মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
উপজেলার নাম পরিবর্তন বিতর্ক; দৃঢ় সম্পর্ক ও উন্নয়নের অন্তরায়

উপজেলার নাম পরিবর্তন বিতর্ক; দৃঢ় সম্পর্ক ও উন্নয়নের অন্তরায়

আল-আমীন আহমেদ জুনেদ

আমরা বাঙালিরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী কেন জানেন ? অকাজে সময় ব্যয় বা কাটানো আর অন্যের অগ্রগতিতে হিংসা করা আমাদের মজ্জাগত অভ্যাস। অন্যের অগ্রগতি ঠেকানোর জন্য প্রয়োজনে নিজের ক্ষতি করতেও প্রস্তুত। কথায় আছে না, নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করা। সম্প্রতি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নতুন নামকরণ নিয়েও তৈরি হয়েছে এরকম ধূম্রজাল।
চীনে যখন অর্থনৈতিক মন্দা দেখা দিল, বেকারত্ব যখন ব্যাপক আকার ধারণ করল, তখন তারা সরকারীভাবে আইন করে নতুন বিশ্ববিদ্যালয় তৈরি বন্ধ করে দিল। এরপরিবর্তে তারা কলকারখানা তৈরিতে ব্যস্ত হয়ে পড়ল। যার ফলশ্রুতিতে তারা অর্থনৈতিক মন্দাভাব কাটিয়ে উঠতে পেরেছিল এবং বর্তমানে উন্নত বিশ্বের একটি দেশ।
জাপানিরা যদি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে হিংসাত্মক মনোভাব পোষণ করে সমালোচনা করতো, তবে উন্নয়নের সময় পেত না। হতে পারতো না উন্নত বিশ্বের দেশ, করতে পারত না গবেষণা।
বাংলাদেশে আমরা যাদের জেলে বা স্থানীয় ভাষায় মাইমল বলে গালি দেই, তারা কখনো সিংগাপুরের ইতিহাস ঘেঁটে দেখি না। আজকের আধুনিক সিংগাপুরও একসময় জেলে পল্লী ছিল, সময়ের পরিক্রমায় আজ তারাও উন্নত বিশ্বের সারিতে।
ফুটবলের নান্দনিক সৌন্দর্যকে পুঁজি করে আজকের আধুনিক ব্রাজিল। এগিয়ে যাওয়ার ঐ দূর্গম পথ পাড়ি দেওয়ায় সময় তারা ভাবে নাই, হাফপ্যান্ট পড়লে হাঁটুর গিঁঠ দেখা যায় কি না।
চায়নিজরা যদি আমেরিকার উত্থানে হিংসা করত, তবে তাদের উন্নতি ঘটত না। তারা ওদের কে দৌড়ের মাঠে প্রতিদ্বন্ধী ভাবে, প্রতিপক্ষ নয়।

সুনামগঞ্জ জেলার মধ্যে অন্যতম সম্ভাবনাময় একটি উপজেলা হচ্ছে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা । ২০০৬ সালে জন্ম নেয়া উপজেলাটি মাত্র কয়েক বছরের ব্যবধানে শুধু সুনামগঞ্জ জেলা নয়, সিলেট বিভাগের মধ্যে একটি শক্ত অবস্থান তৈরী করে নিয়েছে। উপজেলার মুরব্বী, যুব সমাজের সম্মিলিত প্রচেষ্টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নামকরণ হয়। উপজেলা গঠনের পর ক্ষমতার পটপরিবর্তন হলেও পেছন ফিরে থাকাতে হয়নি নবগঠিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাকে। এই উপজেলার মানুষের ভাগ্য পরিবর্তন ও অবকাঠামোগত উন্নয়নের জন্য এলাকাবাসীর কাছে আশির্বাদ হিসেবে উপস্থিত হন বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এম. এ মান্নান। আর এই উন্নয়ন বান্ধব ব্যক্তির মাধ্যমে উপজেলা জুড়ে উন্নয়নের বিপ্লব সাধিত হয়। যার ধারা এখনো বহমান রয়েছে। একটা দলের মন্ত্রী হওয়ায় মতের ভিন্নতা থাকাটা স্বাভাবিক। কিন্তু এই কৃতি মানুষটি দল-মতের উর্ধ্বে উঠে হয়ে যান সুনামগঞ্জের উন্নয়নের বরপুত্র। বৃহত্তর সিলেট বিভাগের উন্নয়নের বরপুত্র হিসেবে যদি সিলেটের ক্ষণজন্মা কৃতি সন্তান প্রয়াত অর্থমন্ত্রী এম. সাইফুর রহমানকে ধরা হয়ে থাকে, তাহলে বৃহত্তর সুনামগঞ্জের উন্নয়নের বরপুত্র হিসেবে এম. এ মান্নান মহোদয়কে ধরে নিতে কোন বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীর আপত্তি থাকার কথা নয়। আর কর্মগুনেই আওয়ামীলীগের মান্নান এখন গোটা উপজেলার সকলের দলের মতের মানুষের প্রিয় মান্নানে পরিনত হয়েছেন। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা এবং সুনামগঞ্জ জেলার উন্নয়নে অনেক মেগা প্রকল্প হাতে নিয়েছেন। কয়েকটি বাস্থবায়নের পথে আর কয়েকটি ইতোমধ্যে অনুমোদন হয়ে রয়েছে। আর এই প্রকল্প বাস্থবায়ন হলে বাংলাদেশের মধ্যে সুনামগঞ্জ জেলা যেমন মডেল জেলা হিসেবে আত্মপ্রকাশ করবে তেমনী দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাও একটি সুপার মডেল উপজেলা হিসেবে দেশের মানচিত্রে তার কৃতিত্বের জানান দিবে।

সম্প্রতি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তনের দাবীতে শান্তিগঞ্জে মানববন্ধন করেছেন উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সেখানে উপজেলার নাম পরিবর্তনের পক্ষে যুক্তিপূর্ণ বক্তব্যও রাখেন উপস্থিত নেতৃবৃন্দ।
এ নিয়ে কয়দিন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে চলছে পোষ্ট ও কমেন্ট যুদ্ধ। উভয় পক্ষই তাদের স্বপক্ষে যুক্তি উপস্থাপন করছেন। কেউ কেউ ব্যক্তিগত আক্রমণ করতেও দ্বিধা করছেন না। এদিকে গুঞ্জন আছে উপজেলার নাম দক্ষিণ সুনামগঞ্জ বহালের দাবীতে গত পাগলা বাজারে একটি মানববন্ধনের ডাক দিয়েছে সচেতন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাবাসী নামের একটি সংগঠন। তারাও নাম পরিবর্তন না করার পক্ষে যুক্তিপূর্ণ বক্তব্য রাখবেন। আমার বিশ্বাস উভয় পক্ষের যুক্তি যাচাই বাছাই করে যেটা ভালো হবে সেটাই উপজেলার নেতৃত্বস্থানীয় ব্যক্তিবর্গ বাস্থবায়ন করবেন।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নামটি যেহেতু জেলার নামের সাথে মিল সেহেতু এটার একটা স্বতন্ত্র নাম প্রয়োজন। কেউ কেউ শান্তিগঞ্জ বাজারের গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরে উন্নয়নের স্বার্থে শান্তিগঞ্জ উপজেলা নামকরণ করতে মত দিয়েছেন।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার প্রতিটি গ্রাম এবং বাজারের একটা নিজস্ব ইতিহাস ঐতিহ্য রয়েছে। এদিক থেকে শান্তিগঞ্জ বাজারকে বড় করতে গিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারকে হেয় করা সঠিক নয়।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা গঠনের সময় পাগলা, দর্গাপাশা, জয়কলস, নোয়াখালী বাজার এলাকার লোকজনও উপজেলার স্থান স্ব স্ব এলাকায় নির্ধারণের জন্য আন্দোলন করেছিল।এক্ষেত্রে শান্তিগঞ্জের মানুষ ভাগ্যবান।

দীর্ঘদিন থেকে কোন সমস্যা ছাড়া চলে আসা এই উপজেলার নাম পরিবর্তনের বিষয়টা নিয়ে উপজেলার সিনিয়র সিটিজেনরা একটু চিন্তা ভাবনা করবেন বলে আমার বিশ্বাস। হয়তো সংঘত কারণে উপজেলার নাম পরিবর্তন হয়ে যেতেই পারে। এক্ষেত্রে সুপ্রীম কোর্টে কর্মরত দক্ষিণ সুনামগঞ্জের একজন আইনজীবী এডভোকেট খালেদ তুষার নাম পরিবর্তন হলে হাইকোর্টে রীট করবেন বলে আওয়াজ উঠেছে। এমনটা হলেও আমাদের উপজেলাবাসীর জন্য একটা খারাপ নজির সৃষ্টি হবে।

আমরা উপজেলার মানুষ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। বিগত দিনে সারাদেশে রাজনীতিক দ্বন্দ-সংঘাত, ব্যাপক ধরপাকড়ের মধ্যেও আমাদের উপজেলার চিত্র ছিল ভিন্ন। যা আমাদের দীর্ঘদিনের লালিত সুন্দর রাজনৈতিক সংস্কৃতির উজ্জল দৃষ্টান্ত। বর্তমানে নাম পরিবর্তনের পক্ষে-বিপক্ষে অবস্থান নিলেও ভৌগিলিক দিক থেকে দিন শেষে আমরা একটি পরিবারের সন্তান। নাম পরিবর্তন হলেও আমরা উপজেলায় আছি আবার বহাল থাকলেও আমরা উপজেলায় থাকবো। উপজেলার নাম পরিবর্তন নিয়ে নিজেদের মধ্যে কাদাঁ ছুড়াছুড়ি বন্ধ করতে হবে। উপজেলার নাম পরিবর্তনের দাবীতে যেমন শান্তিপূর্ণ কর্মসুচী পালিত হয়েছে। নাম বহালের দাবীতেও এমন শান্তিপূর্ণ কর্মসুচী পালিত হোক এটাই আমাদের প্রত্যাশা। এদিক থেকে দক্ষিণ সুনামগঞ্জ থানায় কর্মরত আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর ভাইদের সুদৃষ্টি থাকা উচিত। আমাদের উপজেলার শান্তি শৃঙ্খলা রক্ষায় আমাদেরকেই স্ব স্ব স্থান থেকে উদ্যোগ নিতে হবে। আমাদের বিশ্বাস চলমান উপজেলা নাম পরিবর্তন বিতর্কের ব্যাপারে আমাদের অভিভাবক দক্ষিণ সুনামগঞ্জের উন্নয়নের রুপকার পরিকল্পনা মন্ত্রী জননেতা আলহাজ্ব এম. এ মান্নান মহোদয় কার্যকর উদ্যোগ নিবেন। যার ফলে চলমান বিতর্কের যবনিকাপাত ঘটবে।

ঢাকা রাজধানী ঠিকই, কিন্তু নারায়নগঞ্জেকে বাংলাদেশের ডান্ডি বলা হয়। সুতরাং এগিয়ে যান সমস্যা তো নাই, অযথা বিতর্কের কিইবা প্রয়োজন।
বগুড়া একটি জেলা শহর, তবে বগুড়াতে এমন অনেক প্রতিষ্ঠান আছে যা বিভাগীয় শহরেও নাই। করে দেখান, উইশ করি হিংসা নয়।
শান্তিগঞ্জ যদি কারো নামে বা কোন গ্রামের নামে হতো, তবে সমালোচনা করার একটা খোড়া যুক্তি অন্তত দাঁড় করাতে পারতেন। এখন সমালোচনার কি আদৌ কোন যৌক্তিক কারণ আছে ?

মায়ের মাসীর মামাতো বোনের পিসির ছেলের জেঠাত বোনের ভাসুরের মেয়ের স্বামী হিসাবে পরিচয় দেওয়ার চাইতে নিজ নামে পরিচিত হওয়া ভাল নয় কি ? অনেককেই বলতে দেখলাম “দক্ষিণ সুনামগঞ্জ প্রানের সাথে মিশে আছে “। বাংঙ্গালীদের গোলামীর মানসিকতা আজন্মের, তাইতো আমরা পাকিস্তান ও বৃটিশদের দেওয়া অনেক নোংরা স্মৃতি ও সংস্কৃতি বয়ে বেড়াই। তালাকের পরে পুরাতন বউয়ের সাথে সম্পর্ক না রেখে, নতুন বিয়ে করাই ভাল। কেন করবেন শান্তিগঞ্জ নামকরণ।

এই নামে কোন গ্রাম নেই, যেটা হিংসার কারন হতে পারত। এই জায়গার উপর নির্দিষ্ট কারো নিয়ন্ত্রণ নেই, সবার জন্য উম্মুক্ত। দু-একটা চামচিকা থাকতে পারে, কোন গডফাদার নেই, তাই আপনি নিরাপদ সর্বক্ষন। সতন্ত্র নামের অধিকারী হওয়ার জন্য।
নিজ নামে পরিচিতি পাওয়ার জন্য।

লেখকঃ এনজিও কর্মকর্তা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com