শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মোবাইল-ইন্টারনেট ও আজকের ছাত্র সমাজ

মোবাইল-ইন্টারনেট ও আজকের ছাত্র সমাজ

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ।বিজ্ঞানের অগ্রগতির ফলে মানুষের জীবন যাত্রার উন্নতি সাধন হয়েছে। বিজ্ঞান নানা প্রযুক্তি আবিষ্কার করে আমাদের প্রাত্যহিক জীবনকে আরো সহজ করে দিয়েছে। মোবাইল ফোন বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কারের মধ্যে একটি।এটি যেমন আমাদের উপকার করছে তেমনি আমাদের কিছু অপকারও করছে। মোবাইল ফোন ছিনতাই,ডাকাতি, ইত্যাদি নানা অপকর্মের সহায়ক হিসেবে ব্যবহার হয়ে থাকে।আমরা যদি আজকের ছাত্র সমাজের প্রতি লক্ষ করি তাহলে দেখতে পাই স্কুল পড়ুয়া বেশির ভাগ ছাত্রই প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে মোবাইল ফোন ব্যবহার করছে। এর মাধ্যমে ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া ছাত্ররাও ইন্টারনেটের প্রতি ঝুঁকে পড়ছে।ঝুঁকে পড়ছে প্রাথমিকের ছাত্ররাও।
বেদনার বিষয় হলো,বেশির ভাগ ছাত্ররা মোবাইল দিয়ে ফেইসবুক ব্যবহার করে।এমনকি গভীর রাত পর্যন্ত ও তারা ইন্টারনেট ব্যবহার করছে। এই ইন্টারনেট ব্যবহারের ফলে তারা যেমন একদিকে পড়ালেখায় অমনযোগী হয়ে পড়ছে, অন্যদিকে তাদের জীবনের অনেক মূল্যবান সময় নষ্ট হচ্ছে।

আমরা যখন ছোট ছিলাম তখন বিকেল বেলা অবসর সময়ে বন্ধুদের সাথে খেলতে বা ঘুরতে যেতাম।কিন্তু আজকের দিনে কিছু কোমলমতি ছাত্রদের বেলায় দেখা যায় তারা বিকেলে মাঠে খেলতে না গিয়ে কম্পিউটার বা মোবাইল গেমস খেলে।যার ফলে দীর্ঘ সময় গেমস খেলার কারণে তাদের চোখের সমস্যা দেখা দিতে পারে।অন্যদিকে তাদের মধ্যে এক ধরনের এক ঘেয়েমি ভাব চলে আসে। আমরা অভিভাবকরা যদি এসব শিশুদের কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করতে না দেই তাহলে কি তাদের বড় ধরনের ক্ষতি হয়ে যাবে?আমার মনে হয় অবশ্যই তাদের ক্ষতি হবে না।কারণ এ মোবাইল বা কম্পিউটারে তারা শুধু গেমস না খেলে কখনও কখনও ইন্টারনেটে ঢুকে পড়ে।আর এ ইন্টারনেটে ঢুকার ফলে একজন ছাত্রের হাতের মুঠোয় সমস্ত পৃথিবী চলে আসে। ইন্টারনেটে ভাল ও খারাপ দিক দুটোয় থাকে,আর নিষিদ্ধ জিনিসের প্রতি মানুষের আকর্ষণ বেশি। তাই খারাপ দিক তারা বেছে নেয়াটাই স্বাভাবিক।

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রীর আত্মহত্যার বিষয়টি খেয়াল করলে আমরা দেখতে পাই, মোবাইল ফোনের মাধ্যমে নকল করতে গিয়ে সে শিক্ষকের কাছে ধরা খেয়ে যায়।যার পরিণামে তাকে আত্মহত্যা করতে হয়েছে।এই মোবাইল ফোন নবম শ্রেণির ছাত্রীর হাতে দেয়ার কারণে অবশ্যই আমরা অভিভাবক এর জন্য দায়ী।অনেক অভিভাবক আছেন তারা তাদের আদরের সন্তানকে এমন উৎসাহ দিয়ে থাকেন,এবারের পরীক্ষায় তুমি ভাল রেজাল্ট করলে তোমাকে মোবাইল,ট্যাব কিংবা ল্যাপটপ কিনে দেব।আসলে এসব কিছু ছাত্রদের জন্য অযথা সময় নষ্ট করার হাতিয়ার হিসেবে কাজ করে।আমরা যদি এসব কোমলমতি শিশুদের এমন উৎসাহ প্রদান না করে এভাবে বলি,তুমি যদি এবার ভাল রেজাল্ট কর তাহলে তোমাকে নিয়ে পিকনিকে যাব বা চিড়িয়া খানায় বেড়াতে যাব কিংবা যে কোন দর্শনীয় স্থান দেখতে নিয়ে যাব বললে আমার মনে হয় এটি যেমন তাদের জন্য নতুন অভিজ্ঞতা অর্জনে অগ্রণী ভূমিকা পালন করবে অন্যদিকে তারা এসব কিছু থেকে অনেক বিষয় শিখতে পারবে।

দুঃখজনক হলেও সত্য অনেক সময় কলেজ পড়ুয়া ছাত্রদের মধ্যেও কাউকে দেখা যায় কলেজে যাওয়ার সময় তারা কানে হেডফোন দিয়ে গান শুনছে কিংবা রাস্তায় হেঁটে মোবাইল বাটন চাপতে চাপতে কলেজে যাচ্ছে।এসব যারা করছে তারা বেশির ভাগ হচ্ছে ইন্টারনেট বা ফেইসবুক ইউজার।এভাবে রাস্তায় হেঁটে মোবাইল ব্যবহার করলে অনেক সময় বড় ধরনের দুর্ঘটনা হতে পারে।অন্যদিকে গাড়িতে,চায়ের হোটেলে, কফি হাউজে কিংবা কলেজ ক্যাম্পাসের আড্ডায় ছাত্র-ছাত্রীদের মোবাইল বাটন চাপতে দেখা যায়। যা কলেজ পড়ুয়া ছাত্র/ছাত্রীদের এক ধরনের নেশায় পরিণত হয়েছে। এমনকি শিক্ষক ক্লাসে লেকচার দিচ্ছেন অন্যদিকে কোন কোন ছাত্র/ছাত্রী পিছনের বেঞ্চে বসে মোবাইলে ফেইসবুক ব্যবহার করছে। আসলে এসব ছাত্রদের শোভা পায় না। কোন ছাত্রের বৈশিষ্ট এসব হতে পারে না।এসব যারা করে তাদের উদ্দেশ্যে আমাদের একটাই বয়ান-
মুখে সিগারেট,পিছনে কলেজ ব্যাগ,
হাতে মোবাইল,কানে হেডফোন,
তুমি কিসের ছাত্র?

অতীতে ইন্টারনেট গেমস এর প্রতি ঝুঁকে পড়ে ছাত্র/ছাত্রীরা বিপদজনক ব্লু হোয়েল গেমস এর প্রতি আসক্ত হয়েছিল।যা থেকে অনেককে আত্মহত্যা পর্যন্ত করতে হয়েছে।

অনেক সময় ইন্টারনেটে যদিও আমরা নিজের ইচ্ছায় লগইন করি, কিন্তু মোবাইল ফোনের চার্জ শেষ হওয়া অবধি ইহা ব্যবহার করতে থাকি। এ-ব্যবহারের ফলে এক পর্যায়ে আমাদের ইন্টারনেটের প্রতি এক প্রকার নেশা হয়ে যায়।

যেমন ফেইসবুক ব্যবহারকারীরা একটু সময় পেলে নোটিফিকেশন চেক করে থাকেন।আর এ ধরনের নেশাকে বিশেষজ্ঞরা ডিজিটাল কোকেন নামে অভিহিত করেছেন।এটি একটি ডিজিটাল নেশা, এই নেশার কারণে আমাদের অনেক মূল্যবান সময় নষ্ট হয়ে থাকে।অনেক অভিভাবকদের বেলায়ও দেখা যায়, তাদের সন্তানদের সময় না দিয়ে মোবাইল,কম্পিউটার,
ল্যাপটপে বেশিরভাগ সময় ব্যয় করছেন।যার দরুণ আজকের জার্মানীতে শিশুরা রাস্তায় নেমে তাদের মা-বাবার বিরুদ্ধে মিছিল করছে এই বলে যে- মোবাইলকে নয়,তাদেরকে বেশি সময় দেয়ার জন্য।আর এসবের জন্য পরবর্তীতে ছাত্র/ছাত্রীদের মধ্যে হতাশায় বা ব্যর্থতায় বাসা বাঁধে।আমাদের দেশের প্রতি লক্ষ্য করলে আমরা দেখতে পাই ২০১৮ সালের নভেম্বর মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আটজন ছাত্র, ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র আত্মহত্যা করেছে।যার মূলে তাদের জীবনের হতাশা ও ব্যর্থতাই দায়ী।এসব থেকে আমাদের উত্তরণের জন্য পরিবার,অভিভাবক,
সমাজ তথা শিক্ষক সমাজকে আরো বেশি সচেতন হতে হবে।এবং প্রযুক্তিকে পাঠ করতে হবে বিশদভাবে।

লেখক
মো. রহমত আলি রাহাত
(শিক্ষক ও সংস্কৃতিকর্মী)

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com