শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সারা দেশে ৩৯ ভাগ বোরো ধান কাটা সম্পন্ন: কৃষিমন্ত্রী

সারা দেশে ৩৯ ভাগ বোরো ধান কাটা সম্পন্ন: কৃষিমন্ত্রী

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
হাওরের প্রায় শতভাগ (৯৯%) ও সারাদেশে ৩৯ ভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে। এ বিষয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি মন্ত্রণালয়ের নানান উদ্যোগের ফলে হাওরের ধান সফলভাবে কাটা শেষ হয়েছে। আশা করা যায়, আগামী জুন মাসের মধ্যে সফলভাবে সারা দেশের বোরো ধান শতভাগ কাটা সম্পন্ন হবে। খবর বাসসের।
তিনি বলেন, প্রধানমন্ত্রী প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর আহ্বান জানিয়েছেন। সে লক্ষে ইতিমধ্যে কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। খুব শীঘ্রই এগুলোর বাস্তবায়ন শুরু হবে। শুধু হাওরে এ বছর বোরো আবাদের পরিমাণ ৪ লক্ষ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে, এর মধ্যে গতকাল পর্যন্ত মোট কাটা হয়েছে ৪ লক্ষ ৩৯ হাজার হেক্টর যা হাওরভুক্ত মোট আবাদের শতকরা ৯৯ ভাগ।
সারা দেশে আবাদের পরিমাণ ৪৭ লক্ষ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর জমিতে, এর মধ্যে কাটা হয়েছে ১৮ লক্ষ ১৮ হাজার হেক্টর যা মোট আবাদের শতকরা ৩৯ ভাগ।
সারা দেশে মোট ১৪টি কৃষি অঞ্চল ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, যশোর, খুলনা, বরিশাল এবং ফরিদপুরে প্রায় ৫৫ লক্ষ ৭০হাজার ৩৬১জন কৃষি শ্রমিক ধান কাটায় নিয়োজিত আছেন।
হাওরের মতো সফলভাবে নিরাপদে অন্য অঞ্চলের বোরা ধান কাটার জন্য যেখানে প্রয়োজন সেখানে কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের ব্যবস্থাপনায় এবং সরকার ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহায়তায় স্বাস্থ্যবিধি মেনে কৃষি শ্রমিককে প্রেরণ অব্যাহত রয়েছে।
পাশাপাশি, সারাদেশে ১৪৯৭ টি কম্বাইন হারভেস্টার ও ২৪৫৫টি রিপার ধান কাটায় ব্যবহার হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com