শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
নবাব সিরাজ উদ-দৌলা ও ঘরের শত্রু বিভীষণ

নবাব সিরাজ উদ-দৌলা ও ঘরের শত্রু বিভীষণ

রাহাত রহমত 

নবাব সিরাজ উদ-দৌলা ছিলেন বাংলার নবাব আলীবর্দি খাঁন এর নাতি। আলীবর্দি খাঁ যখন পাটনার শাসনভার লাভ করেন, তখন তাঁর তৃতীয়া কন্যা আমেনা বেগমের গর্ভে সিরাজ উদ-দৌলার জন্ম হয়। সিরাজ তার নানার কাছে ছিলেন খুবই আদরের। তিনি মাতামহের স্নেহ ভালবাসায় বড় হতে থাকেন।
১৭৫৬ সালে নবাব আলীবর্দির মৃত্যুর পর মাত্র ২২ বছর বয়সে বাংলা,বিহার, উড়িষ্যার নবাব হন তরুণ সিরাজ উদ-দৌলা। সিরাজ নানার প্রিয়পাত্র ছিলেন বলে মসনদে বসার সৌভাগ্য লাভ করেন।
কিন্তু সিরাজের এ সিংহাসন লাভ মেনে নিতে পারেননি তারই আপন খালা ঘসেটি বেগম।তিনি সিরাজের বিরুদ্ধে শত্রুতার জাল বিস্তার করে ঘরের শত্রু বিভীষণে’র ভূমিকায় অবতীর্ণ হন।মূলত তার পিছনে ছিল ঘসেটি বেগমের ক্ষমতার লোভ ও সিংহাসন পাবার তীব্র আকাঙ্ক্ষা।
যেহেতু নবাব আলীবর্দির বড় মেয়ে ছিলেন ঘসেটি বেগম।
সেহেতু তিনি মনে মনে ভেবেছিলেন উত্তরাধিকার নিয়মানুযায়ী পিতার পর তিনিই হবেন সিংহাসনের অধিকারী। কিন্তু তাতে তার পথের কাটা হয়ে দাড়ান আপন ভাগ্নে সিরাজ উদ-দৌলা। এমনকি ঘসেটি বেগমের চিন্তার সাথে তার পিতার চিন্তা ঠিক বিপরীত।
বাংলায় ইংরেজদের অবাধ বাণিজ্য ও দুর্গ নির্মাণের ঘোর বিরোধিতা করেন নবাব আলীবর্দি খাঁ।কিন্তু খাঁ সাহেবের মৃত্যুর পর মাঠ ফাঁকা মনে করে ইংরেজ ও ফরাসিরা চন্দন নগরে দুর্গ নির্মাণ শুরু করে।নতুন নবাব সিরাজ এ দুর্গ নির্মাণে বাধা দেন।ফরাসিরা সিরাজের এ বাধা মানলেও ইংরেজ তা মেনে নেয়নি।তাই সিরাজ বাধ্য হয়ে সৈন্য নিয়ে ফোর্ট উইলিয়াম দুর্গ আক্রমণ করেন।ইংরেজ তাতে পরাস্ত হয়।কিন্তু ভেতরে ভেতরে ইংরেজ সুযোগের সন্ধ্যানে থাকে এবং সিরাজের বিপক্ষীয়দের খুজে ফেরে।ঘসেটি বেগমের পালিত পুত্র শওকত জঙ্গ ও ঘসেটি বেগম নবারের বিরুদ্ধে। অন্যদিকে জগৎশেঠ উমিচাঁদ, রাজবল্লভ নবাব আলীবর্দির আমল থেকেই স্বেচ্ছাচারে লিপ্ত ছিল।আলীবর্দি এদের অনেকটা নিয়ন্ত্রণে রেখেছিলেন। কিন্তু সিরাজ ও তার নানার পথ ধরায় এরাও সিরাজের বিরুদ্ধে ইংরেজদের ষড়যন্ত্রের সাথী।

ইতোমধ্যে সিরাজের বিরুদ্ধে বিদ্রোহ করায় কৃষ্ণদাস রাজ্যচ্যুত হয় কিন্তু ইংরেজ তাকে আশ্রয় দেয়।নবাব ইংরেজদের কাছে কৃষ্ণদাসকে ফেরত চান কিন্তু ইংরেজরা ফেরত দেয়নি। এতে ও নবাব তাদের প্রতি ক্ষুব্ধ হন।
অন্যদিকে মাদ্রাজ থেকে রবার্ট ক্লাইভ এবং নৌসেনাপতি ওয়াটসন কলকাতা পরাজয়ের খবরে কলকাতা আসেন। নবাব তাদের দমনের জন্য সৈন্য পাঠান। কিন্তু নবাব দেখেন চারদিকে ষড়যন্ত্র এ সময় যুদ্ধ মোটেই উচিত নয়। ইংরেজরা ও দেখে যে ইউরোপ থেকে আরো অস্ত্রশস্ত্র আনা প্রয়োজন।তাই উভয়ের নিজ নিজ সুবিধার কারণে যুদ্ধ না হয়ে সন্ধি হয়, যাকে আলীনগর সন্ধি বলা হয়ে থাকে।
এ সন্ধির অবসরে ইংরেজ ইউরোপ থেকে গোপনে অস্ত্র আমদানি করে।

অন্যদিকে ইংরেজ চিকিৎসক হলওয়েল সিরাজের শাসনকে কলঙ্কিত করতে বীভৎস কাহিনি রাজ্যে রটায়।সে বলে যে ফোর্ট উইলিয়াম দুর্গ দখলের পর সিরাজ ১৪৬ জন ইংরেজকে বন্দী করে কূপ সদৃশ ছোট একটি কক্ষে রেখে দেয়, যাতে ১২৩ জন শ্বাসরুদ্ধ হয়ে মারা যায়।যা ছিল সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।
এভাবে সত্য মিথ্যা দিয়ে ইংরেজ সিরাজের বিরুদ্ধে ষড়যন্ত্রের জাল বিস্তার করে।
ইতোমধ্যে সিরাজ মীরজাফর, উমিচাঁদ, জগৎশেঠ,রাজভল্লব সবাইকে নিয়ে এক মিটিংয়ে বসে তাদের সামনে দেশপ্রেমের দোহাই দিয়ে ইংরেজদের হাত হতে বাংলাকে রক্ষা করার আবেদন জানান।এতে সবাই সিরাজের পক্ষে থাকার প্রতিজ্ঞা করে।
ইংরেজদের পক্ষে ষড়যন্ত্র পরিপক্ষ।ক্লাইভ তখন সন্ধিভঙ্গের মিথ্যা অভিযোগে সিরাজের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

ভাগ্যের কি নির্মম পরিহাস, উদার, সরলমনা সিরাজ মীরজাফরের প্রার্থনা অনুযায়ী এ যুদ্ধের সেনাপতির দায়িত্ব দেয় মীরজাফরের উপর।
এ দায়িত্ব দিয়ে সিরাজ নিজের পায়ে কুঠাল মারলেন। এ সিদ্ধান্ত ছিল যেন সিরাজের নাবাবী জীবনের সবচেয়ে বড় ভুল।
যে কারণে পরবর্তীতে তাকে এ ভুলের মাশুল তিলে তিলে দিতে হয়েছে।
পলাশী ২৩ জুন ১৭৫৭।ইংরেজ সৈন্য সংখ্যা তিন হাজার। সিরাজের পক্ষে পঞ্চাশ হাজার।যুদ্ধ শুরু হল। সিরাজের পক্ষে মীর মর্দান,ফরাসি বীর সাফ্রে,মোহনলালরা প্রাণপণ যুদ্ধ করল।কিন্তু বিরাট সৈন্য বাহিনী থাকা সত্ত্বেও সেনাপতি জাফর আলী খার নির্দেশে যুদ্ধ না করে মূর্তির মত দাঁড়িয়ে থাকল। আলীবর্দি খাঁ দুধকলা খাইয়ে যাকে পোষেছিলেন সেই ব্যক্তির বিশ্বাস ঘাতকতার কারণে পলাশীতে তরুণ নবাবের পরাজয় ঘটে।সেই মীরজাফর নামক ব্যক্তির দ্বারা বিশ্বাস ভঙ্গের ফলে বাংলার মানুষ আজও তাদের কোন ছেলে সন্তানের নাম মীর জাফর রাখেনি।
কিংবা কোন ব্যক্তি যদি অন্য ব্যক্তির দ্বারা প্রতারিত বা বিশ্বাসঘাতকতার স্বীকার হন,তাহলে সেই ব্যক্তি বিশ্বাস ভঙ্গকারী ব্যক্তিকে মীরজাফর বলে কটুক্তি করেন।
যার ফলে আমাদের সামনে ইতিহাসের সেই ঘৃণ্য চরিত্র ফুটে উঠে।
পলাশীতে পরাজয়ের পর সিরাজ আবার সৈন্য সংগ্রহের উদ্দেশ্যে গোপনে পাটনায় যাত্রা করলে পথে শত্রু কর্তৃক ধৃত হন।তাকে বন্দি করা হয় কারাগারে। সেখানে মীরজাফরের পুত্র মীরণের আদেশে মোহাম্মদী বেগের হাতে নবাব নিহত হন।

ইতিহাসে ক্লাইভের গাধা বলে পরিচিত মীরজাফর ইংরেজের হাত ধরে সিংহাসনে বসলেও মূলত সে ছিল ইংরেজের হাতের পুতুল মাত্র।
পলাশীর যুদ্ধে সিরাজের পতনের মূলে রয়েছে তাঁর নিজ পক্ষীয় লোকদের ষড়যন্ত্র ও বিশ্বাসঘাতকতা।
বিশেষ করে নবাবের আপন খালা ঘসেটি বেগমের ষড়যন্ত্র। যা ছিল ছিল নবাবের জন্য ঘরের শত্রু বিভীষণে’র ন্যায়। অন্যদিকে প্রধান সেনাপতি মীরজাফরের বিশ্বাসঘাতকতা।

ক্লাইভের গাধা ইতিহাসের জগন্য ব্যক্তি বাংলার স্বাধীনতা সংহারকারী এই সর্বজন ঘৃন্য ব্যক্তি দূরারোগ্য কুষ্ঠ ব্যাধির অসহ্য যন্ত্রণা ভোগ করে সকলের কাছে ঘৃন্য ও অস্পৃশ্য হয়ে ১৭৬৫ সালের ৫ ফেব্রুয়ারি মারা যায়।কিন্তু মৃত্যুতে ও তার রক্ষা হয়নি।

শত শত বছর ধরে বাংলার মানুষের কাছে সে ঘৃন্য ও বিশ্বাসঘাতক হয়ে বেঁচে আছে। অন্যদিকে আমাদের মাঝে প্রশংসনীয় ও চিরস্মরণীয় হয়ে বেঁচে আছেন তরুণ নবাব সিরাজ উদ-দৌলা। এমনকি বেঁচে থাকবেন ও আজীবন।

লেখক; গল্পকার ও সংস্কৃতিকর্মী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com