শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্রেগন্যান্সি – ভিআইপি

প্রেগন্যান্সি – ভিআইপি

মনসুর আলম::

ডিসক্লেইমার : এখানে শুধু সোয়ানা (Tswana) সমাজের সংস্কৃতি তুলে ধরা হয়েছে, পক্ষে – বিপক্ষে কোন ধরনের মতামতের জন্য লেখক দায়ী নয়।
এক্সকিউজ মি ম্যাম
– ইয়েস
– ইট লুকস লাইক ইউ আর প্রেগন্যান্ট, আর ইউ?
– ইয়েস, বাট হোয়াই?
– হেয়ার ইজ ইয়র মানি ম্যাম; উই ডোন্ট টেইক মানি ফ্রম এ্যা প্রেগন্যান্ট উইমেন।
‘আমরা গর্ভবতী কোন নারীর কাছ থেকে টাকা নেইনা ‘ বলেই কয়েনটি হাতে ধরিয়ে দিল।
আজ আপনাদেরকে আফ্রিকান সংস্কৃতির কিছু মজার মজার তথ্য জানাবো যা সাধারণত বই পুস্তকে পাওয়া যায়না কিন্তু জেনারেশন থেকে জেনারেশন সেইসব সংস্কৃতি ধরে রেখেছে।
কানাডার মত এতটা মাল্টি কালচারাল না হলেও বিশ্বের প্রায় সব জাতির দেখা পাওয়া যায় এই সাউথ আফ্রিকাতে। ওদের নিজেদের মধ্যেও বিভিন্ন এথনিক গ্রুপ রয়েছে। অফিসিয়াল ভাষা হিসেবে ১১টি ভাষা স্বিকৃতিপ্রাপ্ত যদিও ইংলিশ এবং আফ্রিকান্সই প্রধান। বাকী ভাষাগুলি এলাকা ভিত্তিক ব্যবহৃত হয়, একেকটি প্রোভিন্সে একেক এথনিক গ্রুপের প্রাধান্য সেই অনুযায়ী তাদের অফিসিয়াল ভাষাও সরকারি কাগজ পত্রে ইংলিশের পাশাপাশি সংশ্লিষ্ট ভাষা বিদ্যমান। সাউথ আফ্রিকার মূল আদিবাসী হচ্ছে জুলু (Zulu), ওরাই সংখ্যাগরিষ্ঠ আর সবাই কোন না কোনভাবে মাইগ্রেট করা। সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (Jacob Zuma)  সেই জুলু সম্প্রদায়ের এবং তিনিই প্রথম প্রেসিডেন্ট সেই সম্প্রদায় থেকে অথচ দেশটিই ওদের।
এখানে নির্দিষ্ট প্রোভিন্সে নির্দিষ্ট এথনিক গ্রুপের বসবাস। কর্মসংস্থানের সুবাদে কিছুকিছু মানুষ এদিক ওদিক সেটেল হলেও মূলত পুরো প্রোভিন্স সংশ্লিষ্ট এথনিক গ্রুপের দখলে। আমি যেখানে আছি ‘নর্দান কেইপ ‘সেটি আয়তনের দিক দিয়ে সাউথ আফ্রিকার সবচেয়ে বড় এবং জনসংখ্যার দিক দিয়ে সবচেয়ে ছোট প্রোভিন্স। সেমি ডেজার্ট এরিয়া একপাশে আটলান্টিক ছুঁয়েছে, অন্যদিকে নামিবিয়া, বতসোয়ানার সাথে বর্ডার শেয়ার করে। শতশত কিলোমিটার জায়গা খালি, অনাবাদি পরে আছে। মিনারেলের মধ্যে ডায়মন্ড, লোহা, ম্যাংগানিজ এবং লাইমে গিজগিজ করছে পুরো এলাকা আর কৃষির মধ্যে আঙ্গুর, তরমুজ প্রধান। আমার এখানে কিছু এলাকা আছে যা আগে এক‌টি স্বাধীন রাষ্ট্র ছিল (Bophuthatswana) নামে পরবর্তীতে ওরা  সাউথ আফ্রিকার সাথে মিশে যায় এবং তাদের প্রেসিডেন্ট সাউথ আফ্রিকার পার্লামেন্টে গুরুত্বপূর্ণ দায়ীত্ব পালন করেন। এই এলাকার জনগোষ্ঠীর এথনিক নাম হচ্ছে সেচুয়ানা (Setswana)  সংক্ষেপে সোয়ানা নামে পরিচিত। ওদের মাতৃভাষা হল সেসোয়ানা/ সোয়ানা। পার্শ্ববর্তী দেশ বতসোয়ানা একই এথনিক গ্রুপের অন্তর্গত এবং মাতৃভাষাও এক। তাছাড়াও নামিবিয়া, জিম্বাবুয়েতে এই (Tswana) ভাষা ব্যবহৃত হয়ে থাকে।
‘সোয়ানা ‘ সমাজে বিয়ে, ফিউনারেলের মত বিষয়গুলো পারিবারিকভাবে গোষ্ঠীগত মিটিং করে তারপরে কর্মপরিকল্পনা ঠিক করা হয়। এখানে ফিউনারেল সবচেয়ে ঝাঁকজমকপূর্ন অনুষ্ঠান। প্রায়  প্রত্যেক ব্যক্তিরই ফিউনারেল কাভার ইনস্যুরেন্স আছে – প্রতিমাসে টাকা দিয়ে প্রিমিয়াম চালিয়ে যায় যাতে তার মৃত্যুর পরে একটি চোখ ধাঁধানো ফিউনারেল হতে পারে। কফিনের ডিজাইন, কাঠের কোয়ালিটি, ফুলের তোড়া, শবযাত্রার সময় ব্যবহৃত গাড়ির বহর সবকিছুতেই একটি মৌন প্রতিযোগিতা আছে। কফিন ওক কাঠের নাকি মেহগনি? গাড়ি মার্সিডিজ নাকি লিমুজিন? ফুলের তোড়া বড় না ছোট? টম্বস্টোন অর্ডিনারি নাকি গ্রানাইট ইত্যাদি নানাধরনের প্রতিযোগিতা আছে তাদের মধ্যে। ওরা যখন গোত্র প্রধানের সাথে আলোচনায় বসে তখন সবাই হাটু মুড়ে (kneel down) হয়ে বসে।
এখানে বিয়ের সময় বরপক্ষ হতে কনেপক্ষকে যৌতুক দেওয়া হয় যা স্থানীয়ভাবে Lobola নামে পরিচিত। হতে পারে নগদ টাকা কিংবা গবাদিপশু গরু, ছাগল, ভেড়া ইত্যাদি। অর্থনৈতিক সক্ষমতা অনুযায়ী টাকার পরিমাণ, পশুর সংখ্যা নির্ধারিত হয় এবং বার্গেইন চলে।  মা – বাবার বিয়েতে সন্তানদের উপস্থিতি খুবই সাধারণ বিষয়। এখানে প্রায় সবারই বিয়ের আগে সন্তান আছে। সবচেয়ে ভাইটাল ইস্যু হচ্ছে এখানে বংশ বৃদ্ধি। যদি বিয়ের পর সেই নারী বাচ্চা জন্ম দিতে না পারেন তাহলে ট্রাডিশন অনুযায়ী তার আরেক বোন কিংবা সেই বংশ থেকে আরেকজন নারীকে স্বামীর কাছে পাঠাতে হবে নতুবা লবুলার টাকা / গবাদিপশু ফেরত দিতে হবে।
সোয়ানা সংস্কৃতিতে খুবই অদ্ভুত একটি জিনিস রয়েছে যা অনেকেই জানেনা। এখানে সংসারের কোন এক ছেলে যদি কাজের কারণে দূরে কোথাও যেয়ে মাসের অধিক থাকে কিংবা কোন কারণে নিখোঁজ হয়ে যায় কিংবা মারা যায় (মোট কথা দীর্ঘ সময়ের জন্য অনুপস্থিত থাকে) তাহলে তার স্ত্রী, সন্তানের যাবতীয় দায়ভার গ্রহণ করবে পরিবারের আরেক ছেলে। এই দায়ভার শুধু খাবার, কাপড়ই নয় সেই নারীর জৈবিক চাহিদা পূরন করে দ্বিতীয় ভাই। ওরা স্বামী – স্ত্রীর মত জীবন ধারণ করে এবং এতে দ্বিতীয় ব্যক্তির স্ত্রীর কোন আপত্তি থাকেনা এমনকি সন্তান হবার পরেও যদি সেই ভাই ফেরত আসে তাহলে সন্তান সমেত তার স্ত্রী পুনরায় তাকে ফেরত দেওয়া হয়। এই অদ্ভুত সংস্কৃতি চালু করেছিল ওদের পূর্বপুরুষরা আসলে সম্পত্তি রক্ষা করার জন্য। ওদের সমাজে বিয়ের পরপরই স্বামী / স্ত্রী একে অপরের সম্পত্তির অর্ধেক মালিক হয়ে যায়। এখন কোন একজন দূরে গেলে তার স্ত্রী যদি জৈবিক তাড়নায় অন্য কোন পুরুষের সাথে মেলামেশা করে কিংবা বিয়ে করে ফেলে তাহলে সম্পত্তি সহ নিয়ে চলে যাবে তাই নিজেদের সম্পত্তি নিজেদের ভেতরে রাখার এই বন্দোবস্ত।
একাধিক বিয়ে এই সমাজে কোন ব্যাপারই না। সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার ৬ স্ত্রী এবং  ২২ সন্তান। অন্য আরেকটি ট্রাইবের এক কিং রয়েছেন তার স্ত্রীর সংখ্যা ৭৬ এবং এটিও নাকি সঠিক সংখ্যা নয় আরো বেশি হতে পারে। যাইহোক আজকের আলোচনায় অন্য প্রোভিন্সে যাবোনা, শুধু সোয়ানা এবং আমার প্রোভিন্সে সীমাবদ্ধ রাখতে চাই। কারো যদি তিনটি সন্তান থাকে এমন কোন গ্যারান্টি নেই যে সব সন্তানের মা/ বাবা একই হবে।
এখানে অদ্ভুত আরেক ট্রাইব রয়েছে যাদেরকে ‘কালারড ‘ বলা হয়। এরা সাদা এবং কালোর মাঝামাঝি এক জাতি। এদের গায়ের রং অনেকটা আমাদের মত কিংবা আরেকটু ফর্সা। এদের নারীপুরুষ নির্বিশেষে প্রায় শতভাগ মানুষই ধূমপান করে এবং মদ্যপ। এরা বাচ্চা খুবই পছন্দ করে, প্রায় সবারই বিয়ের আগে বাচ্চা আছে। আশ্চর্যজনক হল এদের মা/ দাদীরা ১৬/১৭ বছরের ছেলেমেয়েকে টিজ করে (মানসিক চাপ দেয়) এখনো তোর বাচ্চা নেই কেন? তোর কি বাচ্চা উৎপাদনের ক্ষমতা নেই? পাশের বাড়ির ছেলে / মেয়ের বাচ্চা আছে তোর নাই কেন? বাচ্চা পয়দা কর, তারপর বাচ্চা আমাকে দিয়ে দে – আমি লালন পালন করব। এদের অধিকাংশ বাচ্চা’ই দাদী/নানী কিংবা বড় মা ( দাদী /নানীর মা) কতৃক লালিত পালিত। ওরা নিজেরাই এখনো কিশোর / কিশোরী, ওরা আবার বাচ্চা পালবে কী? বাচ্চা এবং বয়স্কদের জন্য সরকারি ভাতা আছে – পয়দা করে ফেলে চলে গেলেও দাদী / নানীর খুব একটা সমস্যা হয়না।
যখন স্কুলে চাকুরী করতাম আমারটা হাই স্কুল (গ্রেড ১০ থেকে ১২), আমার ছাত্রীদের অনেকেই প্রেগন্যান্সি নিয়ে ক্লাসে আসতো। এমনকি মিডল স্কুলেও অনেক ছাত্রী প্রেগন্যান্ট থাকে এবং প্রায় সময় সহপাঠী কিংবা এক ক্লাস উপরের কোন ছেলে সেই সন্তানের জন্মদাতা। সরকার আইন করে স্কুলে মিল্ক কর্ণার চালু করেছে ; যেসব ছাত্রীদের বাচ্চা আছে, নির্দিষ্ট ব্রেকের সময় পরিবারের কেউ বাচ্চা নিয়ে আসবে স্কুলে- মা বাচ্চাকে বুকের দুধ পান করাবে।
আমার একবার মেট্রিক পরীক্ষার ডিউটি ছিল পুলিশ স্টেশন। আমারই এক ছাত্র চুরি করে ধরা খেয়েছে আমাকে পুলিশ স্টেশন গিয়ে তার পরীক্ষা নিতে হয়েছে। ছাত্রছাত্রী অপরাধ করে জেলে যাবে আর শিক্ষকদেরকে পুলিশ স্টেশন গিয়ে পরীক্ষা নিয়ে আসতে হবে – কেমন লাগে?
আমি থাকি ছোট একটি শহরে। আমার প্রোভিন্সিয়াল ক্যাপিটাল সিটি ২৪৭কি:মি: দূরে। গতবছরের শেষের দিকে আমার প্রেগন্যান্ট বউকে নিয়ে যাচ্ছিলাম ডাক্তার দেখাবো। পথে একটা ফুয়েল স্টেশনে থেমেছি। এখানে সব পেট্রোল পাম্পে টয়লেট থাকা বাধ্যতামূলক। কিছুকিছু আছে ফ্রী ব্যবহার করা যায় আবার কিছু আছে টাকা দিতে হয়। বেশিরভাগই অটোমেটেড গেইট লাগানো আছে। নির্দিষ্ট স্লটে কয়েন ঢুকালে গেইট ঘুরবে আপনি ভেতরে প্রবেশ করতে পারবেন আবার বেরুনোর সময় বাটন টিপলেই বের হয়ে আসতে পারবেন। টাকাটা নেওয়া হয় আসলে টয়লেট্রিজ সাপ্লাই এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখার খরচ যোগাতে। তখন সেই টয়লেটে মেইনটেইন্যান্সের কাজ চলছিল ; অটোমেটেড গেইট খুলে দেওয়া হয়েছে। পাশেই একটি বক্স রাখা আছে যারা টয়লেট ব্যবহার করবেন সেখানে কয়েন রেখে দিবেন। আমি গাড়িতে বসে আছি, আমার স্ত্রী নির্দিষ্ট বক্সে কয়েন রেখে টয়লেটে প্রবেশ করেছে এবং যথারীতি বাইরে এসে গাড়িতে উঠেছে। হঠাৎ দেখি পাম্পের এটেনডেন্ট এক‌টি মেয়ে দৌড়ে আসছে আমার গাড়ির কাছে। মনে হল কিছু বলতে চায় ; আমি গাড়ির গ্লাস নামালাম:
– ম্যাম, তোমাকে  দেখে মনে হচ্ছে তুমি প্রেগন্যান্ট।
– হ্যাঁ, কেন?
– এই নাও তোমার টাকা। আমরা প্রেগন্যান্ট কারো কাছ থেকে কোন টাকা নেইনা। আমি দুঃখিত ম্যাম, ব্যস্ততার কারণে আমি তোমাকে দেখতে পাইনি – আসলে আমার উচিৎ ছিলো তোমাকে একম্পেনি দেওয়া। আরেকটি জ্যান্ত মানুষ পেটের ভেতরে নিয়ে তুমি হাঁটছো, তুমি হচ্ছো পৃথিবীর শ্রেষ্ঠ ভিআইপিদের একজন। প্রেগন্যান্ট ভিআইপিদের কাছ থেকে আমরা টাকা নেইনা এবং সম্মান দেখানোর জন্য এসকর্ট করি। তুমি এবং তোমার অনাগত সন্তানের জন্য শুভকামনা। মাত্র দুই টাকার একটি কয়েন ফেরত পেয়েছি তার জন্যতো আনন্দে চোখ ভেজার কথা না – নিশ্চয়ই সেই মহিলার এক্সপ্রেশনে বিশেষ কিছু একটা ছিলো, আনন্দে চোখ ঝাপসা হয়ে গেল। গাড়ি স্টার্ট দিলাম আর ভাবলাম আরো সাবধানে গাড়ি চালাতে হবে, অনেক সাবধানে – পেছনে ভিআইপি বসে আছে।
শেষ করবো এখানে প্রচলিত একটি জোকস্ দিয়ে। আপনি যদি দেখেন কেউ খুব তাড়াহুড়া করে হাঁটছে কিংবা দৌড়াচ্ছে আপনি নিশ্চিত বুঝে নিতে পারবেন লোকটি কেন দৌড়াচ্ছে?
– সে যদি ইন্ডিয়ান হয় তাহ‌লে বুঝে নিবেন কোথাও ডিসকাউন্ট / মার্ক ডাউন চলছে।
– সে যদি সাদা হয় বুঝে নিবেন কোথাও অকশন্ / নিলাম হচ্ছে।
– সে যদি কালারড হয় তাহলে বুঝে নিবেন মদের দোকান বন্ধ হয়ে যাচ্ছে তাই …!
লেখক: সাউথ আফ্রিকা প্রবাসী।  

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com