সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সুবিপ্রবি খসড়া আইন নী‌তিগত অনু‌মোদন ৩০ ডি‌সেম্বর

সুবিপ্রবি খসড়া আইন নী‌তিগত অনু‌মোদন ৩০ ডি‌সেম্বর

দক্ষিণ সুনামগঞ্জ২৪ডেস্ক :: সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইন আগামী ৩০ ডিসেম্বর (সোমবার) মন্ত্রী পরিষদের সভায় নীতিগতভাবে অনুমোদনের জন্য উপস্থাপন হতে পারে। একই দিনে কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইনও নীতিগতভাবে অনুমোদনের জন্য উপস্থাপন হবে। সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ) আসনের সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানিয়েছেন, মন্ত্রী পরিষদে চূড়ান্ত অনুমোদন শেষে নতুন বছরের প্রথম সংসদ অধিবেশনেই আইনটি সংসদ কর্তৃক অনুমোদনের প্রচেষ্টা চালানো হচ্ছে।

জানা যায়, সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইন প্রস্তুত করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ডেপুটি ডিরেক্টর মৌলি আজাদের নেতৃত্বে কমিটি করে দেয়। গেল বছরের (২০১৮ সালে) জানুয়ারি মাসেই এই খসড়া আইন প্রস্তুত হয়। পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আইনটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়।
শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা এই খসড়া আইনটি বিভিন্ন মন্ত্রণালয়ে প্রেরণ করেন।
যেহেতু এটি একটি স্বতন্ত্র আইন তাই অন্য কোন মন্ত্রণালয়ের বা অন্য কোন আইনের ধারা উপধারা অনুচ্ছেদ বা উপ-অনুচ্ছেদের বক্তব্য বা মতামতের সাথে সাংঘর্ষিকতা আছে কি-না, তা যাচাই-বাছাই করার জন্যই বিভিন্ন মন্ত্রণালয়ে এই খসড়া আইন পাঠানো হয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর অভিমত নেওয়া হয়।
পরে বাংলাদেশ ভাষা কোর্স (বাভাকো)’ থেকে এ আইনের প্রমিত শব্দ চয়নের ব্যাপারে সুপারিশ নেওয়া হয়। সুপারিশের প্রেক্ষিতে আইনটি’র শব্দ’র পরিবর্তন-পরিমার্জন করে গত সপ্তাহে মন্ত্রী পরিষদ বিভাগে পাঠানো হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা সংশ্লিষ্টদের জানিয়েছেন, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইন মন্ত্রী পরিষদ বিভাগে পাঠানো হয়েছে। তাঁরা আশা করছেন আগামী ৩০ ডিসেম্বর সোমবার মন্ত্রী পরিষদ বিভাগের সভায় নীতিগতভাবে অনুমোদনের জন্য এটি উপস্থাপন হবে।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের নির্দেশে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়েল অগ্রগতির বিষয়টি দেখভাল করছেন সুনামগঞ্জের ছেলে তরুণ শিল্প উদ্যোক্তা শ্যামল রায়।
শ্যামল রায় জানিয়েছেন, মন্ত্রী পরিষদ বিভাগে বিশ্ববিদ্যালয়ের খসড়া আইন নীতিগতভাবে অনুমোদন হলে আইনমন্ত্রণালয়ে প্রত্যয়নের জন্য পাঠানো হবে। আইন মন্ত্রণালয়ের প্রত্যয়নের পর আবার শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। পরে মন্ত্রী পরিষদ বিভাগে এটি চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, মন্ত্রী পরিষদে চূড়ান্ত অনুমোদন শেষে নতুন বছরের প্রথম সংসদ অধিবেশনে আইনটি পাস করার জন্য উপস্থাপন করার প্রচেষ্টা চালানো হয়েছে।
তিনি জানালেন, ইতিমধ্যে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী’র কাছ থেকে উপহার হিসাবে সুনামগঞ্জবাসী বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও হাসপাতাল পেয়েছেন। এবার স্বপ্নের বিদ্যাপীঠ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও পাবেন। এর মধ্য দিয়ে ভাটি বাংলা বা হাওর বাংলার মানুষের দীর্ঘদিনের স্বপ্নপূরণ হবে ।

সূত্র: দৈনিক সুনামগঞ্জের খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com