শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জে স্বরণকালের ভয়াবহ বন্যা: দুর্ভোগে দিশেহারা মানুষ

শান্তিগঞ্জে স্বরণকালের ভয়াবহ বন্যা: দুর্ভোগে দিশেহারা মানুষ

স্টাফ রিপোর্টারঃ যেদিকেই চোখ যায় শুধু পানি আর পানি। এ যেন কোন এক সাগর৷ তবে এটা কোন সাগরের দৃশ্য নয়। এমন চিত্র সুনামগঞ্জের বন্যার আগ্রাসন৷ অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে ঘরবাড়ি, রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় সবকিছু বিলীন হয়ে গেছে৷ বন্যার এমন ভয়াবহতা আগে কখনোই দেখেননি শান্তিগঞ্জের মানুষ। স্মরণকালের ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছেন শান্তিগঞ্জের মানুষ। চুখের পলকেই পানিতে প্লাবিত হয়েছে ঘরবাড়ি, রাস্তাঘাট। এতে ঘরছাড়া হয়েছেন উপজেলার কয়েক হাজার মানুষ। জীবন বাঁচাতে আশ্রয়কেন্দ্রে ছুটেছেন মানুষ। একটুখানি আশ্রয়ের আশায় রীতিমতো যুদ্ধ শুরু হয়েছে মানুষের মাঝে৷

গৃহপালিত পশু ও গোলার ধান নিয়েও বিপাকে পড়েছেন মানুষ। পানিতে সবকিছু তলিয়ে যাওয়ায় গৃহপালিত পশু ও মানুষের রাত্রিযাপন হচ্ছে একসাথে। এমন করুন পরিস্থিতিতে কখনোই পড়েননি এই উপজেলার মানুষ। ফলে চরম উদ্বেগ-উৎকন্ঠায় রয়েছেন উপজেলার মানুষজন। টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট সার্বিক বন্যা পরিস্থিতির এখন কিছুটা উন্নতি হলেও দুর্ভোগের মাত্রা ক্রমেই বেড়ে চলেছে। চারিদিকে এখন বন্যার্ত মানুষের হাহাকার।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার সব এলাকাই পানিতে প্লাবিত হয়ে গেছে। রাস্তাঘাট, ঘরবাড়ি প্লাবিত হওয়ায় বৃষ্টি উপেক্ষা করে আশ্রয়ের আশায় ছুটছেন মানুষ। উপজেলার হাজার হাজার মানুষ এখন আশ্রয়কেন্দ্র ও উঁচুস্থানে আশ্রয় নিয়েছেন৷ আশ্রয়কেন্দ্রগুলোতে মানুষের উপচে পড়া ভীর। যে যেখানে পারছেন সেখানেই নিচ্ছেন আশ্রয়। এছাড়াও মহাসড়ক ও উচু স্থানে গৃহপালিত পশু নিয়ে রাত্রী যাপন করছেন মানুষ।

এ যেন করুন ভয়াবহতার চিত্র। স্থানীয় বাজারের দোকানপাট অলিগলি পানিতে প্লাবিত হওয়ায় মূল সড়কে ও বাজারে এখন নৌকা চলাচল করছে। উপজেলার সাথে সকল ইউনিয়নের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।খাদ্যের জন্য সারাদিনই উপজেলার বিভিন্ন বাজারে মানুষের সমাগম চুখে পড়ার মতো। তবে বন্যার সাথে সাথে বিদ্যুৎ ও নেট সংযোগ বন্ধ হওয়ায় হারিকেন ও মোমবাতি আলোতেই রাত্রি যাপন করছেন মানুষজন। ফলে ভোগান্তির মাত্রা আরও দীর্ঘ হয়েছে৷

এছাড়াও অসাধু ব্যবসায়ীরা বন্যা পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়িয়ে দেয়ায় চরম অসহায় হয়ে পড়েছেন নিম্নআয়ের মানুষেরা। আশ্রয়কেন্দ্রে কথা হয় অনেক বন্যার্তদের সাথে তারা বলেন, এর আগে এমন বন্যা জীবনে দেখিনি আমরা। একদিনের মধ্যেই সবকিছু ভেসে গেছে৷ ছেলে-মেয়ে নিয়ে অনেক দুর্ভোগের পর আশ্রয়কেন্দ্রে এসেছি। গরু, ছাগল, মানুষ সবাই এখন একসাথেই রাত্রি যাপন করছি। বন্যায় ঘরবাড়ি বিধস্ত হয়েগেছে৷ খুব কষ্টে আছি আমরা, এখনো কোন সরকারি সহায়তা পাইনি। যে বন্যা হয়েছে তা কল্পনার বাইরে। এ বন্যায় সবাই ক্ষতিগ্রস্ত হয়েছেন।

চারিদিকে মানুষের আর্তনাদ। এই পরিস্থিতিতে সরকারিভাবে সহায়তা প্রদান করা হচ্ছে বলে জানিয়েছে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন। উপজেলা প্রশাসন জানিয়েছে, বন্যা পরিস্থিতিতে উপজেলার সবকটি আশ্রয়কেন্দ্রের পাশাপাশি সব উচু এলাকা উন্মুক্ত করে দেয়া হয়েছে। ফলে এসব জায়গায় আশ্র‍য় নিয়েছেন বন্যাকবলিত মানুষজন। বন্যা পরিস্থিতির খবর জানতে কন্ট্রোল খোলা হয়েছে।

বন্যার্ত মানুষের সহায়তার জন্য ইতিমধ্যেই উপজেলার ৮টি ইউনিয়নের প্রত্যেকটিতে ৪ টন করে চাল বরাদ্দ দেয়া হয়েছে বলেও জানিয়েছে উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান।

তিনি বলেন, এই ভয়াবহ বন্যা পরিস্থিতিতে সবাইকে সহায়তার হাত বাড়াতে হবে৷ দ্রুততম সময়ের মধ্যে বন্যার্ত মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ কার্যক্রম শুরু করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com