সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শীতের তীব্রতা বৃদ্ধি

শীতের তীব্রতা বৃদ্ধি

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
হঠাৎ করেই রাজধানীসহ সারা দেশে জেঁকে বসেছে শীত। তাপমাত্রা হ্রাস পাওয়ার পাশাপাশি ঘন কুয়াশা এবং কনকনে হিমশীতল বাতাসের প্রবাহ বাড়িয়ে দিয়েছে শীতের তীব্রতা।
পৌষ মাসে এমন আবহাওয়া অস্বাভাবিক নয়। তবে এবার শীত এলো যেন জানান না দিয়েই। অবশ্য উত্তরাঞ্চলের বিভিন্ন স্থান থেকে আরও আগেই শীতের তীব্রতা বৃদ্ধির খবর এসেছে। তীব্র শীতে জনজীবন একরকম বিপর্যস্ত হয়ে পড়েছে।
বিশেষ করে বিপাকে পড়েছে খেটে খাওয়া দরিদ্র মানুষ। শীতজনিত রোগেও আক্রান্ত হচ্ছে অনেকে। দেশে সর্বনিু তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।
সেখানে তাপমাত্রা ছিল ৭.৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর বলছে, শীতের তীব্রতা আগামী কয়েক দিনে আরও বাড়বে। সেক্ষেত্রে শীত মোকাবেলার প্রস্তুতি নেয়া দরকার সব মহল থেকেই।
শীতের প্রকোপ শুরু হলেও সে তুলনায় মানুষের প্রস্তুতি এখনও কম, বিশেষ করে গরিব মানুষের। যে কোনো দুর্যোগ দৈবপাকে দুস্থ ও ছিন্নমূল মানুষই বিপাকে পড়ে বেশি।
তাদের পক্ষে একদিকে শীতবস্ত্র ও লেপ-কম্বল কিনে শীত নিবারণ করা যেমন দুরূহ, তেমনি অন্যদিকে পুষ্টিহীনতার কারণে রোগ প্রতিরোধের ক্ষমতাও তাদের কম।
ফলে শীতজনিত বিভিন্ন রোগে তারা আক্রান্ত হয় সহজেই। সাধারণত শীতজনিত রোগে শিশু ও বয়োবৃদ্ধরাই আক্রান্ত হয় বেশি। এ সময় হাসপাতালগুলোতে এ বয়সের রোগীদেরই বেশি ভিড় লক্ষ করা যায়।
তাই শীতের শুরুতেই দরিদ্রদের মাঝে শীতবস্ত্র, খাদ্য ও ওষুধসহ বিভিন্ন ত্রাণসামগ্রী বিতরণ করা প্রয়োজন। দেশের রাজনৈতিক অঙ্গনে নানা উত্তপ্ত বাক্যবিনিময় হলেও দুঃখজনক হল, শীতার্তদের পাশে দাঁড়ানোর উদ্যোগ লক্ষ করা যাচ্ছে কমই।
শহর-গ্রাম-গঞ্জের গরিব-দুঃখী মানুষের খোঁজখবর রাখে না কেউ। একসময় শিক্ষার্থীদের মাঝে দুস্থদের জন্য ত্রাণ বিতরণের তাগিদ দেখা যেত। এখন এ ধরনের মানবসেবামূলক কর্মকাণ্ডেও ভাটা পড়েছে যেন।
বস্তুত, দরিদ্র মানুষের মধ্যে শীতবস্ত্র ও কম্বল বিতরণের খবর তেমন চোখে পড়ে না আজকাল। শীতার্তদের পাশে দাঁড়ানোর জন্য জনপ্রতিনিধিদেরও তেমন সোচ্চার হতে দেখা যায় না, দু’-চারজন ব্যতিক্রম ছাড়া।
দেশে অনেক বেসরকারি ব্যাংক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান রয়েছে। তাদেরও তো কর্তব্য শীতার্ত দুঃখী মানুষের পাশে দাঁড়ানো। ওষুধ কোম্পানি ও চিকিৎসকদের সংগঠনগুলোও বিভিন্ন স্থানে ফ্রি মেডিকেল ক্যাম্প করে বাড়িয়ে দিতে পারে সহযোগিতার হাত।
বিত্তবানদের যৎসামান্য ভালোবাসা ও সহানুভূতিই পারে শীতার্ত মানুষের হৃদয়ে উষ্ণতার পরশ বুলিয়ে দিতে। মানুষ তো মানুষের জন্যই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com