রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
করোনাকাল: চাল চোর ও আমাদের ভাবনা

করোনাকাল: চাল চোর ও আমাদের ভাবনা

পৃথিবীর আজ কঠিন অসুখ। এ-অসুখের নাম করোনা।পৃথিবীর প্রায় সব দেশই আজ করোনা ভাইরাসে আক্রান্ত।আমাদের দেশও আজ ভয়ংকর মহামারির সামনে দাঁড়িয়ে।ইতোমধ্যে বাংলাদেশে ৩৯ জন করোনা ভাইরাসে মারা গেছেন।প্রতিদিন নতুন করে অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন খরগোশ গতিতে।

সরকার ইতোমধ্যে এ-ভাইরাসকে মোকাবেলা করতে
সব ধরণের সরকারি বেসরকারি স্কুল কলেজ, অফিস বন্ধ ঘোষণা করেছে। বন্ধ ঘোষণা করা হয়েছে গার্মেন্টস, গণপরিবহন ব্যবস্থা।ইতোমধ্যে দেশের অধিকাংশ জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। ফলে কার্যত আমাদের দেশ এখন অবরুদ্ধ।আমাদের দেশটা যখন অল্প অল্প করে সামনের দিকে এগিয়ে যাচ্ছিল ঠিক তখনই এই ভয়ংকর করোনার ছুবলে দেশ আজ চিন্তায় ডুবে গেছে;এ-ক্ষতি কবে পুষিয়ে উঠতে পারবে আমাদের মত সল্প মধ্যম আয়ের একটা দেশ তা কেবল সময়ই বলে দিতে পারবে।যদিও মাননীয় প্রধানমন্ত্রী দেশের জনগণকে বারবার অভয় দিচ্ছেন তবে ভেতরের খবর হলো এপ্রিল মাসটা নিয়ে স্বয়ং প্রধানমন্ত্রীই চিন্তায় আছেন।
.
আমাদের দেশ গরীব দেশ।ছোট্ট এই দেশের জনসংখ্যা প্রায় বিশ কোটি। এখনও এই দেশে শষ্যের চেয়ে গুজব বেশি।ধর্মের আগাছা বেশি।দেশ যখন মহামারির সামনে দাঁড়িয়ে তখন সবচেয়ে সংকটে আছেন দেশের নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্ত লোকগুলো। সরকার হঠাৎ বেকার হয়ে যাওয়া দিন মজুর,শ্রমিক,কৃষকদের কথা বিবেচনা করে ইতোমধ্যে নানা ইতিবাচক কর্মসূচির ঘোষণা দিয়েছে। তৃণমূল থেকে ত্রাণ কার্যক্রম শুরু করা হয়েছে।মাননীয় প্রধানমন্ত্রীও ঘোষণা দিয়েছেন, প্রত্যেকের ঘরে ঘরে যেন ত্রাণ সুষ্ঠুভাবে পৌঁছে যায়।কিন্তু কে শুনে কার কথা?

ত্রাণ কার্যক্রমের এই সুযোগে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মিডিয়ায় অসংখ্য চাল-ডাল-তৈল চোর জনপ্রতিনিধি চেয়ারম্যান মেম্বারদের কথা উঠে আসছে।আসছে জেলে প্রেরণের খবরও(অবশ্য এটা ইতিবাচক)।

দেশ যখন এমন মহামারির সামনে দাঁড়িয়ে,খাবারের জন্য যখন চারদিকে এমন হাহাকার তখন স্বাভাবিক
ভাবেই মনে প্রশ্ন জাগে জনগণের সেবক জন প্রতিনিধিদের এ-কেমন আচরণ? আসলে চাল-ডাল-ইট-বালু চোরাদের কোনো ধর্ম থাকে না।তাদের একটাই ধর্ম পেট।সুইস ব্যাংকে একাউন্ট।ফলে তাদের সেবক হয়ে উঠা কেবল লোক দেখানু
আকাশ কুসুম কল্পনা। আসুন এবার এর পেছনের কারণগুলো একটু জেনে নেই। এর পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে। যেমন- সুষ্ঠু ভোটের সংস্কৃতি উঠে যাওয়া, বিরুধী দলের প্রাণহীন ভূমিকা, দলীয় টেন্ডারবাজী, মেধাবীদের রাজনীতিতে না আসা, আইনের শাসনের গাফিলতি,
আছে আমজনতার শ্রেণি অন্ধতার বিষয়টাও।
আর এই কাজটা আমাদের দেশে হঠাৎ করে করোনার মত আসেনি। যে সরকারই যখন ক্ষমতায় এসেছে সে সরকারই এ- বিষয়ের কিছু না কিছু কৌশলে এড়িয়ে গেছে। খাই খাই বাদিদের আগলিয়ে রেখেছে; এখানে কেউ কম কেউ বেশি- এই যা। তত্বাবধায়ক সরকারের আমলে বিএনপির অসংখ্য চাল, ডাল এমনকি ত্রাণের টিন চোরাদেরও দেখা মিলেছিল। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া তো এতিমদের টাকা মেরে জেলেই আছেন (যদিও এখন জামিনে আপাতত বাইরে আছেন)।
আসলে বাংলাদেশ বরাবরই খাই খাই বাদিতার এক
উর্বর জায়গা। ব্রাহ্মণবাড়িয়া জেলার চিরায়ত প্রাগৈতিহাসিক ঝগড়ার বেলায়ও। ফলে করোনাকালে চাল-ডাল চোরদের গালি দিতে গিয়ে আওয়ামীলীগ সরকারকে গালি দেওয়াটা হবে কেবল নিজের শরীরেই থু থু ছিটিয়ে দেওয়ার মত অবস্থা। কেন হবে তা নিজেকে একবার জিজ্ঞেস করলেই বুঝতে পারবেন।

আসলে আপনারা চাল-ডাল চোরদের গালি দিচ্ছেন। দেন, এটা দেওয়ারই কথা। পারলে ওদের মাথাটাও একটু ন্যাড়া করে দিতে পারলে মন্দ হতো না। তবে এটাও মনে রাখবেন, সামান্য এক কাপ রং চায়ের কাছে বিক্রি হয়ে চাল চোরকে ভোটটা কিন্তু এই আমরা আমজনতাই দিয়েছিলাম; ফলে আসল চোরের দায়টা কিন্তু আমরা আমজনতা কখনই এড়িয়ে যেতে পারি না! তবে এখানে আশার কথা বর্তমান সরকার এই চোরাদের খুব দ্রুতই আইনের আওতায় নিয়ে আসতে পেরেছে- এটা আশা জাগানিয়া।
.
বোর্জোয়াতন্ত্রে চাল, ডাল চোরা একদম সামান্য বিষয়। কেনো না এখানে হাজার হাজার হলমার্ক কেলেংকারি, সুইসব্যাংকে টাকা পাচারকারী ডাকাতরা রোজ ওৎ পেতে থাকে। দেশকে লুটে নিয়ে যায় এক নিমিষেই। কেন জানেন না বুঝি?
জানলে দৃষ্টিটা আপাতত চোরদের বাদ দিয়ে এই ডাকাতদের দিকে নিয়ে আসুন। দৃষ্টিটা বড় করুণ।
কেনো না আমজনতার দৃষ্টিটা বড় করলেই যে বেঁচে যায় দেশ; তার আগে নয়।
.
লেখক: সুলেমান কবির
( শিক্ষক ও গল্পকার)

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com