শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
বজ্রপাতে একদিনে প্রাণ গেলো ৯ জনের শান্তিগঞ্জের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয় শান্তিগঞ্জের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয়ের শেখ শফিকুল ইসলাম মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া শাকিবের তৃতীয় বিয়ে ইস্যুতে বুবলীকে খোঁচা দিয়ে যা বললেন অপু বিশ্বাস শান্তিগঞ্জে লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক সেমিনার ও প্রদর্শনী  প্রাথমিক বিদ্যালয় খুলবে রোববার উপজেলা নির্বাচন: কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে আমাদের পুলিশ এখন আমেরিকান স্টাইলে আন্দোলন দমাতে পারে: প্রধানমন্ত্রী
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দৃষ্টিভ্রম – মনসুর আলম

দৃষ্টিভ্রম – মনসুর আলম

আমার জন্ম এবং বেড়ে ওঠা গ্রামে কিন্তু, নানার বাড়ি সিলেট শহরের একটি চা বাগানের ভেতরে হওয়ায় খুব ছোটবেলা থেকেই চা – শ্রমিকদের জীবন প্রনালীর সাথে পরিচিত। পরবর্তীতে আমি নিজেও সেই এলাকায় সেটেলড হওয়ায় চা – শ্রমিকদের জীবনধারা আরো গভীরভাবে জানার সুযোগ হয়েছে।

প্রতিদিন সকালবেলা দেখতাম শতশত শ্রমিক চা বাগানে কাজ করতে যাচ্ছে। ছোট বাচ্চার মায়েরা তাদের বাচ্চাটিকে একপ্রস্ত কাপড় দিয়ে শরীরের সাথে বেঁধে পুরুষদের সাথে পাল্লা দিয়ে কাজ করে যাচ্ছে। যখন চায়ের কুঁড়ি সংগ্রহ করার সময় হতো মায়েরা ছোট বাচ্চাগুলোকে সামনের দিকে পেটের সাথে কাপড় দিয়ে বেঁধে রাখতো আর পেছনে থাকতো চায়ের পাতা রাখার ঝুড়ি। ছোট ছোট এই নিষ্পাপ বাচ্চাগুলো সারাদিন ঝুলে থাকতো মায়ের শরীরের সাথে। কী মায়াবী চেহারা একেকটার! হাজার হাজার মশার কামড় খায় কিন্তু, তাদের ম্যালেরিয়া জ্বর হয়না।

আমি তখন মনেমনে ভাবি এই ছোটছোট বাচ্চা নিয়ে ওরা কাজে যায়, পরিবারের কারো কাছে রেখে গেলেই পারতো! তাহলে কি ওরা তাদের বাচ্চাদেরকে বেশি ভালোবাসে যে এক মুহুর্তের জন্যও কাছছাড়া করতে চায়না? আসলে আমার অজ্ঞতাই এরকম চিন্তাভাবনার জন্য দায়ী।

একটু অনুসন্ধান করতেই জানতে পারলাম আসলে তাদের উপায় নেই। চা বাগানগুলো পরিচালিত হয় ১৯১২ এবং ১৯৩২ সালে ব্রিটিশদের করা কোম্পানি আইন অনুযায়ী। তাদের মূলত কোনো স্বাধীনতাই নেই। বারো বছর বয়স থেকেই বাচ্চা, নারী, পুরুষ সবাইকে কাজে যেতে হয় বাধ্যতামূলক। বাচ্চা, নারী, পুরুষ আলাদা আলাদা মজুরী পায়। ওদের বাচ্চারা আমাদের মতো স্কুলে ভর্তি হতে পারেনা, লেখাপড়া করারও অধিকার নেই। চাইলেই কর্মস্থল বদল করতে পারেনা, চা বাগানের বাইরে কোথাও কাজ করার অধিকার নেই।

আমার চোখের সামনেই দেখলাম বাগানের ভেতরে কতৃপক্ষ একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করলেন শুধুমাত্র শ্রমিকদের বাচ্চাদের জন্য। আসলে গাছের হিসাব নিকাশ, সারিবদ্ধ করে সাজিয়ে গাছ লাগানো, কীটনাশক ব্যবহার ইত্যাদি প্রয়োজনে শ্রমিকদের এই প্রাথমিক শিক্ষাটুকু কতৃপক্ষের দরকার তাই এই উদারতা। ছোট একটি ক্লিনিক স্থাপন করতে দেখলাম বাগানের ভেতরে খুব সম্ভবত ১৯৯৪/৯৫ সালে। এর আগে এসব কিছুই ছিলোনা। আসলে কৃতদাসের সাথে খুব একটা পার্থক্য নেই এই চা – শ্রমিকদের জীবন ধারায়। নিজেরাই টুকিটাকি পণ্য নিয়ে সপ্তাহে দুদিন হাট বসিয়ে নিজেদের প্রয়োজন মেটায়। আমাদের মতো ভদ্রলোকদের বাজারে গিয়ে ক্রয়বিক্রয় করার অধিকার ওদের নেই। কোনো বাগান বিক্রি হলে সাথে শ্রমিক ফ্রি। জন্ম, বেড়ে ওঠা, মৃত্যু সবই বাগানের ভেতরে – এই বৃত্তের বাইরে যাবার কোনো উপায় তাদের নেই। তাদের পুরো জীবনটাই এই চা- চক্রে আবদ্ধ। দীর্ঘদিন দেশের বাইরে আছি, জানিনা এখন চা বাগানের সেইসব শ্রমিকদের জীবনযাপন পদ্ধতির কোনো পরিবর্তন এসেছে কি না।

সাউথ আফ্রিকা আসার পরে ছুটির দিনে বিকেলে রুমমেট বন্ধুকে সাথে নিয়ে হাঁটতে বের হই। নতুন দেশ, নতুন সংস্কৃতি সবকিছুই আলাদা কৌতূহল তৈরি করে। যখনই রাস্তায় বের হই একটি অদ্ভুত বিষয় খেয়াল করলাম ; স্থানীয় লোকজন বিশেষকরে শ্বেতাঙ্গরা তাদের বাচ্চাদেরকে গাড়িতে নিয়ে ঘুরতে বের হয়, কিংবা শপিংমলে যায়। আশ্চর্যজনকভাবে গাড়ির সামনের দিকে ড্রাইভারের পাশে যে সিট থাকে সেখানে বসে থাকে একটি কুকুর আর বাচ্চারা পেছনের দিকে সিটে নাহয় একেবারে পেছনে পিকআপ ভ্যানের খোলা জায়গায় রেইলিং ধরে দাঁড়িয়ে আছে। আমরা সমালোচনা করি, দেখো কাণ্ড! বাচ্চার চেয়ে তাদের কাছে কুকুর প্রিয়! কুকুরকে সামনে বসিয়ে বাচ্চাদেরকে পেছনে ঠেলে দেয়। ওরা কি তাদের বাচ্চাদেরকে আমাদের মতো করে ভালোবাসেনা? কিংবা প্রাধান্য দেয়না? নানাবিধ নেতিবাচক মন্তব্য করে নিজেদের চাপা গরম করে তুলি।

খুবই দরিদ্র পরিবারে জন্মেছি। নিজেদের কিংবা আত্মীয়স্বজন কারো প্রাইভেট কার ব্যবহার করার মতো স্বচ্ছলতা ছিলোনা। প্রাইভেট কারের প্রযুক্তিগত সুবিধা, অসুবিধা সম্মন্ধে কোনো জ্ঞান নেই। খুবই অল্পসময়ে ড্রাইভিংটা শিখে ফেললাম, লাইসেন্সও পেয়ে গেলাম। ধীরে ধীরে গাড়ির সাথে সংশ্লিষ্টতা বেড়ে গেলো। এখন বুঝতে পারলাম আসলে গাড়ির সামনের সিটে ছয় বছরের নীচে কোনো বাচ্চাকে বসানো নিরাপদ নয়। প্রতিটি গাড়ির সামনের সানশেডের সাথে ওয়ার্নিং দিয়ে সতর্কীকরণ বিজ্ঞপ্তি লাগানো আছে। গাড়িতে অনেকগুলো এয়ার ব্যাগ লাগানো থাকে। স্টিয়ারিং এর মাঝখানে, সামনের ড্যাশবোর্ডে, দরজার উপরের কার্নিশে বিভিন্ন জায়গায় এয়ার ব্যাগগুলো লুকানো থাকে। হঠাৎ ব্রেক, অন্য গাড়ির সাথে সংঘর্ষ ইত্যাদি নানাবিধ কারণে সেইসব এয়ার ব্যাগ স্বয়ংক্রিয়ভাবে বের হয়ে এসে গাড়ির ড্রাইভার এবং অন্যান্য প্যাসেন্জারের নিরাপত্তা নিশ্চিত করে। এখন ছোট বাচ্চা যদি গাড়ির সামনের সিটে বসে আর কোন কারণে এয়ার ব্যাগ বিস্ফোরিত হয় তাহলে এই ধাক্কা সহ্য করার মত শক্তি বাচ্চাদের নেই। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওরা বাচ্চাদেরকে সামনে বসতে দেয়না। নিজের মূর্খতার জন্য কত উল্টাপাল্টা ভেবেছি এতদিন!

বাচ্চাদেরকে স্কুলে ট্রাফিক আইন শেখানো হয়, শুধু সাইন আর অর্থ শিখিয়েই শেষ নয়; হাতে কলমে শিক্ষা দেবার জন্য রুটিন করে রাস্তায় নিয়ে যাওয়া হয়। সকালবেলা স্কুল শুরুর সময়টাতে রাস্তাগুলো খুবই ব্যস্ত থাকে, গাড়িতে ভরপুর থাকে প্রতিটি রাস্তা। সেই সময়ে স্টপ সাইন, ইয়েলড সাইন, নো এন্ট্রি, ওয়ার্নিং সহ জরুরী সিগন্যাল গুলো দিয়ে বাচ্চাদেরকে রাস্তায় দাঁড় করিয়ে দেয়া হয় ট্রাফিক অফিসার হিসেবে – অবশ্যই শিক্ষকদের তত্বাবধানে। রাস্তার প্রবেশদ্বারে আগেই নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয় সামনে স্কুলের বাচ্চাদের ট্রেইনিং চলছে, সবাইকে সহযোগিতা করার অনুরোধ করা হয়; সবাই করেও তাই। আমিতো ইচ্ছে করে সেই রাস্তায় যাই শুধু বাচ্চাদের ট্রাফিক নিয়ন্ত্রণের ডেমনস্ট্রেশন দেখার জন্য। ক্লাস ত্রি/ ফোরে পড়ুয়া বাচ্চাগুলো কী সুন্দর ট্রাফিক সামলায়! দেখতেই ভালো লাগে- আমি ওদেরকে আদর করে ‘স্যার’ ডাকি আর স্যালুট দেই।

একজনকে জিজ্ঞেস করলাম, “এই যে বাচ্চাদেরকে পিকআপ ভ্যানের পেছনে দাঁড় করিয়ে তোমরা গাড়ি ড্রাইভ করো, তোমাদের টেনশন হয়না?”

– হয়, আগে ওদেরকে ব্রিফ করেছি। কীভাবে দাঁড়াতে হবে, কী করা যাবে, কী করা যাবেনা ইত্যাদি আগে ভালো করে বুঝিয়ে বলেছি। ধীরে ধীরে ওরা ট্রেইনিং নিচ্ছে। আসলে এই ক্রুয়েল পৃথিবীতে ওদেরকে আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে এই পদক্ষেপ। আমি চাইনা আমার বাচ্চারা ননীর পুতল হিসেবে বেড়ে উঠুক। ছোটবেলা থেকেই ওদের আত্মবিশ্বাস বিকশিত করার প্রয়াস থেকে ওদেরকে স্বাধীনতা দিচ্ছি, ডেয়ারিং এক্সাইটমেন্টের সুযোগ করে দিচ্ছি।

শ্বেতাঙ্গ বাচ্চাগুলো পানি এবং মাটি খুবই পছন্দ করে। পানি পেলে উঠতেই চায়না, সারাদিন কাটিয়ে দেয় সাঁতার কেটে। ওরা খালি পায়ে হাঁটতে খুবই পছন্দ করে। বড় বড় শপিংমলে যাবেন দেখবেন অনেকগুলো বাচ্চা খালি পায়ে হাঁটছে। হয়তো খেলা করছিলো, এভাবেই মা/ বাবা ধরে নিয়ে চলে এসেছে শপিংমলে। বাচ্চাদেরকে কতটা প্রাধান্য ওরা দেয়! সেটি নিজ চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। প্রতিটি শপিংমলের একপাশে বাচ্চাদের বিনোদনের জন্য আলাদা বেবি কর্নার থাকে। বাচ্চাদেরকে বেবি কর্নারে ছেড়ে দিয়ে আপনি শপিং করতে পারেন, সব কাজ শেষে আবার তাদেরকে সেখান থেকে নিয়ে আসতে পারেন। বিভিন্নধরনের খেলাধুলার ব্যবস্থা সেখানে রয়েছে। দেখাশোনা করার জন্য এইড রয়েছে।

সুপারমার্কেটগুলোর ট্রলিতে বাচ্চাদের বসানোর জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয় যাতে আপনি নিরাপদে কেনাকাটা করতে পারেন। রেস্টুরেন্টগুলোতে বাচ্চাদের জন্য আলাদা মেনু। অনেক ফ্রেনচাইজ রেস্টুরেন্ট আছে বাচ্চাদের জন্য আলাদা বিনোদন কর্নার স্থাপন করা বাধ্যতামূলক। সেখানে নানাবিধ ফিজিক্যাল এক্টিভিটিস এর পাশাপাশি বেলুন, ভিডিও গেম, ছবি আঁকার জন্য চেয়ার টেবিল, বই, পেন্সিল ইত্যাদি সরবরাহ করা হয়। কিছু রেস্টুরেন্ট আছে পরিবারের সাথে বাচ্চাদের খাবার ফ্রি, বাচ্চা যে কয়টিই থাকুক না কেন। কয়েকটি পিৎজা আউটলেট আছে যেখানে বাচ্চাদের সামনে সব উপাদান দিয়ে বলবে, “তোমার নিজের পিৎজা তুমি নিজে সাজিয়ে দাও”। সব সাজানো শেষ হলে ওরা নিয়ে শুধু বেইক করে দিবে। বাচ্চাদের মেনুর খাবার কিনলে কোনোনা কোনো খেলনা সাথে দিবে। প্রতিটি রেস্টুরেন্টে বাচ্চাদের জন্য ফার্স্ট এইড কীট, বিশেষ চেয়ার, আলাদা টয়লেট, টিভি সহ নানারকম সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়।

এখানে সব ডাক্তারের ওয়েটিং রুমে বিভিন্নধরনের ম্যাগাজিন, সংবাদপত্র রাখা হয়। বাচ্চাদের জন্য আলাদা ছোট ছোট জলি টেবিল, চেয়ার বসিয়ে কালারিং বুক, পেন্সিল, কমিক ইত্যাদি রাখা হয়। প্রতিটি বাচ্চাকে ডাক্তার নিজ হাতে এক‌টি সুইটস, ক্যান্ডি, চকোলেট কিছু একটা দিবে। কোনো বাচ্চা খালি হাতে আসবেনা। এমনকি কনসাল্টিং রুমে আলাদা বেবী কর্নার থাকে রঙ, তুলি, পাজ্ল সহ। কোনো বাচ্চা যদি সুন্দর কোনো ড্রয়িং করে সেটি আবার বাঁধাই করে বাচ্চার নাম সহ ডাক্তারের চেম্বারের দেয়ালে টাঙিয়ে রাখে।

লেখক: সাউথ আফ্রিকা প্রবাসী।    

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com