বুধবার, ০৮ মে ২০২৪, ১০:০৯ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
হেঁটেই মিছিলে নেতৃত্ব মমতার, এনআরসি-ক্যাব না মানার ঘোষণা

হেঁটেই মিছিলে নেতৃত্ব মমতার, এনআরসি-ক্যাব না মানার ঘোষণা

অনলাইন ডেস্কঃ   
পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ও নতুন নাগরিকত্ব আইন (ক্যাব) মানা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন আইনের কারণে কাউকে বাংলা ছাড়তে হবে না বলেও মন্তব্য করেছেন মমতা।
আজ সোমবার দুপুরে কলকাতায় এনআরসি-নাগরিকত্ব সংশোধন আইনবিরোধী এক প্রতিবাদ মিছিলে যোগ দিয়ে এসব কথা বলেন মমতা। হেঁটেই মিছিলে নেতৃত্ব দেন তিনি। কলকাতার রেড রোডে ভারতের সংবিধান প্রণেতা বাবা সাহেব আম্বেদকরের মূর্তির পাদদেশ থেকে দুপুর একটায় এই মিছিল বের হয়। মিছিলে যোগ দিয়ে প্রথমে মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মমতা। এরপর মিছিলে অংশগ্রহণকারীদের শপথবাক্য পাঠ করান তিনি। শপথবাক্যে মমতা বলেন, ‘সব ধর্মের সমন্বয়ে আমাদের জীবন ও আদর্শ। আমরা কাউকে বাংলা ছাড়তে দেব না। সবাই শান্তিতে থাকব। বাংলায় এনআরসি ও নাগরিকত্ব সংশোধন আইন কার্যকর করতে দেওয়া হবে না।’
শপথবাক্যের পর মিছিলে অংশগ্রহণকারীরা ‘বাংলায় নো এনআরসি-নো ক্যাব’ বলে স্লোগান তোলেন। মিছিলটি পরে রেড রোড হয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির সামনে গিয়ে শেষ হয়।
এদিকে আজ চতুর্থ দিনের মতো রাজ্যের বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করেন বিক্ষোভকারীরা। রাস্তায় আগুন জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। আজও বহু সরকারি বাস ও ব্যক্তিগত গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। ভাঙচুর করা হয়েছে বাস স্টপেজ, তছনছ করা হয়েছে রেলের সিগন্যাল ব্যবস্থা। রেল কর্তৃপক্ষ আজও দূরপাল্লার অনেকগুলো ট্রেন বাতিল করেছে।
বিক্ষোভকারীদের গণতান্ত্রিক উপায়ে আন্দোলন করার আহ্বান জানানো হলেও বিক্ষোভকারীরা তা শুনছেন না। এমন অবস্থায় গতকাল রোববার রাতে কালীঘাটে নিজ বাসভবনে রাজ্যের শীর্ষ প্রশাসনিক ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মমতা। বৈঠকে রাজ্যে শান্তি-শৃঙ্খলা রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি। গন্ডগোলের আগাম খবর পেতে গ্রাম্য পুলিশ ও স্বেচ্ছাসেবকদের কাজে লাগানোর নির্দেশ দেন তিনি। বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্য সচিব রাজীব সিংহ, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র, রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ, কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা, রাজ্য পুলিশের এডিজি (আইন-শৃঙ্খলা) জ্ঞানবন্ত সিং, কলকাতার অতিরিক্ত পুলিশ কমিশনার জাভেদ শামীম প্রমুখ।
তিন দিনব্যাপী আয়োজিত এই প্রতিবাদী মিছিল আগামীকাল মঙ্গলবার দুপুরেও বের হবে। দক্ষিণ কলকাতার যাদবপুরের এইট-বি বাসস্ট্যান্ড থেকে শুরু হবে এই মিছিল। শেষ হবে ধর্মতলার গান্ধীমূর্তির পাদদেশে। আর তৃতীয় দিন একই সময়ে মিছিল শুরু হবে হাওড়া ময়দান থেকে। শেষ হবে ধর্মতলার ডরিনা ক্রসিংয়ে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com