শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সেন্টমার্টিন রক্ষায় পর্যটন নিয়ন্ত্রণ জরুরি

সেন্টমার্টিন রক্ষায় পর্যটন নিয়ন্ত্রণ জরুরি

‘বাংলাদেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপ সেন্টমার্টিন সরকার ঘোষিত একটি প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা। অনিয়ন্ত্রিত পর্যটন এবং পর্যটকদের অসচেতনতা, দায়িত্বজ্ঞানহীনতা, পরিবেশ ও প্রতিবেশবিরোধী আচরণের কারণে সেন্টমার্টিনের বিরল প্রতিবেশ ও জীববৈচিত্র্য এখন ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত।’

কথাগুলো আমার নয়, বলেছে সরকারের পরিবেশ অধিদপ্তর। সম্প্রতি কয়েকটি জাতীয় দৈনিকের প্রথম বা শেষ পৃষ্ঠায় বড় আকারের রঙিন বিজ্ঞাপন দিয়ে পরিবেশ অধিদপ্তর গণবিজ্ঞপ্তি প্রচার করেছে।

গণবিজ্ঞপ্তিতে উল্লিখিত বক্তব্য দিয়ে ঘোষণা করা হয়েছে, দ্বীপের পরিবেশ, প্রতিবেশ ও বিরল জীববৈচিত্র্য পুনরুদ্ধারসহ দ্বীপটিকে টিকিয়ে রাখার লক্ষ্যে পরিবেশ সংরক্ষণ আইনের ক্ষমতাবলে দ্বীপে ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম নিষিদ্ধ থাকবে। মোট ১৪টি কার্যক্রম গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করে বলা হয় এসব ‘বিধিনিষেধের লঙ্ঘন আইনত দণ্ডনীয় অপরাধ’।

সংকটাপন্ন সেন্টমার্টিন দ্বীপের জন্য পরিবেশ অধিদপ্তরের উদ্বেগ অবশ্যই যথার্থ এবং দ্বীপটি রক্ষার লক্ষ্যে বিধিনিষেধ ঘোষণার জন্য তাদের সাধুবাদ জানাতেই হয়। কিন্তু অনেক দেরি হয়ে গেল নাকি? গত ২০ বছর ধরে আমরা শুনে আসছি সেন্টমার্টিন দ্বীপের সংকটের কথা। ১৯৯৯ সালেই সরকার এ দ্বীপকে একটি প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ঘোষণা করেছিল।

সেখানকার পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য যে ধ্বংস হতে চলেছে সে হুঁশিয়ারি পরিবেশবিদরা ও অভিজ্ঞ মহল বারবার দিয়েছেন। এ অবস্থার জন্য যে নিয়ন্ত্রণহীন পর্যটন দায়ী-এ কথাও পরিবেশবাদী সংগঠনগুলো বলেছে অনেকবার এবং এ জন্য পর্যটন নিয়ন্ত্রণের সুপারিশও করেছে। এক সময় সেন্টমার্টিন দ্বীপে যাওয়ার একমাত্র উপায় ছিল ছোট নৌযান, যেমন: স্পিড বোট, ট্রলার বা সি ট্রাক।

দ্বীপটিতে থাকার মতো হোটেল, মোটেল বা বাসস্থানের ব্যবস্থা ছিল না। পরে কক্সবাজার বা টেকনাফ থেকে সেন্টমার্টিনে যাওয়ার জন্য জাহাজ ও বড় লঞ্চ চলাচল শুরু হয়। এতে পর্যটকরা সহজেই সেখানে যাতায়াতের সুবিধা পান, সেইসঙ্গে দ্বীপে একের পর এক হোটেল, মোটেলের মতো বড় স্থাপনা গড়ে ওঠে। যাতায়াত ও বাসস্থানের সুবিধা হওয়ায় পর্যটকের সংখ্যাও বেড়ে যায় দ্রুতগতিতে।

টেকনাফ থেকে ৯ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের বুকে এ দ্বীপটির আয়তন প্রায় ৮ বর্গকিলোমিটার। দ্বীপে প্রচুর নারিকেল গাছ আছে। তাই এ দ্বীপের আরেক নাম নারিকেল জিঞ্জিরা।

বর্তমানে সেখানকার স্থায়ী বাসিন্দা নয় হাজার। দ্বীপে আবাদি জমি আছে, তাই কৃষিকাজ স্থানীয়দের অন্যতম পেশা। তরমুজের ফলনও এই দ্বীপে ভালোই হয়। দ্বীপবাসীর জীবিকা অর্জনের অন্যতম উপায় সমুদ্রে মাছ ধরা।

তারা উপকূলের কাছাকাছি মাছ ধরে। ট্রলার নিয়ে গভীর সমুদ্রেও যায় মাছ ধরতে। আহরিত তাজা মাছের একাংশ টেকনাফে নিয়ে বিক্রি করা হয়। কিছু মাছ স্থানীয়ভাবে বিক্রি হয়, বাকিটা রোদে শুকিয়ে শুঁটকি করা হয়। এ শুঁটকি কক্সবাজার বা চট্টগ্রাম হয়ে দেশের বিভিন্ন স্থানের বাজারে যায়।

সেন্টমার্টিন দ্বীপের ঠিক দক্ষিণে আরেকটি ছোট দ্বীপ রয়েছে। যার নাম ছেঁড়াদিয়া দ্বীপ অর্থাৎ বিচ্ছিন্ন দ্বীপ। এটি ছেঁড়াদ্বীপ নামেই বেশি পরিচিত। এ ক্ষুদ্র দ্বীপে জনবসতি নেই। এটির প্রধান আকর্ষণ প্রবালসহ বিভিন্ন ধরনের পাথর। নানা রঙের, নানা আকৃতির পাথরই ছেঁড়াদ্বীপের সৌন্দর্য।

১৯৯৭ সালে একটি বেসরকারি প্রতিষ্ঠানের তৈরি প্রামাণ্য চলচ্চিত্রে দেখা যায় সে সময় ৩৯ প্রজাতির প্রবালের অস্তিত্ব ছিল সেন্টমার্টিন ও ছেঁড়াদ্বীপে। এ ছাড়া মোট ১১০ প্রজাতির পাখির আনাগোনা ছিল সেখানে।

তখন অর্থাৎ ২৪ বছর আগে সেন্টমার্টিনের মোট জনসংখ্যা ছিল পাঁচ হাজার, এখন যা বেড়ে দাঁড়িয়েছে নয় হাজারে। বড় স্থাপনা বলতে ছিল একটি সাইক্লোন শেলটার ও একটি প্রাথমিক বিদ্যালয়। হোটেল, মোটেল, রিসোর্ট, রেস্তোরাঁ কিছুই তখন ছিল না। প্রামাণ্য ছবিটি দেখলেই বোঝা যায় দুই যুগ আগে দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য কতটা আকর্ষণীয় ছিল।

এখন সেন্টমার্টিন দ্বীপের দৃশ্যপট কেমন? পরিবেশ অধিদপ্তরের গণবিজ্ঞপ্তিতেই স্বীকার করা হয়েছে, দ্বীপটির বিরল প্রতিবেশ ও জীববৈচিত্র্য এখন ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত।

সেখানকার পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্যের কতটা ক্ষতি ইতোমধ্যে হয়ে গেছে তার বিবরণ গণবিজ্ঞপ্তিতে না-থাকলেও দ্বীপটিকে টিকিয়ে রাখার লক্ষ্যে যেসব বিধিনিষেধ দেওয়া হয়েছে, সেটা মনোযোগ দিয়ে পড়লেই বোঝা যায় কীভাবে দ্বীপটির ক্ষতি হয়েছে এবং হচ্ছে।

সেন্টমার্টিন দ্বীপের স্থায়ী বাসিন্দার সংখ্যা নয় হাজার, আর বর্তমানে সেখানে প্রায় ১০ হাজার পর্যটক প্রতিদিন যায় ভ্রমণ ও বিনোদনের জন্য। তাদের অধিকাংশই সেখানে রাতযাপন করেন হোটেল, মোটেল ও অন্যান্য স্থাপনায়। শুধু পর্যটকের কারণেই দ্বীপের জনসংখ্যা দ্বিগুণ হয়ে যায় প্রতিদিন। এ বিপুলসংখ্যক মানুষের চাপ ছোট এ দ্বীপটি নিতে পারছে কি? পারছে-না বলেই দ্বীপে খাবার পানির সংকট দেখা দিয়েছে। সেখানে ভূগর্ভস্থ সুপেয় মিঠা পানির স্তর নিচে নেমে গেছে, নলকূপ থেকে লবণাক্ত পানি আসছে।

দ্বীপের সর্বত্র প্লাস্টিকসহ বিভিন্ন বর্জ্য নির্বিচারে ফেলছেন পর্যটকরা, দ্বীপের সৈকত ও সমুদ্রও নোংরা, দূষিত করা হচ্ছে। বিদ্যুৎ উৎপাদনের জন্য ভারী জেনারেটর ও পাম্প ব্যবহার হচ্ছে, সৈকতের বালি অপসারণ ও পাথর তোলা হচ্ছে। এ ধরনের সব কাজই পরিবেশ নষ্ট করছে। দ্বীপের সৈকতে মোটরসাইকেল, রিকশা ভ্যানসহ যান্ত্রিক-অযান্ত্রিক বাহন চলছে নির্বিচারে।

পর্যটকরা মাইক বাজিয়ে, হইচই ও গানবাজনা করে শব্দদূষণ করছেন। এভাবে পরিবেশ বিনষ্ট ও বিপন্ন করায় সামুদ্রিক কাছিম, লাল কাঁকড়া, প্রবাল, শৈবাল, শামুক, ঝিনুকসহ বিভিন্ন জলজ প্রাণী ও জীববৈচিত্র্য এখন বিলুপ্ত বা ধ্বংস হওয়ার পথে। সংশ্লিষ্ট অভিজ্ঞ মহল ও পরিবেশবিদরা বলছেন, সেন্টমার্টিন দ্বীপের সৈকত থেকে সমুদ্রে দু-মাইলের মধ্যে এখন জীবিত প্রবাল দেখা যায় না দূষণের কারণে।

ছেঁড়াদ্বীপে প্রবালসহ বিভিন্ন পাথরের সমাহার ও সৌন্দর্যের কারণে সেখানে রাতযাপনের ব্যবস্থা না-থাকলেও পর্যটকরা যান এবং পাথর সংগ্রহ করেন। পরিবেশ অধিদপ্তর ঘোষিত বিধিনিষেধের একটিতে ছেঁড়াদ্বীপ ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে।

এ ছাড়া সেন্টমার্টিন দ্বীপের সৈকত ও সমুদ্রে প্লাস্টিকসহ সব ধরনের বর্জ্য ফেলা, সৈকতে যান্ত্রিক-অযান্ত্রিক বাহন চালানো, সামুদ্রিক কাছিমের ডিম পাড়ার স্থানে চলাফেরা, রাতে আলো বা আগুন জ্বালানো, আতশবাজি পোড়ানো, ফানুস ওড়ানো, সৈকতে মাইক বাজানো, হইচই, গানবাজনা, বার-বি-কিউ পার্টির ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। সৈকতের নির্দিষ্ট কয়েকটি স্থানে পরিভ্রমণ, দ্বীপের চারদিকে নৌভ্রমণ এবং প্রবাল শামুক, ঝিনুক, সামুদ্রিক কাছিম, পাখি, তারা মাছ, রাজকাঁকড়া, সামুদ্রিক ঘাস ও শৈবাল এবং কেয়া ফল সংগ্রহ ক্রয়-বিক্রয় এখন থেকে নিষিদ্ধ থাকবে।

পরিবেশ অধিদপ্তরের দেওয়া ১৪ দফা বিধিনিষেধ অবশ্যই অভিনন্দনযোগ্য। কিন্তু প্রশ্ন হচ্ছে, এসব বিধিনিষেধ কার্যকর কে করবে এবং কীভাবে করবে? সেন্টমার্টিন দ্বীপে প্রতিদিন যে ১০ হাজার পর্যটক আসেন, তাদের নিয়ন্ত্রণ করার মতো লোকবল কি পরিবেশ অধিদপ্তরের আছে? নেই। অতএব, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহায্য নিতে হবে। দ্বীপে একটি পুলিশ ফাঁড়ি আছে।

এর লোকবল ১০ থেকে ১৫ জন হতে পারে। এ স্বল্পসংখ্যক পুলিশ সদস্য দিয়ে কি ১০ হাজার পর্যটককে নিয়ন্ত্রণ করা যাবে? এটা অসম্ভব। তাহলে যত পুলিশ প্রয়োজন, তা কি সরকার দিতে পারবে এ দ্বীপের জন্য? সেটাও সম্ভব মনে হয় না। তাহলে পর্যাপ্ত লোকবল ছাড়াই পরিবেশ অধিদপ্তর কীভাবে ১০ হাজার পর্যটককে নিয়ন্ত্রণে রাখবে-তা বোঝা যাচ্ছে না। এ বিষয়ে কোনো সদুত্তরও তাদের কাছ থেকে পাওয়া যায়নি। সংবাদপত্রে গণবিজ্ঞপ্তি দিয়ে পর্যটকদের নিয়ন্ত্রণে বা শৃঙ্খলায় আনা যাবে না।

পরিবেশবিদরা মনে করেন, সেন্টমার্টিন দ্বীপে বিপুলসংখ্যক পর্যটক নিয়ন্ত্রণ করতে প্রয়োজন উপযুক্ত ও কার্যকর ব্যবস্থা। এ ক্ষেত্রে প্রথম পদক্ষেপ হবে দ্বীপটিতে পর্যটকদের আগমন একটা নির্দিষ্ট সময় পর্যন্ত সম্পূর্ণ বন্ধ রাখা। এ সময়ের মধ্যে দ্বীপের সৈকত ও সৈকতসংলগ্ন সমুদ্রে পানির নিচে যত দূষণ হয়েছে সব পরিষ্কার করতে হবে।

এরপর যখন নিশ্চিত হওয়া যাবে যে, দ্বীপের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য আগের মতো স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে, শুধু তখনই নির্দিষ্ট মৌসুমে নির্দিষ্টসংখ্যক পর্যটককে শুধু দিনের বেলা এ দ্বীপে ভ্রমণের সুযোগ দেওয়া যেতে পারে। তাহলেই সেন্টমার্টিন দ্বীপে পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য টিকিয়ে রাখা সম্ভব হতে পারে।

দেশের সর্ববৃহৎ পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নির্বাহী সহসভাপতি ডা. আবদুল মতিন বলেন, এখন থেকে আগামী পাঁচ বছরের জন্য সেন্টমার্টিন দ্বীপে পর্যটকদের প্রবেশ যদি সম্পূর্ণ বন্ধ রাখা যায়, তাহলে দ্বীপটির পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করে আগের অবস্থায় ফিরিয়ে আনা যেতে পারে। তাহলেই দ্বীপটি রক্ষা পাবে। না হলে যে অবস্থা চলছে, তাতে মানুষের চাপে দ্বীপটি সমুদ্রে তলিয়ে যাবে।

সেন্টমার্টিন দ্বীপ রক্ষার লক্ষ্যে নির্দিষ্ট সময়ের জন্য পর্যটক আগমন বন্ধ রাখতে হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয় থাকা প্রয়োজন। দ্বীপে পর্যটক বা বহিরাগতরা যাতে না আসেন, সে জন্য দেশের মূল ভূখণ্ড ও দ্বীপের মধ্যে জাহাজ চলাচল বন্ধ করে দিতে হবে।

দ্বীপের স্থায়ী বাসিন্দারা যাতে নিজেদের প্রয়োজনে মূল ভূখণ্ডে যাতায়াত ও পণ্য পরিবহণ করতে পারেন, সে জন্য ট্রলার বা ছোট আকারের লঞ্চ ও নৌযান চলাচলের ব্যবস্থাও রাখতে হবে। নৌ-চলাচলে বিধিনিষেধ থাকলে পর্যটক বা বাইরের লোক যেতে পারবে না। দ্বীপে মানুষের চাপ কমে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে। পর্যটক বা বহিরাগত না-থাকলে দ্বীপের হোটেল, মোটেল, রিসোর্ট এবং এ ধরনের অবৈধ স্থাপনা বন্ধ হয়ে যাবে, ভারী জেনারেটর ব্যবহারও বন্ধ হবে।

পরিবেশ অধিদপ্তর সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার যে উদ্যোগ নিয়েছে, তা সফল করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয় ও সহযোগিতা অতি জরুরি। সেন্টমার্টিনে বিদ্যমান সংকট সম্মিলিত প্রচেষ্টায় দূর করতে পারলে দেশের এই একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপটিকে বাঁচিয়ে রাখা যাবে।

চপল বাশার : সাংবাদিক, লেখক

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com