বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেটে আইডিয়া’র উদ্যােগে সিপিএফ সম্মেলন সম্পন্ন 

সিলেটে আইডিয়া’র উদ্যােগে সিপিএফ সম্মেলন সম্পন্ন 

স্টাফ রিপোর্টারঃ সিলেটে বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়ার উদ্যােগে ০১ দিনব্যাপী কমিউনিটি পুলিশিং ফোরামের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার(২০ ডিসেম্বর) সকাল ৯.৩০ ঘটিকায় সিলেট জেলা পরিষদের মিলনায়তনে দাতা সংস্থা ‘দি এশিয়া ফাউন্ডেশনের’ অর্থায়ন ও কারিগরি সহায়তায় এবং উন্নয়ন সংস্থা ‘ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট এ্যাফেয়ার্স
(আইডিয়া)’ কর্তৃক বাস্তবায়নকৃত “পুলিশ এনগেজমেন্ট এ্যাপ্রোচ ফর কাউন্টারিং এক্সট্রিমিজম (পিস),” প্রকল্পের আওতায় এ পুলিশিং ফোরাম কনফারেন্স ২০২২’ অনুষ্ঠিত হয়।
২০২০ সাল থেকে সিলেটে ‘পিস’ প্রকল্প কমিউনিটি পুলিশিং এ্যাপ্রোচ ব্যবহার করে সহিংস উগ্রবাদ প্রতিহত করার কাজে পুলিশ প্রশাসনকে নিয়ে একসাথে কাজ করে আসছে। সেক্ষেত্রে, এই ফোরামগুলো পুলিশ প্রশাসনকে সহযোগিতা করতে কতটা সক্ষম হয়েছে এবং স্থানীয় সমস্যা সমাধান করে আইন-শৃঙ্খলা রক্ষায় কতটা সফল হয়েছে তা নিজেদের মধ্যে শেয়ার করতেই স্থানীয় পুলিশ প্রশাসন, প্রকল্পের দাতা সংস্থা ‘দি এশিয়া ফাউন্ডেশন’ ও বাস্তবায়নকারী সংস্থা ‘আইডিয়া’ কে নিয়ে মঙ্গলবারের সম্মেলনটি অনুষ্ঠিত হয়। সম্মেলনের সভাপতি এবং ‘দি এশিয়া ফাউন্ডেশনের’ চীফ অব পার্টি জনাব সাদাত সদরুদ্দীন শিবলি উপস্থিত অতিথিদের স্বাগত জানান এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। এছাড়াও তিনি উপস্থিত অতিথিদের সামনে ‘দি এশিয়া ফাউন্ডেশন’ ও ‘পিস’ প্রকল্পের উপর প্রাথমিক ধারণা দেন।
সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের সুযোগ্য কমিশনার জনাব মোঃ নিশারুল আরিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেটের পুলিশ সুপার জনাব মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এ্যান্ড অপারেশন), মুঃ মাসুদ রানা, সিলেট মেট্রোপলিটন পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার জনাব কামরুল আমীন, সিলেট মহানগর কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি জনাব ড. নাছিম আহমদ, এবং সিলেট জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের
সভাপতি জনাব মাসুক উদ্দিন আহমেদ।সম্মেলনে পুলিশ প্রশাসনের পক্ষে আরও উপস্থিত ছিলেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের সবকটি থানার সহকারী পুলিশ কমিশনার ও অফিসার-ইনচার্জ; অতিরিক্ত পুলিশ সুপার (গোলাপগঞ্জ সার্কেল) এবং সিলেট মেট্রোপলিটন পুলিশ ও সিলেট জেলা পুলিশের বেশ-কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা, সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ‘দি এশিয়া ফাউন্ডেশনের’ সিনিয়র প্রোগ্রাম অফিসার মোঃ জয়নাল আবেদীন, প্রোগ্রাম অফিসার মোঃ হামিদুল হক, ‘আইডিয়ার’ পক্ষে উপস্থিত ছিলেন, কর্মসূচি সমন্বয়কারী জনাব সুদীপ্ত চৌধুরীসহ প্রকল্পের অন্যান্য স্টাফবৃন্দ।
উল্লেখ্য ‘পিস’ প্রকল্পটি সিলেট সিটি কর্পোরেশনসহ সিলেট সদর, দক্ষিণ সুরমা, জৈন্তাপুর ও গোলাপগঞ্জ উপজেলার ৮ টি থানার মোট ১০০ টি ওয়ার্ডভিত্তিক কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে ২০২০ সাল থেকে বাস্তবায়িত হচ্ছে। ‘পিস’ প্রকল্পের মূল লক্ষ্য হলো- কার্যকরভাবে নাগরিকদের সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমূলক কার্যক্রমের মাধ্যমে উগ্রবাদ বিরোধী প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাকে শক্তিশালী করা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com