মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৪৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বাউল কফিল উদ্দিন সরকার ও কিছু কথা

বাউল কফিল উদ্দিন সরকার ও কিছু কথা

আউল-বাউল, শিল্পী-সাধক, পীর ফকিরের দেশ হলো আমাদের এই সিলেট। বলা যায়, প্রাকৃত মানুষের তীর্থ ভূমি এ অঞ্চল। যেখানে জন্মগ্রহণ করেছেন সুরের ভাণ্ডার বলে খ্যাত বাউল আমির উদ্দিন, রসের নাগর শাহ আব্দুল করিম,জ্ঞানের সাগর রাধারমণ, দুর্বিন শাহ,আর উনারই অন্যতম শিষ্য ছিলেন তত্ত্বের ভাণ্ডার বলে খ্যাত বৃহত্তর সিলেটের গর্ব বাউল কফিল উদ্দিন সরকার।

“আমি চাইলাম যারে/ভবে পাইলাম না
তারে” অথবা “আমার বন্ধুয়া বিহনে গো/সহেনা পরাণে গো/একেলা ঘরে রইতে পারি না” এর মতো অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা বাউল কফিল উদ্দিন সরকার।যিনি ২০১২ সালের ২রা সেপ্টেম্বর রবিবার ৮৩ বছর বয়সে সিলেটের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শাহ আব্দুল করিমের পর তাঁকেই এ অঞ্চলের শেষ্ঠ বাউল বলে ভাবা হতো। প্রায় এক হাজার গানের জনক সাধক কফিল উদ্দিন সরকার
ছিলেন একজন আপাদমস্তক বাউল। বাউল কফিল উদ্দিন বাংলা ১৩৩৮ সনের ১৪ ফাল্গুন হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার মালঞ্চপুর গ্রামে জন্ম গ্রহণ করেন।তাঁর বাবা মো. রিয়াজ উদ্দিন,এবং মা করিমুন্নেছা। চার ভাই- বোনের মধ্যে কফিল ছিলেন তৃতীয়। জন্মের পর মাত্র সাত বছর বয়সে মাড়াইকল জনিত দুর্ঘটনায় একটি হাত হারান তিনি। জানা যায়, সেই থেকেই গানের দিকে ঝুকে পড়েন কফিল
উদ্দিন সরকার। পরবর্তীতে সুনামগঞ্জ জেলার সীমান্তঘেসা দোয়ারা বাজার উপজেলার আকিলপুর গ্রামে স্থায়ী ভাবে বসবাস শুরু করেন এবং সেখানেই বাউল সাধনা চালিয়ে যান তিনি। বাউলরা সাধারণত প্রাকৃত মানুষ। তবে ওরা কোনো কিছু বানিয়ে বা মনগড়া কোনো বাণী পৃথিবীর তরে লেপে দেয় না।তাঁরা প্রকৃতির মধ্য থেকে সর্বদা সত্যের কথা বলে। সত্য সন্ধানে দেহ তত্ত্বে লিপ্ত থাকে সবসময়। “সাধন আমার হইল না/আমার মাঝে তাকে কোনজন?তারে চিনলাম না” সাধারণত এই তত্ত্বে বিশ্বাসী পৃথিবীর তাবৎ বাউল।আর তাদেরই একজন সাধক বাউল কফিল উদ্দিন সরকার।

কথাবার্তায় ছিলেন অন্যরখম এক অমায়িক মানুষ। সারা জীবন অসাম্প্রদায়িকতার উপর ভর করে গেয়ে গেছেন মা, মাটি, মানুষের গান।গানের মধ্যেই সর্বদা সুখ খুঁজতেন তিনি। আর তাই তো, মৃত্যুর কয়েক মিনিট আগেও গান লেখার জন্য, গান শুনার জন্য ব্যাকুল ছিলেন তিনি।’ সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।’-এই কথাটা মনে প্রাণে বিশ্বাস করতেন কফিল উদ্দিন সরকার। আর আজন্ম এই শিক্ষাই তিনি তাঁর শিষ্যদের দিয়ে গেছেন। তাঁর শিষ্যদের মধ্যে উল্লেখযোগ্য হলেন-বাউল কালা মিয়া, বাউল শাহিনুর আলম সরকার, বাউল বিলাল সরকার, সাজ্জাদ নূরসহ প্রমূখ। জীবদ্দশায় অনেক গান লিখে
গেছেন এই ফকির। যার বেশির ভাগ গান আজ হারিয়ে যাওয়ার পথে।ইতোমধ্যে তাঁর অনেক গান চুরি হয়েছে বা হারিয়ে গেছে কালের গর্ভে।তাঁর লেখা গান যে সকল গুণী শিল্পীরা গেয়েছেন, তাঁদের মধ্যে হলেন-শিল্পী মমতাজ, সেলিম চৌধুরী, শাহনাজ বেলি, সাজ্জাদ নূর, সালমা, সিরাজ উদ্দিন প্রমূখ।

“দীন বন্ধুরে,ভবসিন্ধু আমায় কর পার” কিংবা “যারে সমন যাব না এখন/ অনেক কাজ মোর রয়েছে বাকী” খ্যাত অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা বাউল কফিল উদ্দিন সরকার এক পুত্র ও তিন কন্যা সন্তানসহ রেখে গেছেন বিপুল গুণগ্রাহী।আর রেখে গেছেন এক বর্ণাঢ্য জীবন দর্শনের রংছটা; যা সবার মাঝে ছড়িয়ে পড়ুক। (প্রথম প্রকাশ: জাগরণ,৩য় সংখ্যা ২০১২ খ্রি.)

লেখক:সুলেমান কবির, সহকারী শিক্ষক:চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ,কানাইঘাট,সিলেট।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com