মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ছাতক-সুনামগঞ্জ ৩০ কি.মি. রেললাইন নির্মাণের উদ্যোগ

ছাতক-সুনামগঞ্জ ৩০ কি.মি. রেললাইন নির্মাণের উদ্যোগ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ  দেশের সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সুনামগঞ্জেও ৩০ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে।

সুনামগঞ্জ টু ছাতক সরাসরি এই রেলপথ নির্মাণ করা হবে। বর্তমানে ছাতক-সিলেট রেলপথ চালু আছে। নতুন রেলপথটি চালু হলে সুনামগঞ্জ জেলার মানুষ ছাতক, সিলেট হয়ে রেলযোগে রাজধানী ঢাকায় যাতায়াত করতে পারবেন।
রেলওয়ের পরিকল্পিত উন্নয়নে প্রণয়ন করা হচ্ছে ৩০ বছর মেয়াদি (২০১৬-২০৪৫) মাস্টারপ্ল্যান। এর আওতায় প্রায় এক হাজার ৮০০ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে। এর মাধ্যমেলওয়ের মাস্টারপ্ল্যান-সংক্রান্ত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
এতে দেখা যায়, ছয় ফেজে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করা হবে। এর মধ্যে প্রথম পাঁচ ফেজেই (২০১৬-২০৪০) নতুন রেলপথ নির্মাণসহ বেশিরভাগ প্রকল্প বাস্তবায়ন করা হবে। মাস্টারপ্ল্যানের দ্বিতীয় ফেজে (২০২১-২০২৫) সুনামগঞ্জের রেলপথ নির্মাণ কার হবে। রেলপথের দৈর্ঘ্য ধরা হয়েছে ৩০ কিলোমিটার।
মাস্টারপ্ল্যান অনুযায়ী, পাঁচ ফেজে এক হাজার ৬৩৮ দশমিক ৪১ কিলোমিটার রেলপথ ডুয়েলগেজে রূপান্তর করা হবে। এর মধ্যে প্রথম ফেজে রূপান্তর করা হবে সিলেট-ছাতকবাজার ৩৩ দশমিক ৩১ কিলোমিটার।
সুনামগঞ্জ-৩ আসনের সাংসদ এমএ মান্নান পরিকল্পনামন্ত্রী হিসেবে দ্বায়িত্ব নেয়ার পরই সুনামগঞ্জের সঙ্গে রাজধানী ঢাকার রেলপথ নির্মাণের ঘোষণা দেন। তার হত মেয়াদেই তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীর অনোমোদন আদায়। গত জাতীয় নির্বাচনের প্রতিটি সভায় এবং নির্বাচন পরবর্তী প্রতিটি সংবর্ধনাসভায় ছাতক থেকে সুনামগঞ্জে রেল নিয়ে আসবেন এই ঘোষণা দেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com