শনিবার, ০৪ মে ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫

অহংকার!

সকালবেলা মেয়েকে স্কুলে দিতে গেলাম। মেয়েকে ক্লাসরুমে তার টিচারের হাতে বুঝিয়ে দিয়ে ফেরত আসছি, ছোট্ট একটি মাঠের মত খালি আঙিনা তারপরই রিমোটকন্ট্রোল গেইট। হনহন করে হাঁটছি আড়াআড়ি মাঠ পেরুবো, গেইটের বাইরে গাড়ি পার্ক করেছি তাড়াতাড়ি ফেরত আসতে হবে। মাঠের অর্ধেক পেরুবার আগেই দেখি গেইট বন্ধ হয়ে যাচ্ছে। আমি যদি দৌড় দেই তারপরও গেইট বন্ধ হবার আগে পৌঁছানো সম্ভব নয়। আমি অবাক হয়ে চতুর্দিকে তাকাচ্ছি কোথাও কাউকে দেখা যাচ্ছেনা| আশ্চর্য! এমনতো কখনো হয়না, প্রতিদিন এই গেইট দিয়ে যাতায়াত করি, আজ কী হলো যে সময়ের আগেই গেইট বন্ধ হয়ে গেলো, কেউ একজন রিমোটের বাটন টিপে দিয়েছে?

কিছুটা বিরক্ত হয়ে উল্টো হেঁটে গেলাম অফিস রুমে কাউকে বলবো গেইট খুলে দিতে। গিয়ে দেখি অফিসে ছোটখাটো একটি জটলা, দরজার আড়াল থেকে প্রিন্সিপাল হাসতে হাসতে আমার দিকে আসলেন এবং হাত বাড়িয়ে দিলেন হ্যান্ডশেক করার জন্য। আমি কিছুটা থতমত খেয়ে হাত ধরলাম, বোকা বোকা চাহনি, বুঝতে চেষ্টা করছি – ব্যাপার কী? একসাথে সবাই বলে উঠলো –
হাই মিঃ আলম, কনগ্রাচুলেশন। তোমাকে মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

প্রিন্সিপাল – বিষয়টা আমার জানা ছিলোনা, কাল রাতে টিভিতে দেখলাম ‘তোমরা মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছো, আজকের দিনে তোমাদের মাতৃভাষা দিবস অবজার্ভ করা হচ্ছে পুরো বিশ্বে ‘।
তুমি নিশ্চয়ই অনেক প্রাউড ফিল করছো? স্যরি, আমিই পেছন থেকে গেইট বন্ধ করে দিয়েছি যাতে তোমার সাথে দেখা করতে পারি। প্রাউড অফ ইয়র নেশন ম্যান!

– হ্যাঁ, গর্বিত অবশ্যই। তুমি কি জানো, পৃথিবীতে একটাই দেশ যে দেশের নাম বলতে হলে আগে মাতৃভাষার নাম উচ্চারণ করতে হয়? আমাদের মাতৃসম সোনার “বাংলাদেশ “!

আমি অবিভূত, আমি বিস্মিত! তোমাদের এই সারপ্রাইজ আমাকে, আমার পুরো জাতিকে গর্বিত করেছে। অভিবাদন তোমাদেরকে। মাথা ঝাঁকাতে ঝাঁকাতে যখন গাড়ির দিকে হাঁটছিলাম খেয়ালই করিনি কখন যে দু’ফোটা জল চোখ থেকে গাল গড়িয়ে চিবুকে চলে এসেছে। চোখের এই গর্বের জল মুছার জন্য হাত তুলেও আবার নামিয়ে নিলাম- নাহ্, এই অশ্রু মুছবনা, এটি কোন সাধারণ চোখের জল নয়, এ আমার জাতির গর্ব, আমার মায়ের গর্ব, এটি আমার অহংকার ভাসিয়ে নিয়ে যাক্ সব গ্লানি এবং সব সংকীর্ণতা।

হাজারো সালাম তোমাদের হে জাতীয় অহংকার, তোমাদের আত্মার বিনিময়ে আমাদের এই অহংকার আজ বিশ্বে নন্দিত, বাঙালি জাতির হৃদয়ে তোমরা অমর হয়ে থাকবে। তোমাদের এই ঋন শোধের অযোগ্য।

(উল্লেখ: এই স্কুলে একমাত্র আমার মেয়েই কোন বাঙালির সন্তান) |

লেখক; মনসুর আলম
সাউথ আফ্রিকা, লেখাটি ফেইসবুক থেকে সংগ্রহ। 
২১/০২/২০২০

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com