শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
স্বপ্নের পেছনে ছুটে চলা একজন সফল মানুষ এম এ মান্নান

স্বপ্নের পেছনে ছুটে চলা একজন সফল মানুষ এম এ মান্নান

লেখার শুরুতেই আমাার কিছু অপরাধবোধের কথা স্বীকার করে নিতে চাই। কারণ, যিনি বা যাকে নিয়ে আজকের লেখা তাঁকে নিয়ে অতীতে বেশকিছু নেতিবাচক কলাম লিখেছি নিজের অজ্ঞতা থেকে, আবেগ থেকে। অজ্ঞতা বলছি কারণ, একেবারে অজো পাড়া গাঁ ও পশ্চাপদ নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্ম নেয়া একজন মানুষ যে তাঁর জ্ঞান পিপাসা, অধ্যবসায়, নিষ্ঠা ও সততা দিয়ে সকল বাধা-বিঘœ অতিক্রম করে, সরকারের মন্ত্রীসভার একজন গুরুত্বপুর্ন সদস্য হিসেবে জায়গা করে নিতে পারেন, তা বিবেচনায় না নিয়ে শুধুমাত্র আবেগের কারনেই নেতিবাচক কলাম লিখেছি। আর সে আবেগের জায়গাটি হলো আমার রাজনৈতিক গুরু, গপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী জননেতা আব্দুস সামাদ আজাদ। কিছু কিছু ক্ষেত্রে সামাদ আজাদের প্রতি জনাব মান্নানের নির্মোহভাব আমাকে আহত করেছে। যদিও শুধুমাত্র আবেগের বশবর্তী হয়ে কারো সম্পর্কে না জেনে কোন মন্তব্য করা বা সমালোচনা করা গর্হিত কাজ। আবেগ দ্বারা তাড়িত না হয়ে যুক্তি দিয়ে বিবেচনায় নেয়া উচিত ছিলো, কেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা একজন মান্নানের প্রতি আস্থা রাখেন। কেনই বা সাধারণ মানুষের নিকট তিনি জনপ্রিয় আর হাল আমলের কতিপয় রাজনৈতিক নেতাকর্মীদের নিকট অ-জনপ্রিয়। দেরিতে হলেও সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে যা পেয়েছি তাতে আমার মনে হয়েছে দক্ষিণ সুনামগঞ্জের ডুংরিয়া গ্রামে ১৯৪৬ সালে জন্ম নেয়া জীবন সংগ্রামী এম এ মান্নান একজন শতভাগ সফল মানুষ। শিক্ষা, পেশা, প্রেম, বিয়ে, সংসার, রাজনীতি সর্বক্ষেত্রেই তাঁর শতভাগ সফলতার ছাপ। একজন সফল আমলা হয়েও তিনি একজন বাগাড়াম্বড় প্রিয় রাজনীতিবিদ নন। অযথা, অযৌক্তিক, অতিকথন করেন না। জীবনযাপন করেন অত্যন্ত সাদামাটা। তাঁর মুল পুঁজি সততা ও নিষ্ঠা। তাঁর জীবন দশর্ন বর্তমানকে ঘিরেই আবর্তিত হয়। ইন্ডিপেন্ডেট টিভির সাংবাদিক যখন তাঁকে প্রশ্ন করেছিলো, ‘আপনার জীবন দশর্ন কি?’ সহজ সরল উত্তরে বলেছেন, ‘বর্তমানে যা ঘটমান সেটাই আমার জীবন দর্শন বা পথচলার নিয়ামক। ভবিতব্য নিয়ে আমি চিন্তিত নই।’

পরিকল্পনামন্ত্রী জনাব মান্নানের জীবন সংগ্রাম ও সফলতার কাহিনী বর্ণনার আগে তিনি যে বঙ্গবন্ধুর রাজনীতির মর্মবাণীটি শতভাগ আত্মস্থ করতে পেরেছেন তা উল্লেখ না করলে আবারো নিজের সাথে প্রতারণা করা হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে আমি নিয়মিতই একাত্তর টিভির দু‘টো টকশো দেখেছি এবং এখনো দেখি। একাত্তর সংযোগ নামক টকশোতে জনাব মান্নানের দুই/তিনটি আলোচনা শোনার সুযোগ আমার হয়েছে। তাঁর অত্যন্ত প্রাঞ্জল ও যৌক্তিক আলোচনা আমাকে মুগ্ধ করেছে। শুধূ মুগ্ধই হইনি, অভিভ‚ত হযেছি, শ্রদ্ধাবনত হয়েছি এবং তাঁর সম্পর্কে জানার আগ্রহ ভীষণভাবে বাড়িয়ে দিয়েছে। বলতে আমার দ্বিধা নেই, একদিনের আলোচনায় তাঁর মুখ নিঃসৃত একটি শব্দ শুনে যারপর নেই অভিভুত হয়ে গিয়েছিলাম। শব্দটি ছিলো ‘বাঙালি’। সঞ্চালকের প্রশ্ন ছিলো, এবারের নির্বাচনে তরুণ ভোটারদের আওয়ামী লীগের প্রতি আকৃষ্ট হবার মূল কারণ কি? তাঁর উত্তর ছিলো, “বর্তমান প্রজন্মের অধিকতর বাঙালি হয়ে ওঠা।’ অর্থাৎ মুক্তিযুদ্ধের মূল চেতনাকে বুকের গভীরে ধারণ করা।

তিন অক্ষরের ‘বাঙালি’ শব্দটির মর্মকথা অনেক বিশাল। বঙ্গবন্ধুর রাজনীতির মূল চেতনাই আবর্তিত হয়েছে এই ‘বাঙালিত্ব’কে ঘিরে। আমাদের মুক্তিযুদ্ধের মূল চেতনাটিই হলো ‘বাঙালিত্ব’। আমাদের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে বাঙালিত্বের বিরুদ্ধে যারা অবস্থান নিয়েছিলো তারাই হলো মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি, যুদ্ধাপরাধী। পঁচাত্তরের পনেরোই আগষ্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারের হত্যা করে যে রাজনৈতিক শক্তি জিয়াউর রহমানের হাতধরে ক্ষমতায় আসে তারা প্রথমেই আমাদের বাঙালিত্বকেই আঘাত করে, বানাতে চায় বাংলাদেশি। মুচে ফেলতে চায় আমাদের বাঙালি পরিচয়। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিকে সমাজ ও রাষ্ট্রের সর্বত্র পুনর্বাসন করতে। দীর্ঘ একুশ বছর চলে নিরন্তর প্রচেষ্টা একটা বিভ্রান্ত প্রজন্ম। কিন্তু ‘বাঙালিত্ব’ হাজারো বছরে গড়ে ওঠা এমন এক মহাশক্তি যা অজেয়, অক্ষয়। সুতরাং এই মহাশক্তিতে যে পরাভুত করা অসম্ভব তা আবারো প্রমাণিত হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ‘বাঙালিত্বে’র পুনর্জাগরনে। বিশেষ করে বিগত দশবছর একটানা দেশ সেবার সুযোগ পেয়ে, শেখ হাসিনা দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংরা গড়ার পথে এগিয়ে নেবার পাশাপাশি, দেশের মানুষের মাঝে বিশেষ করে নতুন প্রজন্মের মাঝে, তাঁদের অন্তুরে ‘বাঙালিত্ব’র সফল পুনর্জাগরণ ঘটাতে সক্ষম হয়েছেন। ফলে নতুন প্রজন্ম অধিকতর বাঙালি হয়ে উঠেছে। বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে জানতে পেরেছে। মুক্তিযুদ্ধের চেতনায় শানিত হয়েছে। স্বাধীনতার শত্রæ-মিত্র চিনতে পেরেছে। তাই এবারের নির্বাচনে যুদ্ধাপরাধী, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শক্তি আর তাদের পৃষ্ঠপোষক ও পুনর্ববাসকারীরা পরাভুত হয়েছে। সলিল সমাধি হয়েছে। এম এ মান্নান সে কথাটিই তুলে ধরেছেন একটামাত্র শব্দের মাধ্যমে। এই যে উপলব্ধি আজ অনেক রাজনীতিবিদের মধ্যেই খুঁজে পাওয়া যায় না। এই নতুন প্রজন্ম ‘বাঙালি’ হয়ে ওঠার কারনেই বাংলা ও বাঙালির সম্ভাবনাময় ভবিষ্যত নিয়ে উৎকন্ঠা বা সন্দিহান হবার অবকাশ নেই। এই ‘বাঙালিত্ব’ জাগরুক ছিলো, আছে এবং থাকবে বলেই, কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না। বাঙালিরা বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবেই।

এবার আসুন জেনে নেই আমলা থেকে রাজনীতিবিদ হওয়া এম এ মান্নানের জীবন সংগ্রাম ও সফলতার সংক্ষিপ্ত কাহিনী, যা আমাকে তাঁর প্রতি আকৃষ্ট, ইতিবাচক ও অনুপ্রাণিত করেছে। আগেই উল্লেখ করেছি তিনি একটা অজো পাড়া গাঁয় নি¤œমধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার এমন কোন আর্থিক সঙ্গতি ছিলো যে, তাঁকে ভালো কোন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াতে বা উচ্চশিক্ষায় শিক্ষিত করতে পারেন। যেহেতু তঁর বাবা একজন আলেম ছিলেন, সুতরাং স্বাভাবিকভাবেই তিনি হয়তো বড়জোর মাদ্রাসায় পড়াশোনা করতেন। কিন্তু যার জন্মই হয়েছে অজেয় করে জয় কিংবা বাধা-বিঘ্ন অতিক্রম করে সাফল্যের চাবিটি হাতের মুঠোয় নিয়ে আসার জন্য, তাঁকে কি দারিদ্রতা আটকে দিতে পারে? না পারে না। তাই শুধুমাত্র মেধাকে পুঁজি করেই তিনি পাড়ি দিয়েছেন জীবনের সবক’টি বন্ধুর পথ। ভাগ্যদেবিও তাঁর প্রতি অতিশয় সুপ্রসন্নই বলা যায়। নতুবা তিনি কি করে সপ্তম শ্রেনীতে থাকাকালীন পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়ে সুযোগ পেয়ে যান পাকিস্তান এয়ারফোর্সের শিক্ষায়তনে? এবং তিনি তা করেছিলেন মাকে না জানিয়েই। ইন্ডিপেন্ডেন্ট টিভি’র সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন সে কাহিনী। তাঁর বাবা-মার ইচ্ছে ছিলো, তিনি লেখাপড়া করে উচ্চশিক্ষিত হউন, যদিও তাঁদের সেই সক্ষমতা ও সামর্থ্য তেমন ছিলো না। এছাড়া পঞ্চম শ্রেনীতে পড়ার সময় তাঁর বাবা মারা যান। তবে স্বপ্নটা ছিলো সবসময়ই ব্যাপক। সেই স্বপ্নের পেছনে ছুটতে গিয়েই একদিন সপ্তম শ্রেনীতে পড়ার সময় তাঁর হাতে একটা লিফলেট আসে। সে লিফলেট পড়ে তিনি জানতে পারেন, পাকিস্তানের সারগোধাতে অবস্থিত পাকিস্তান এয়ারফোর্স স্কুলে মেধাভিত্তিক কিছু ছাত্র নেওয়া হবে অষ্টম শ্রেনীতে। আরো কিছু স্বপ্নবান কিশোরের সাথে তিনিও একটা ফরম পুরণ করে পাঠিয়ে দেবেন তাঁর মায়ের অগোচরে। এরপরের কাহিনী, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কাংখিত স্কুলে ভর্তি এবং সেখান থেকে ‘ও’ লেভেল পাশ করেন। কিন্তু চোখের সমস্যার কারণে এয়ারফোর্সের চাকুরীটা হলো না। ফিরে আসলেন ঢাকায়। আর্থিক অনটন তখন প্রধানতম বাঁধা হলেও তিনি থেমে থাকেননি। বন্ধুদের সহায়তায় ঢাকায় থাকার ব্যবস্থা হয়। ভাগ্যক্রমে বেসরকারি প্রতিষ্ঠান ‘কেয়ার’-এ তাঁর কর্মসস্থান হয়ে যায় এবং কেয়ার-এ কর্মরত অবস্থায় অফিসের কাজে যশোর যাওয়ার পথে বিমান দুর্ঘটনায় অন্যসব যাত্রী নিহত হলেও তিনি বেঁচে গেলেও আহত হন এবং তা বরং শাপে বর হয়। ক্ষতিপুরণ স্বরূপ তিনি পাকিস্তান এয়ারলাইন্সে চাকুরী পেয়ে যান। কেয়ার ও পিআইএ’তে কাজ করার পাশাপাশি তিনি প্রাইভেটে আই এ ও বিএ পাশ করেন। অতঃপর পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষায় অত্যন্ত সফলতার সাথে উত্তীর্ণ হন। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে ১৯৭৪ সালে সরকারী চাকুরীতে যোগ দিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা থেকে শুরু করে যুগ্ম সচিব পর্যন্ত দায়িত্ব পালনের পর জনাব মান্নান ২০০৫ সালে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন এবং ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী।

শিক্ষা ও কর্মজীবনে যেমন জনাব মান্নান সকল প্রকার বাঁধা অতিক্রম করে সফল হয়েছেন্, তেমনি বিয়ের ক্ষেত্রেও তাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ও ধনী পিতার সন্তানকে জয় করে নেন ভালোবাসা দিয়ে। কনের অভিভাবকের আপত্তি উপেক্ষা করে রেজিস্ট্রি করেই তাঁদের বিয়ে হয়। স্বামী-স্ত্রী আর দুই সন্তান নিয়ে তাঁদের সুখের সংসার। পারিবারিক জীবনে জনাব মান্নান অত্যন্ত সফল। ছেলে বিলেতে ব্যাংক কর্মকর্তা হিসেবে কর্মরত এবং মেয়ে আমেরিকাতে ডাক্তারি পেশায় নিয়োজিত। অত্যন্ত সাদামাটা জীবনযiাপনকারী স্বপ্নচারি মানুষটি অকপটে স্বীকার করেন তাঁর অতীত ইতিহাস। পারিবারিক অবস্থানের কথা। তিনি মনে করেন, বাংলাদেশের জনশক্তিই হলোই মূল সম্পদ। জনশক্তিকে তিনি আশীর্বাদরূপেই বিবেচনা করেন। তরুণদের জন্য তাঁর উপদেশ, সাধারণ শিক্ষা নয় হতে হবে কারিগরি শিক্ষায় পারদর্শী। তাঁর দৃষ্টিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত নিয়মানুবর্তী, বিচক্ষণ ও মেধা সম্পন্ন বলিষ্ঠ নেত্রী।

 
লেখকঃ সুজাত মনসুর, যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক ও কলামিস্ট
সূত্র: বাংলাদেশ প্রতিদিন

 

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com