রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
পাসপোর্ট না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন ইতালি প্রবাসীরা

পাসপোর্ট না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন ইতালি প্রবাসীরা

ডেস্ক রিপোর্ট::

পাসপোর্ট না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন ইতালী প্রবাসী বাঙ্গালিরা। পাসপোর্টের জন্য খুব কষ্টে আছেন তারা । ইতালি সরকার তাদের যে ডকুমেন্ট দিয়েছে পাসপোর্ট এর অভাবে সেটা বাতিল হওয়ার পক্ষে। প্রতিনিয়তই অনেকেই ইতালিতে থাকা দূতাবাসে যাচ্ছেন কিন্তু কোন উপকারই হয়নি বরং তাদেরকে হেয় করা হয়েছে দূতাবাসে। নতুন যারা ইতালিতে আছে তারা যখন ইতালিতে থাকা ক্যাম্প থেকে বের হয় তখন তারা পাসপোর্ট এর জন্য দূতাবাসে যায় কিন্তু তাদের আবেদন গ্রহণ করা হয় না।এর জন্য তারা অবৈধ হয়ে যাচ্ছে।

সরকার থেকে একটি সুযোগ দেওয়া হয়েছে পাঁচ বৎসরের সীমাবদ্ধতা কিন্তু সেই সীমাবদ্ধতার মধ্যে ১০ ভাগ প্রবাসীরা পাচ্ছেন সেই সুবিধা কিন্তু বাকি ৯০ ভাগ পাচ্ছেন না সেই সুবিধা। ফলে ভোগান্তিতে আছেন তারা। তাদের কষ্ট যেন দেখার কেউ নেই।

ইতালিতে অবস্থানরত মোঃ উজ্জ্বল এক বছর ধরে পাসপোর্ট এর জন্য অপেক্ষা করছেন।ইতালিতে বাংলাদেশ দূতাবাসের যাওয়া-আসা করছেন পাসপোর্ট এর খবর নিচ্ছেন কিন্তু কোন সুখবর আসছে না। বাংলাদেশে তিনি অনেক দালালের খপ্পরে পড়ে অনেক প্রতারিত হয়েছেন। সেই কারণে তিনি কোন দিক না পেরে আত্মহত্যার পথ বেচে নিতে চাইছেন। তার মতো আরও একজন সুনামগঞ্জের মামুন তিনি দীর্ঘ পাঁচ মাস যাবত ইতালিতে থাকা ক্যাম্প থেকে বের হয়েছেন ইতালিতে থাকা বাংলাদেশ দূতাবাসে তিনি গিয়েছেন কিন্তু তার পাসপোর্ট সংশোধনের জন্য আবেদন করতে পারেননি।তিনি আবেদন করতে না পারায় ইতালিতে কোন কাজ পাচ্ছেন না দীর্ঘ তিন মাস যাবত তিনি মানবেতর জীবনযাপন করছেন। তিনি দিশেহারা হয়ে পাগলের মত অবস্থা হয়ে যাচ্ছে। সবার কাছে তিনি অনেক আকুল আবেদন চাচ্ছেন। না খেয়ে না ঘুমিয়ে সাগরপথে এবং জঙ্গল পাড়ি দিয়ে তিনি ইউরোপের দেশ ইতালিতে এসেছেন।ইতালিতে এসে তিনি বাসস্থান পেয়েছেন পেয়েছেন ইতালিতে একটি ডকুমেন্ট কিন্তু সেটা পাসপোর্ট এর কারণে বাতিল হয়ে যাচ্ছে।তিনি পাসপোর্ট এর কারনে ঘুমহীন রাত পার করছেন।তার পেছনে যাওয়ার কোন রাস্তা নেই তার একটাই দাবি হয় পাসপোর্ট দেওয়া হবে না হয় বিষ খেয়ে মরে যাওয়া।

শুধু এ দুজনই নয় পাসপোর্ট না পেয়ে এরকম ভোগান্তি আর মানবেতর জীবন যাপন করছেন ইতালি প্রবাসীরা। তাদের দাবী দ্রুত যেন পাসপোর্ট জটিলতার সমস্যা সমাধান করে দেয়া হয়। এজন্য তারা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের নিকটা আকুল আবেদন জানিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com