শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জনতার বিশ্বাস আর ভালোবাসার নাম এম এ  মান্নান 

জনতার বিশ্বাস আর ভালোবাসার নাম এম এ  মান্নান 

জহিরুল ইসলাম অমিত::
সব সমালোচনা, সমালোচনা হয়ে উঠেনা | যে সমালোচনায় স্বার্থ থাকে, ঈর্ষা থাকে, ঘৃণা থাকে, যুক্তিহীন ক্ষোভ থাকে, তা কখনো সমালোচনা হয়ে উঠেনা | বরং তা হয়ে উঠে দীপ্যমান সূর্যের আলোক রশ্মিকে টেনে ধরার মতো অসহিষ্ণুতা। নিজে না পারার অক্ষমতা থেকে হতাশা আর মাথায় হাত দিয়ে বসে পড়া মানুষের তৈলচিত্র যেন তা।
তবে সূর্যের আলোকে থামিয়ে দিয়ে তার গতি রোধ করবে এমন সাহস কি সমালোচকদের আছে। সূর্যের আলো  আমাদের সুর্য পুরুষ। যে পুড়ছে প্রতিদিন সমালোচকদের অর্থহীন কথায়, যুক্তিহীন মনস্তত্বে  এম এ মান্নান  পুড়ে পুড়ে জীবন গড়া একটা মানুষ। মায়ের হাতের পোড়া রুটি খেয়ে বাবার কাছে যিনি শিখেছেন সমালোচনা নয়, উদারতা আর মহত্ব দিয়ে  জীবনবোধ তৈরী করতে হয়। তিনি ভেবেছেন তাই একটু অন্যভাবে।  বলতেও পেরেছেন মন খুলে এভাবে  “তুমি যদি সূর্যের মতো আলো ছড়াতে চাও, তাহলে আগে সূর্যের মতো পুড়তে শেখো”।।
জেলাপরিষদ নির্বাচনে পরাজিত ব্যক্তি , যুক্তির ভান্ডার  খায়রুল কবির  রুমেন সাহেব বলেছেন সুনামগঞ্জের লোক মুখে উনি নাকি শুনতে পাচ্ছেন মান্নান সাহেব কে  লোকে বেঈমান বলে, উনি নাকি শেখ হাসিনার সাথে বেঈমানী করেছেন।আর ও বলেছেন উনি জাতীয় বেঈমান।ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে জেলা পরিষদ নির্বাচনে  উনি সচ্ছ ও নির্ভেজাল ভোট চেয়েছেন।।জনগনের আস্তা ও বিশ্বাসের ভোট চেয়েছেন। উনার আসনে যে কেউ নির্বাচনে আসতে সাহস পায়, অবশ্যই উনি দলীয় প্রার্থীর বিজয় চান।।কিন্তু কেন্দ্র দখল করে, ভোট জালিয়াতি কিংবা ইভিএম  এ কারসাজি করে নয়। আমাদের প্রধান মন্ত্রী অবশ্যই বলেন নি অযোগ্য  আর অদক্ষ দের  ভোট জালিয়াতি করে পাশ করিয়ে আনেন? রইলো বাকী জনগন তাকেন জনাব কোর্টের বারিন্দায় খোজেন মক্কেল আপনি জনগনের ভাষা কি বুঝেন??  সাধারন মানুষ কি বলে জানেন স্যার আমরার মন্নান বেটায় যেতা করছইন  ১০০ বছরে কেউ ইতা করছইন না।। আমাদের মাথায় যত চুল বেটারে অরো বেশি হায়াত দেও আল্লাহ।। এই টা জনগনের ভাষা।।তাহলে কি দাড়ালো আপনি ও আপনার মতো অযোগ্য  ও অদক্ষরাই  এই নোংরা শব্দ ব্যবহার করেন। জনতার ভালবাসা আর বিশ্বাসের নাম এম এ মান্নান।।
আপনি বলেছেন আপনার বাবা দুই বারের এমপি,জেলা আওয়ামীলের  আমৃত্যু সভাপতি, আপনার মা জেলা আওয়ামীলীগের আমৃত্যু সভাপতি আপনি মিথ্যা কিছু বলেননি। আপনার এই সত্যটাকে সেলুট জানাই কারন আপনি ঐ পরিবারের সন্তান। আপনি বলেছেন মন্ত্রী আওয়ামীলীগে আসার আগে  আপনি ছাত্রলীগ, যুবলীগ করে আওয়ামীলীগের সহ সভাপতি ও সক্রিয় নেতা । প্রবাদে আছে না যার নাই কোন গতি সে হয় ১৪ নম্বর সহসভাপতি। আর যুবলীগ, ছাত্রলীগের পদবী আপনি বলেন নাই। তাই আমি ও সে দিকে যাবনা। আপনার যা কিছু অর্জন তা আপনার পিতা মাতার সম্মানে আপনার সম্মানে কিছুই নাই ভাই।   মান্নান সাহেব আপনার মতো উচ্চবিত্ত পরিবারের সন্তান না উনি  মধ্যবিত্ত পরিবারের সন্তান।।  তবু ও তিনি   অনুসরনীয় অনুকরনীয়। উনি উনার পিতা মাতার যোগ্য ও আদর্শ সন্তান।।
আপনি বলেছেন সিএসপি পরিক্ষা বঙ্গবন্ধু মেনে নেননি ।৭২ সালের ১২ ই জানুয়ারি  সি এসপি ব্যাচের প্রধান হিসাবে উনি সহ আরেক জন  বর্তমান স্পিকার শিরিন শারমিন চৌধুরীর  পিতা রফিকুল্লাহ চৌধুরীর মাধ্যমে  শেখ মুজিবের  সাথে দেখা করেন, পাশে ছিলেন ছাত্রনেতা তোফায়েল আহমেদ সাহেব। উনি সি এসপি পরিক্ষায় পাশ করছেন  বললেন, চাকুরীর কথা বললেন। বঙ্গবন্ধু বললেন তোমাদের মতো মেধাবী সন্তানদের এই মুহুর্তে আমার খোব প্রয়োজন।।তোফায়েল  তোমি একটু দেখোত। ৭৪ সালে সরকারী  চাকুরীতে যোগদান করলেন। যদি বঙ্গবন্ধু সিএসপি নাই মানবেন তাহলে উনার  সরকারে সি এসপি পাশ করা  ছাত্রদের চাকুরী দিতেন কি? এখানে ও রুমেন সাহেব মিথ্যাবাদী।
আপনি বলেছেন সরকারী  চাকুরীতেকে  সেচ্ছায় অবসর  নিছেন রাজনীতির জন্য। আপনার কথাটা কতটুকু বিশ্বাসযোগ্য?  চোখের সামনে বাসমান আপনি পেশা হিসাবে কালো পোশাকের পেশা বেঁচে নিয়েছেন।। সেখানে আছে আপনার  অসংখ্য  অগণিত মক্কেল।।হয়ত সরকারি সিমীত চাকুরির বেতনের চাইতে এই পেশাই আপনি উত্তম মনে করেছেন।। তাহলে অনর্থক রাজনীতির দেহাই কেন দিচ্ছেন??
আপনি বলেছেন মান্নান সাহেব সরকারী চাকুরির মেয়াদ শেষ করে  তবেই রাজনীতিতে  ঢুকেছেন। আপনি হয়ত সব কিছু জানেননা তাই যতটুকু জানেন এর মাঝে সত্যতা আছে।। আর  না জানা কথাগুলো জেনে নাও। ৮৬ সালে উনি ময়মনসিংহের ডিসি ছিলেন।। আজকের প্রধানমন্ত্রী সেদিনের বিরোধী দলীয় নেত্রী ছিলেন। রাষ্টপতি ছিলেন হোসাইন মোহাম্মদ এরশাদ। মান্নান সাহেবকে ফোন করে রাষ্ট্রপতি বলেছিলেন উনাকে যেন পর্যাপ্ত সুযোগে সুবিধা দেওয়া  না হয়।। ডিসি সাহেব নিয়মের তোয়াক্কা না করে পুর্ন সুবিধা  দিলেন । সার্কিট হাউসে দেখা হলো।। উনি বললেন আমি চাকুরী ছেড়ে দিয়ে আপনার সাথে রাজনীতি করতে চাই।।জননেত্রি বুঝালেন চাকুরী করে অভিজ্ঞতা অর্জন করো ।। তোমাকে আমার প্রয়োজন আছে।।সময় মতো আমি ডাকাবো।। কথা রেখেছেন প্রধানমন্ত্রী তাইতো সে দিনের সেই ডিসি সাহেব আজকের পরিকল্পনা মন্ত্রী। বিস্বাস না হয় প্রধানমন্ত্রীকে জিজ্ঞেস করুন। ৯৬ নির্বাচন নিয়ে আপনি কথা বলেছেন উনি অতিরিক্ত সচিব হিসাবে চাকুরীর সুবাদে ইলেকশনে ইঞ্জিনিয়ারিং করেছেন। ৭৪ বলেন ৮৬ কিংবা ৯৬ সব কিছুর যোগফল টানা ১৪ বছর উনি যুগ্ম সচিব হিসাবে ছিলেন। অতিরিক্ত সচিব কিংবা পুর্ন সচিব হতে পারেন নি।  উনার অনেক অনেক জুনিয়র অফিসার  সচিব হয়ে অবসরে গেছেন। আর অপুর্নতা নিয়ে উনাকে অবসরে যেতে হয়েছে। ৯৬ সালে ইন্জিনিয়ারিং করে নয়  সততা ও আদর্শে অবিচল থেকে  দীর্ঘ  ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতার স্বাদ পায়।
আপনি আরো বলেছেন উনি নিজের জন্য রাজনীতি করেন।  উনার পৈতৃকভিটা সরকারের নামে রেজিস্ট্রি করে দিয়েছেন।। উনার বলতে কি আছে পিপি সাহেব? আপনার সম্পদ আর উনার সম্পদ মেলালে বুঝা যাবে কার সম্পদ বেশি।। আমার বিস্বাস আপনারই বেশি হবে।। উনি সরকারের একজন পাওয়ার ফুল মন্ত্রী আর অপনি যেন কি?? হিসাব মিলান উনি উনার জন্য রাজনীতি করেন না আপনি আপনার জন্য রাজনীতি করেন হিসাব মিলে যাবে।
পরিশেষে বলবো গঠনমূলক সমালোচনার জায়গায় অগঠনমূলক সমালোচনার ধজ্জাধারীদের বাড়টাও বেড়েছে অনেক। তবে সেটা যত বেড়েছে সমালোচিত মানুষদের ইতিবাচক জেদটাও তত বেড়েছে। ফলে দিন দিন ইলোজিক্যাল সমালোচনাকারীরা পিছিয়ে পড়ছে আর দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া ব্যক্তিরাই বিরদর্পে সামনের দিকে এগিয়ে  যাচ্ছে।
লেখক: সাংবাদিক ও রাজনৈতিক কর্মী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com