মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সেনাপ্রধানকে বরখাস্ত করলেন দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট

সেনাপ্রধানকে বরখাস্ত করলেন দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্কঃ  
সুদানের সেনাপ্রধানকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট সালভা কিয়র। সোমবার গভীর রাতে তার চিফ অব জেনারেল স্টাফ জেনারেল গ্যাব্রিয়েল জোক রিয়াককে বরখাস্ত করেছেন।
পরে তৎক্ষণিকভাবে জেনারেল জনসন জুমা ওকোটকে নতুন সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করেছেন।
দক্ষিণ সুদানের সেনাবাহিনীর মুখপাত্র লাল রুই কোয়াং বলেছেন, প্রতিরক্ষা বাহিনীর নতুন চিফ সামরিক বাহিনীতে নতুন নয়। তিনি (ওকোট) জোকের সহকারী হিসেবে প্রায় দু’বছর ধরে দায়িত্ব পালন করছেন। জেনারেল ওকোট সবেমাত্র জোকের উত্তরসূরি হিসেবে নিয়োগ পেয়েছেন।
এদিকে, জেনারেল গ্যাব্রিয়েল জোক রিয়াককে বরখাস্ত করার পেছনে কোনো কারণ দেখানো হয়নি দেশটির পক্ষ থেকে। তাকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয় ২০১৮ সালের মে মাসের দিকে। জোকের উত্তসূরি জেমস আজঙ্গো মাওউতের মৃত্যুর পরই তাকে নিয়োগ দেওয়া হয়। তিনি মিশরের কায়রোতে অসুস্থতাজনিত কারণে মৃত্যুবরণ করেন।
২০১১ সালের জুলাইয়ে সুদান থেকে স্বাধীনতা ঘোষণা করে দক্ষিণ সুদনা।
এরপর থেকে দক্ষিণ সুদান অস্থিতিশীলতা ও সংঘাতের মধ্যে দিয়ে দিন পার করছিল। পরে ২০১৮ সালের দিকে কিয়র এবং তার দীর্ঘ সময়ের প্রতিদ্বন্দ্বী রিক মাচারের সঙ্গে একটি শান্তি চুক্তি সই করেন। উদ্দেশ্য ছিল সঙ্কটের অবসান। দক্ষিণ সুদানের বাসিন্দাদের জীবন ও নিরাপত্তার ব্যবস্থার উন্নত করবে এই আশা নিয়ে শান্তি চুক্তি সই করেন তারা। পরে অবস্থার কিছুটা উন্নত হতে শুরু করে।
সূত্র: এএ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com