বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
জাতীয় পর্যায়ে একক লোকনৃত্য প্রতিযোগিতায় সেরা নৃত্য শিল্পী মেয়ে অন্বেষা চৌধুরী পূজা মহান মে দিবস আজ শান্তিগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান খাইরুন আইনজীবীর পোশাকে পিয়ার হাসি ভাইরাল, কী বলছেন অভিনেত্রী শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী 
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে যত্রতত্র চলছে অবৈধ গ্যাস সিলিন্ডারের রমরমা ব্যবসা

দক্ষিণ সুনামগঞ্জে যত্রতত্র চলছে অবৈধ গ্যাস সিলিন্ডারের রমরমা ব্যবসা

স্টাফ রিপোর্টার :: দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বিভিন্ন বাজারে আইনের তোয়াক্কা না করে অবাধে চলছে এল পি গ্যাস সিলিন্ডারের রমরমা ব্যবসা। এতে যে কোনো সময় বড় ধরনের অঘটনের আশংকায় ভুগছেন স্থানিয় ব্যাবসায়ীরা। এর পাশাপাশি দাম নিয়েও হয়রানির শিকার হচ্ছেন সাধারণ ভোক্তারা।

গ্যাস সিলিন্ডার বিক্রি করতে বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স গ্রহণের পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপক যন্ত্র রাখার বিধান থাকলেও তারা এই নিয়ম নীতির কোনো তোয়াক্কা না করেই সাধারণ ব্যবসার মতই এসব ব্যবসায়ীরা চালিয়ে যাচ্ছে গ্যাসের অবৈধ ব্যবসা।জনসমাগম স্থলে কোনো ধরনের সতর্কবার্তা ছাড়াই বিপজ্জনকভাবে এ ধরনের দাহ্য পদার্থ বিক্রি করা যেমন দণ্ডনীয় অপরাধ তেমনি অবৈধ গ্যাস সিলিন্ডারের ব্যবসার কারণে সরকার বিপুল অংকের রাজস্ব হারাচ্ছে সরকার।

সরেজমিন উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, যত্রতত্র চলছে গ্যাস সিলিন্ডারের রমরমা ব্যবসা। যে যার মত করে চালিয়ে যাচ্ছেন ব্যবসা। তারা আইন মানতে নারাজ। অনেক দোকানেই সিলিন্ডার বিক্রির বিস্ফোরক লাইসেন্স নেই। নেই কোনো ধরনের অগ্নি নির্বাপণ যন্ত্র।অনেকে আবার গ্যাস সিলিন্ডার ব্যবসার লাইসেন্স লাগে একথাটাই জানেন না। এ যেন খামখেয়ালি!

এ দিকে সিলিন্ডারের ব্যবসায় নিয়ন্ত্রণ না থাকায় ব্যবসায়ীরা গ্যাসের দামও নিচ্ছেন বিভিন্ন কায়দায়। এলপি গ্যাস ৯৫০ টাকা থেকে শুরু করে ১২শত টাকায় বিক্রি করা হয় বলে জানিয়েছেন কয়েকজন ভোক্তা। ওমেরা, ওরিয়ন ও বসুন্ধরাসহ অন্যান্য গ্যাস বিক্রির ক্ষেত্রেও ভিন্ন ভিন্ন দাম নেওয়ার হচ্ছে। ভোক্তা অধিকার আইন অনুযায়ী দোকানগুলোতে মূল্য তালিকা ঝুলিয়ে রাখার বিধান থাকলেও এই বিধান কোনো ক্ষেত্রেই মানা হচ্ছে না।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সিলিন্ডার ব্যবসায়ী জানান, আমি বিগত এক বছর যাবৎ এই ব্যবসা করছি। কিন্তু ব্যবসা করতে এসব লাইসেন্স লাগে এবং তা আইনত দন্ডনীয় অপরাধ তা জানতাম না। তাই লাইসেন্স ছাড়াই ব্যবসা চালিয়ে যাচ্ছি।
স্থানীয় শান্তিগঞ্জ ও পাগলা বাজারের সাধারণ ব্যবসায়ীরা ও সচেতন মহল জানান, অসাবধানতাবসত এসব ব্যবসা প্রতিষ্ঠানের কোনো একটিতে আগুন লাগলে বাজারে পুরো ব্যবসায়িক এলাকা ধ্বংস হয়ে যাবে। এতে ব্যবসায়ীদের জীবনের ঝুঁকির পাশাপাশি আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে। তাই জননিরাপত্তার স্বার্থে ব্যবসায়ীদের বিধি-বিধান মেনে জ্বালানি তেল ও সিলিন্ডার গ্যাস বিক্রির ব্যবসা করার অনুরোধ ও বিস্ফোরক অধিদপ্তর এবং পরিদর্শকের লাইসেন্সবিহীন ব্যবসা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তারা সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষসহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
এব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অফিসার, হায়দার আলী জানান, যত্রতত্র গ্যাস সিলিন্ডার ব্যবসা মারাত্মক আকার ধারণ করেছে। যে বা যারা লাইসেন্স বিহীন গ্যাস সিলিন্ডার ব্যবসা করছেন তা আইনত দন্ডনীয় অপরাধ করছেন। আমরা শিঘ্রই লাইসেন্সবিহীন এই অবৈধ ব্যবসায়ীদের বিরুদ্ধে মোবাইলকোর্ট অভিযান পরিচালনা করবো।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com