সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মেয়াদ বাড়ল ৭১ প্রকল্পের

মেয়াদ বাড়ল ৭১ প্রকল্পের

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ করোনার ধাক্কায় মেয়াদ বাড়ল সড়কের ৭১টি উন্নয়ন প্রকল্পের। এসব প্রকল্প গত জুন মাসে মেয়াদ শেষ হয়ে যায়। নির্ধারিত মেয়াদের মধ্যেই প্রকল্পগুলোর বাস্তবায়ন শেষ হয়ে যাওয়ারও কথা ছিল। কিন্তু মার্চ মাসের শেষ থেকে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ শুরু হলে প্রকল্পের স্বাভাবিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। ফলে ২০১৯-২০ অর্থবছরের গুরুত্বপূর্ণ তিন মাসই স্থবির থাকে প্রকল্পের কাজ। বিদ্যমান পরিস্থিতিতে এক বছর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৬ আগস্ট এ সংক্রান্ত একটি চিঠি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। তবে ঢালাওভাবে করোনার অজুহাতে প্রকল্পের মেয়াদ বাড়ানোর সংস্কৃতি থেকে বেরিয়ে আসা উচিত বলে মনে করছেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সহকারী প্রধান আবদুল্লাহ-আল-মাসুদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ১৯ মে অনুষ্ঠিত হয় জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা। ওই সভার সিদ্ধান্ত অনুসারে এবং পরিকল্পনা কমিশনের অনুমোদনের পরিপ্রেক্ষিতে ৭১টি প্রকল্পের ব্যয় বৃদ্ধি ছাড়াই বাস্তবায়ন মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়েছে। প্রকল্পগুলো চলতি ২০২০-২১ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে কমিশনের কার্যক্রম বিভাগের সাবেক প্রধান (এনইসি বৈঠকের সময় দায়িত্বপ্রাপ্ত) মো. খলিলুর রহমান শনিবার যুগান্তরকে বলেন, এসব প্রকল্প জুন মাসের মধ্যে শেষ হবে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছিল। কিন্তু পরে করোনাভাইরাসের কারণে কাজ শেষ করা যায়নি। আবার মেয়াদ বৃদ্ধিরও উদ্যোগ নেয়া হয়নি। আবার কিছু প্রকল্প কাগজে-কলমে মেয়াদ শেষ হলেও বাস্তব কাজ অনেক বাকি ছিল। তাই বাস্তবতা বিবেচনায় এবং প্রকল্পগুলোর বাস্তবায়নের গতি অব্যাহত রাখতে এনইসি বৈঠকে এক বছর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র জানায়, যানজট নিরসনে হাতে নেয়া হয় গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট)। এ প্রকল্পটি ২০১২ সালের ১ ডিসেম্বর শুরু হয়েছিল। সর্বশেষ গত ৩০ জুন সমাপ্ত হওয়ার কথা। কিন্তু এর মধ্যে কাজ শেষ না হওয়ায় ২০২১ সালের জুন পর্যন্ত মেয়াদ করা হয়েছে। এছাড়া সাসেক রোড কানেক্টিভিটি : ইমপ্রুভমেন্ট অব জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা রোড টু ফোর লেন হাইওয়ে শীর্ষক প্রকল্পটি ২০১৩ সালের ১ এপ্রিল শুরু হয়েছিল। এটিও গত জুনের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সেটি না হওয়ায় এখন আরও এক বছর মেয়াদ বেড়েছে। ঢাকা-আরিচা মহাসড়ক থেকে ঢাকা-মাওয়া মহাসড়ক ও ঢাকা- মাওয়া মহাসড়ক থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংযোগ স্থাপনকল্পে সম্ভাব্যতা সমীক্ষা শীর্ষক প্রকল্পটি ২০১৮ সালের ১ আগস্ট থেকে শুরু হয়ে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য ছিল। কিন্তু সেটি না হওয়ায় ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। ঢাকা-খুলনা মহাসড়কের যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে মাওয়া পর্যন্ত এবং পাচ্চর-ভাঙ্গা অংশে ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনসহ ৪ লেন প্রকল্পের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্পটি ২০১৮ সালের ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২০২০ সালের ৩০ জুনের মধ্যে বাস্তবায়নের কথা ছিল। কিন্তু সেটি না হওয়ায় এখন ২০২১ সালের জুন মাস পর্যন্ত বাড়ানো হয়েছে।

বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন যুগান্তরকে বলেন, ঢালাওভাবে করোনার অজুহাত দেয়া ঠিক নয়। ফলে যেসব প্রকল্প প্রকৃত অর্থেই করোনার ক্ষতিকর প্রভাবের শিকার, সেগুলোও বিশ্বাসযোগ্যতা হারাবে। এসব প্রকল্পের মেয়াদ ব্যয় বৃদ্ধি ছাড়াই এক বছর বাড়ানো হয়েছে। কিন্তু গাড়ি চলাচল, অফিস পরিচালনা, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, বিদ্যুৎ বিল, আপ্যায়নসহ এমন অনেক খরচ আছে সেগুলো করতেই হবে। বর্ধিত এক বছরের খরচ কোথা থেকে আসবে? নিশ্চয়ই ওই প্রকল্পগুলোর অন্য কোনো কম্পোনেন্ট কমিয়ে বা যে কোনোভাবেই হোক খরচ মেটানো হবে। এতে প্রকল্পের মান কমে যাওয়ার শঙ্কা রয়েছে। তাছাড়া মেয়াদ বাড়ার কারণে সরকারের যে বিপুল বিনিয়োগ তা থেকে সময়মতো সুফল পাওয়া গেল না। এর একটি অর্থনৈতিক ক্ষতি তো অবশ্যই আছে। পরবর্তীকালে আবার মেয়াদ ও ব্যয় বাড়বে কিনা তারও কোনো গ্যারান্টি নেই। এজন্য যে কোনো অজুহাতেই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির সংস্কৃতি থেকে বেরিয়ে আসা উচিত।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com