মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বিপ্লবী বরুণ রায়’র নবম মৃত্যুবার্ষিকী আজ

বিপ্লবী বরুণ রায়’র নবম মৃত্যুবার্ষিকী আজ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক:: প্রয়াত বিপ্লবী প্রসূন কান্তি বরুণ রায়’র নবম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। ১৯২২ সালের ১০ নভেম্বর ভারতের বিহারের পাটনায় জন্মগ্রহণ করেন এই বিপ্লবী। ২০০৯ সালের ৮ ডিসেম্বর তার হাছননগরস্থ বাসভবনে ইহলোক ত্যাগ করেন তিনি।
বরুণ রায় অর্ধশতাব্দীরও বেশী সময় নিবেদিত ছিলেন কৃষক ক্ষেত মজুরদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে। এজন্য বিভিন্ন সময়ে তাঁকে প্রায় ১৪ বছর কারাবরণ করতে হয়েছে।

বরুণ রায়ের বাবা করুণাসিন্ধুু রায় ছিলেন স্বদেশি আন্দোলনের নেতা। যদিও তাঁদের নিজেদের জমিদারির মতো ছোটখাটো মিরাশদারিও ছিল, তবুও ব্রিটিশ ও জমিদারি প্রথার বিরুদ্ধেই তাঁর বাবা ছিলেন নির্ভীক সংগ্রামী। সংগ্রামী পিতার রাজনৈতিক আদর্শ লালন করেই জীবন কাটিয়েছেন বরুণ রায়। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশ ও মানুষের পক্ষের সকল আন্দোলনে তিনি ছিলেন অগ্রভাগের যোদ্ধা। সুনামগঞ্জ- ১ (ধর্মপাশা-জামালগঞ্জ-তাহিরপুর) আসন থেকে ১৯৮৬ সালে সংসদ সদস্য এবং এর আগে এমএলএ নির্বাচিত হয়েছিলেন তিনি। তাঁর একমাত্র ছেলে সাগর রায় ও পুত্রবধু পান্না রায় বর্তমানে আমেরিকা প্রবাসী। তাঁর স্ত্রী শীলা রায় নারীনেত্রী, জেলা উদীচীর সভাপতির দায়িত্ব পালন করছেন।

প্রয়াত এই বিপ্লবি’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে বরুণ রায় স্মৃতি সংসদের আয়োজনে শনিবার সন্ধ্যা ৬ টায় শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে স্মরণসভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভা শেষে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শীতবস্ত্র বিতরণ ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হবে।
বরুণ রায় স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রমেন্দ্র কুমার দে মিন্টু সংশ্লিষ্ট সকলকে প্রয়াত বরুণ রায়’র নবম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com