রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৩ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সকালে খালি পেটে চা-কফি খেলে কী হয়?

সকালে খালি পেটে চা-কফি খেলে কী হয়?

অনলাইন ডেস্কঃ ঘুম থেকে উঠেই অনেকে বেড টি-কফি খান। কেউ আবার সকালের নাস্তা না করেই চা-কফি খেয়ে পেট ভরান! এটি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। অনেকেরই জানা নেই ভুল এই অভ্যাসের কারণে বাড়ছে বিভিন্ন রোগের ঝুঁকি।

সম্প্রতি বলিউডের জনপ্রিয় অভিনেতা রণবীরের পুষ্টিবিদ পূজা মাখিজা এ বিষয়ে তার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে তিনি জানিয়েছেন খালি পেটে কোন কোন খাবারগুলো স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

খালি পেটে চা-কফি খাওয়া কি ঠিক?

চা-কফি খেলে মনে প্রশান্তি আসে। একইসঙ্গে শরীরের অবসন্নভাব কাটাতেও চায়ের জুড়ি মেলা ভার! শরীরের ক্লান্তি কাটাতে এক কাপ গরম চা-কফির জুড়ি মেলা ভার। তবে জানেন কি, খালি পেটে চা-কফি খাওয়ার অভ্যাস মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

 

পুষ্টিবিদ পূজা মাখিজা এ বিষয়ে জানিয়েছেন, সকালে খালি পেটে চা-কফি বা যে কোনো কোমল পানীয় খাওয়া উচিত নয়। বিশেষ করে যার মধ্যে ক্যাফেইনযুক্ত পদার্থ থাকে।

খালি পেটে যদি ক্যাফেইনযুক্ত পানীয় খাওয়া হয় তাহলে পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে। ফলে পেটে অস্বস্তিভাব তৈরি হয় এবং পেট ফুলে থাকতে পারে।

পুষ্টিবিদের মতে, দীর্ঘদিন এ অভ্যাসের কারণে অ্যাসিডিটির সমস্যা বিপজ্জনক হতে পারে। খালি পেটে চা খেলে এতে থাকা ট্যানিন শরীরে বমি বমি ভাব ও পেটে অস্বস্তি তৈরি করে।

এছাড়াও খালি পেটে অ্যালকোহল বা মদ পান করলে তা রক্ত প্রবাহে প্রবেশ করে ও দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে। ফলে রক্তচাপ কমে যায় ও চিনির মাত্রা বেড়ে যায়। একসময় তা পেট, কিডনি, ফুসফুস, লিভার এবং তারপর মস্তিষ্কে ছড়িয়ে পড়ে।

শুধু চা-কফি বা অ্যালকোহল নয় বরং খালি পেটে চুইংগাম খাওয়াও ঠিক নয়। এর প্রভাবে পেট ব্যথা হতে পারে। ১০-১৫ মিনিটের বেশি চুইংগাম চিবালে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হয়।

সূত্র: ইন্ডিয়াডটকম

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com