মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ১১:৫০ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
দক্ষিণ সুনামগঞ্জে আগুনে ভস্মীভূত ডিলারের দোকান : দশ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি        ধামাইল কবি প্রতাপ রঞ্জনের জন্মবার্ষিকীতে আলোচনা সভা ও ধামাইলগীতি আসর চোখের জলে চেয়ারম্যান আব্দুল হাশিমকে বিদায় চেয়ারম্যান আব্দুল হাশিমের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক ইভিএম জটিলতায় ৩টি ওয়ার্ডে ভোটাররা ভোট দিতে পারেননি বলে অভিযোগ আ.লীগ প্রার্থীর করোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তি ভারত থেকে ২০ লাখ ভ্যাকসিন ঢাকায় আসছে বুধবার ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী জাহাঙ্গীর আলমের মতবিনিময় সভা পাথারিয়া ইউপি নির্বাচনে নৌকা চান যুক্তরাজ্য প্রবাসী সামছুল ইসলাম রাজা কলকলিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হাসিম আর নেই
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মাস্টারদা সূর্য সেনের মৃত্যুবার্ষিকী আজ

মাস্টারদা সূর্য সেনের মৃত্যুবার্ষিকী আজ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক ঃ ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা মাস্টারদা সূর্য সেনের ৮৭তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৩৪ সালের আজকের এই দিনে আগ্নেয়াস্ত্র রাখার অপরাধে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় তার। সূর্য সেনের এই আত্মত্যাগ ব্রিটিশ শাসনের ভিত কাঁপিয়ে দিয়েছিল।

বিপ্লবী সূর্য সেন ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯১৬ সালে বহররমপুর কৃৃষ্ণনাথ কলেজের ছাত্র থাকাকালে সরাসরি রাজনীতিতে যুক্ত হন। বিপ্লবীদের গোপন ঘাঁটি হিসেবে পরিচিত কলেজটির অধ্যাপক সতীশচন্দ্র চক্রবর্তীর সান্নিধ্যে আসেন। যুক্ত হন বিপ্লবী যুগান্তর দলে।

সূর্য সেন ১৯১৮ সালে শিক্ষাজীবন শেষ করে চট্টগ্রামে এসে গোপনে বিপ্লবী দলে যোগ দেন। ১৯২০ সালে অসহযোগ  আন্দোলন শুরু হলে অনেক বিপ্লবীর মতো তিনিও যোগ দেন। মহাত্মা গান্ধী ১৯২২ সালে অসহযোগ আন্দোলন প্রত্যাহার করলে বিপ্লবী দলগুলো ফের সক্রিয় হয়ে ওঠে। ইংরেজবিরোধী আন্দোলনের অংশ হিসেবে চট্টগ্রামের অস্ত্রাগার লুণ্ঠন, জালালাবাদে ইংরেজদের সঙ্গে সম্মুখযুদ্ধ ও ইউরোপীয় ক্লাব আক্রমণে নেতৃত্ব দিয়ে বিপ্লবী উপাধি লাভ করেন সূর্য সেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com