শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জ; মিশে আছে রক্তে, প্রাণে আর মননে

শান্তিগঞ্জ; মিশে আছে রক্তে, প্রাণে আর মননে

রোম যেমন একদিনে গড়ে ওঠেনি, তেমনি ঢাকাও। এক সময়কার ভাটি এলাকার একটি প্রসিদ্ধ বাজার ছিল সুনামগঞ্জ। সময়ের আবর্তে সেই বাজারকে কেন্দ্র করে গড়ে ওঠে একটি জনপদ। ব্রিটিশ আমলে মার্যাদা পায় সুনামগঞ্জ মহকুমা হিসেবে আর আশির দশকে উন্নীত হয় জেলা শহরে। আমরা যদি বাজারগুলোর ইতিহাস খোঁজি এরকমই দেখি। যেমন- দিরাই বাজার, ছাতক বাজার, জগন্নাথপুর বাজার, দোয়ারা বাজার, মধ্যনগর বাজারের ভাগ্যেও এমনই ঘটেছে। সেইসব বাজারগুলো একটি নির্দিষ্ট জায়গাকে কেন্দ্র করে গড়ে ওঠেছিল। ধীরে ধীরে রূপ পায় জনপদে। প্রশাসনিক কর্মকান্ডের প্রয়োজনে এক সময় সেখানে গড়ে ওঠে থানা। বর্তমানে সেগুলো উন্নীত হয়েছে উপজেলা শহরে। কখনও জানা যায়নি বাহির থেকে কোনো নাম এনে থানা কিংবা উপজেলা শহরের নাম হিসেবে ছাপিয়ে দিতে।

সুনামগঞ্জ সদর উপজেলা জেলার একটি বিশাল উপজেলা। উপজেলাকে ভেঙ্গে আরেকটি নতুন উপজেলা গঠন সময়ের দাবী। ১৯৯৬ সালের নির্বাচনের পর থেকেই দাবীটি জোরালো হতে থাকে। ২০০১ সালে বিএনপি-জামাত জোট ক্ষমতায় এলে দাবীটি বাস্তবায়নের পদক্ষেপ নেয়। এলাকাবাসীর প্রত্যাশা ছিল- শান্তিগঞ্জ নামে নতুন উপজেলাটি আত্মপ্রকাশ করবে এবং তার প্রাণ কেন্দ্র হবে শান্তিগঞ্জ। সেই তখন থেকেই এলাকার নেতৃস্থানীয় ব্যাক্তিগণ এ ব্যপারে সরব ছিলেন। বিশেষ করে শান্তিগঞ্জের আশ-পাশের গ্রামগুলোতে যাদের জন্ম এবং শান্তিগঞ্জ বাজার গড়ে তুলার পিছনে যাদের ত্যাগ, শ্রম ও সমর্থন ছিল। তৎকালীন সময়ে বিপত্তিও কিন্তু কম ছিল না। অনেকে চেয়েছেন প্রশাসনিক শহরটিকে পূর্ব দিকে সরিয়ে নিতে কেউ চেয়েছেন পশ্চিম দিকে। আবার কেউ চেয়েছেন নিজের মতো করে একটি নাম ছাপিয়ে দিতে। কিন্তু চাপে হউক আর যুক্তিসংগত কারণেই হউক শান্তিগঞ্জ ছাড়া উপজেলা শহর গড়ে ওঠার মতো সর্বদিক থেকে সুবিধাজনক ও সুন্দর জমি যে এখানে আর নেই সেটা বুঝতে সরকারের কষ্ট হয়নি। এক সময় সকল অপশক্তির সকল অপতৎপরতার সামপ্তি ঘটে। শান্তিগঞ্জ বাজার কেন্দ্রীক প্রশাসনিক এলাকা গড়ে তুলার সিদ্ধান্ত গৃহিত হয়।

যুক্তি সংগত দাবী হিসেবে- এলাকায় ছোট হলেও নির্দিষ্ট একটুকরো জমি নিয়ে একটি পরিচিত বাজার আছে। যার একটি নামও আছে। যার সাথে জড়িয়ে আছে এলাকার সাধারণ লোকজনের ত্যাগ ও শ্রমের গল্প। সেই নামটি উপজেলার নাম হিসেবে নিতে হয়। এটাই স্বাভাবিক। কিন্তু না এখানেও পরাজিত শক্তির বিপত্তি। একদিন এলো বিএনপি-জামাত জোটের নেতা রাজাকার শিরোমনি সা. কা চৌধুরী। তার শিষ্যরা তার মাধ্যমে চেষ্টা করলো বিশেষ একটি নামকে উপজেলার নাম হিসেবে বসিয়ে দিতে। সে চেষ্টাও সফল হয়নি। শেষ পর্যন্ত রাজাকারের দোসর আর শিষ্যরা বাহির থেকে একটি নাম এনে ছাপিয়ে দিলো উপজেলার নাম হিসেবে। দুর্ভাগ্য জনক হলেও সত্যি এখানে দক্ষিণ সুনামগঞ্জ নামে নির্দিষ্ট কোনো ভূমির অস্থিত্ব কখনো ছিল না। তবুও মহান কিছু গর্দভেরা বলছে নামটি নাকি তাদের প্রাণের সাথে মিশে আছে।

মহান গর্দভেরা আরো বলছে- শান্তিগঞ্জের আশ-পাশের ক’টি গ্রাম ছাড়া উপজেলাবাসী কেউ নাম পরিবর্তন চায় না।

মহান গর্দভদের বলছি- তোমরা চাবে কেন, তোমদের চাওয়ার তো কোন প্রশ্নই আসে না। শান্তিগঞ্জ নাম শুনলেই তো তোমাদের এলার্জি বেড়ে যায়। আর এটাই স্বাভাবিক। তোমদের জানা থাকা ভালো- কারো যদি ভাগ্যে নির্দিষ্ট হয়ে যায় উপরে আরো উপরে ওঠার তাহলে তোমাদের মতো কিছু গর্দভেরা পা টেনে ধরেও তাকে নীচে নামাতে পারবে না কিংবা তার উপরে ওঠা থামাতে পারবে না। একটু কষ্ট করে হলেও মাথাটারে একটু কাজে লাগাও। তাহলে সহজেই বোঝতে পারবে নাম পরিবর্তনের দাবীটা আসলে কারা করতে পারে এবং কেন তাদের দাবীটা যুক্তিসংগত সেটাও।

আমি বারবার বলে আসছি- শান্তিগঞ্জ বাজার গড়ে ওঠেছিল তার আশ-পাশের ক’টি গ্রামে বসবাসকারী লোকজনের ত্যাগ আর শ্রমের বিনিময়ে। ইতোমধ্যে উপজেলার যতসব প্রাশাসনিক ভিত তৈরি হয়েছে সেগুলো হয়েছে আশ-পাশের ক’টি গ্রামে বসবাসকারী লোকজন ও তাদের পূর্ব পুরষদের মালিকানাধীন জমিতে। আগামীতেও যতসব প্রাশাসনিক ভিত তৈরি হবে সেগুলোও হবে তাদের জমিতেই। তোমাদের মতো গদর্ভদের বাপ-দাদার জমিতে নয়। ত্যাগ শীকার করবে এ এলাকার লোকজন আর সুফল ভোগ করবে সর্বস্তরের উপজেলাবাসী। এমনকি তোমাদের মতো কিছু গর্দভেরাও। যারা সব সময়ই অন্ধকারের চর্চা করে আর অন্ধকারে ঢিল ছুড়ে। তাই বলি- ত্যাগ স্বীকার সবার ভাগ্যে জুটেনা, এটাই বাস্তবতা। এখানে গণভোটের প্রশ্নই আসেনা। সুতরাং উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নাম দেওয়ার বিষয়টি নিয়ে জল ঘোলা করার কোনো অবকাশ নেই। এটা অত্র এলাকাবাসীর প্রাণের দাবী, তাদের পূর্ব পুরুষদের আত্মার দাবী।

লেখকঃ মুহাম্মদ শাহজাহান, লোকসংগীত অনুসারী ও সংস্কৃতিকর্মী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com