শুক্রবার, ১৪ Jun ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অভিবাসন নিয়ে নতুন পরিকল্পনা ইতালির

অভিবাসন নিয়ে নতুন পরিকল্পনা ইতালির

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ অভিবাসনের বিষয়ে শিগগিরই একটি নতুন ডিক্রি জারির পরিকল্পনা করছে ইতালি সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদোসি এই তথ্য জানিয়েছেন। নতুন এই পরিকল্পনায় অভিবাসীদের ইতালিতে কাজ করার বিষয়টি নিজ দেশের অনুমতির সঙ্গে সংযুক্ত করা হতে পারে।

‘আমরা এরই মধ্যে প্রাথমিক কাজ শুরু করেছি। বিভিন্ন মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আমরা এটি নিয়ে কাজ করছি। হয়ত আমরা এটি চূড়ান্ত করবে।’

ভূমধ্যসাগর তীরের দেশ ইতালিতে পাঁচ মিলিয়নেরও বেশি অভিবাসী রয়েছেন। তাছাড়া সাগর পাড়ি দিয়ে প্রতি বছর হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী দেশটিতে প্রবেশ করেন। চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত সাগর পাড়ি দিয়ে ৪০ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালি পৌঁছেছেন।

এসব অভিবাসপ্রত্যাশীদের আশ্রয়প্রদান নিয়ে জার্মানি ও ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশের সঙ্গে ইতালির কূটনৈতিক উত্তেজনা বিরাজ করছে।

এদিকে ইতালিতে জর্জা মেলোনির নেতৃত্বাধীন ডানপন্থি সরকার ক্ষমতায় আসার পর অবৈধ অভিবাসন ঠেকাতে সাগরে কঠোর নিরাপত্তা বসানো হবে এমন কথা বলা হয়। এরই ধারাবাহিকতায় ইতালি সরকারের নতুন ডিক্রি প্রণয়নের পরিকল্পনার বিষয়টি সামনে এসেছে।

পরিকল্পনা অনুযায়ী, ইতালিতে কাজ করতে আসা অভিবাসীদের সংখ্যা অভিবাসীর নিজ দেশের অনুমতির সঙ্গে যুক্ত করা হবে। সরকারের ধারণা, এর মাধ্যমে ইতালিতে অবৈধ অভিবাসন ঠেকানো যাবে।

তাছাড়া অভিবাসীদের বেলায় দেশভিত্তিক কোটাব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদোসি বলেন, অবৈধ অভিবাসন ঠেকাতে তার সরকারের লক্ষ্য হলো একটি যৌথ কৌশল প্রণয়ন করা। এর মাধ্যমে বিভিন্ন দেশের সরকারগুলোর সঙ্গে একটি কূটনৈতিক চ্যানেল তৈরি করে ওই দেশে ট্রেনিংব্যবস্থা চালু করা। আর যথাযথ কাজের সুযোগ পেতে ভিসা দেওয়া হবে।

তিনি জানান, এর বিপরীতে ওই দেশগুলোর কাছ থেকে অবৈধ অভিবাসন থামানোর এবং অবৈধ অভিবাসীদের ফেরত নেওয়ার প্রতিশ্রুতি চাওয়া হবে।

 

এদিকে দেশটির শ্রমবাজারের ঘাটতি মেটাতে বিদেশ থেকে কর্মী আনার আগে ইতালিতে বর্তমানে অবস্থানরত অভিবাসীদের কীভাবে কাজে লাগানো যায় সেই চিন্তা করছে সরকার। তার মানে দাঁড়ায়, বিদেশি কর্মী আনার বিষয়টি নির্ভর করবে দেশটিতে এই মুহূর্তে কত সংখ্যক দেশি-বিদেশি রয়েছেন যারা সরকারের কাছ থেকে ন্যূনতম ভাতা পাচ্ছেন এবং দেশটির বিভিন্ন খাতে অবদান রাখতে পারবেন সেই বিষয়টির ওপর।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, যে প্রতিষ্ঠানগুলো বিদেশ থেকে কর্মী আনতে চাইবে তাদের প্রমাণ করতে হবে যে, দেশে এই খাতে কর্মীর ঘাটতি রয়েছে।

কৃষি খাতে কর্মী সংকট

ইতালির কৃষিমন্ত্রী ফ্রান্সেকো লোলো ব্রিগিদা জানান, কৃষিখাতে হাজার হাজার শ্রমিকের সংকট রয়েছে। এটি কৃষিখাতে একটি অ্যালার্মের মতো যে স্থানীয় শ্রমবাজার থেকে এই ঘাটতি পূরণ করা যাচ্ছে না।

ইতালির কৃষিখাতে শ্রমিক সংকটের বিষয়টি দীর্ঘদিন ধরেই আলোচিত হচ্ছে। দেশটির কৃষকদের সংগঠন কোলদিরেত্তি জানায়, তাদের আশা সরকার কৃষিখাতের জন্য এক লাখ শ্রমিক আনার অনুমতি দেবে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com