আন্দোলন করতে বাধ্য হয়েছি। সড়কটি মেরামত করা হলে সবাই উপকৃত হবে। কিন্তু কেউ এই বিষয়টি নিয়ে চিন্তা করেন না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com