মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে গোলায় উঠছে হাওরের ধান : কৃষাণ-কৃষাণীর মুখে হাসির ঝিলিক

দক্ষিণ সুনামগঞ্জে গোলায় উঠছে হাওরের ধান : কৃষাণ-কৃষাণীর মুখে হাসির ঝিলিক

স্টাফ রিপোর্টার ::  

সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জে হাওরে হাওরে এখন পুরোদমে ধান কাটা, মাড়াই দেওয়া আর ধান শুকানোর কাজ চলছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকের পাশাপাশি কৃষাণীরা প্রচণ্ড গরম উপেক্ষা করে রোজার মধ্যে ব্যস্ত সময় কাটাচ্ছেন ধান গোলায় তোলার কাজে। তাদের সহায়তা করছেন কৃষক পরিবারের অন্য লোকজন।

উপজেলার হাওরে হাওরে ধান কাটা, প্রতিটি খলা (ধান শুকানোর মাঠ), বাসা-বাড়ির উঠান, ছাদ এবং সড়কে ধান শুকানোর কাজ চলছে বিরামহীনভাবে। কেউ কেউ আবার হোড়া তৈরি করেছেন ধান পাহারা দেয়ার জন্য। সোনার ফসল ঘরে তুলতে ঝড়-ঝঞ্ঝা ব্যতিরেকে রাত্রি যাপন করছেন তারা। এরকম মনোরম দৃশ্য এখন পুরো দক্ষিণ সুনামগঞ্জের হাওরাঞ্চলজুড়ে।

উপজেলা কৃষি অফিস ও স্থানীয় কৃষকরা জানান, এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে ছোট ছোট হাওরগুলোতে ধান কাটা শুরু হয়েছে। এবার করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশের অন্য এলাকা থেকে প্রথমদিকে শ্রমিক না আসায় ফসল কর্তন নিয়ে বিপাকে পড়েন কৃষকরা। এর মধ্যে শুরু হয় ঝড়, বৃষ্টি আর বজ্রধ্বনি।  ১৫ এপ্রিল থেকে প্রতিটি হাওরের ধান কাটা শুরু হয় স্বল্প সংখ্যক শ্রমিক দিয়ে। হাওরের ধান কাটার জন্য প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা করা হয়, বাইরের এলাকা থেকে শ্রমিক এলে তাদেরকে যাতায়াতে কোনো বাধা প্রদান করা হবে না। এরপর দেশের বিভিন্ন স্থান থেকে ধান কাটার শ্রমিক আসা শুরু হয়। এখন পুরোধমেই চলছে ধান কাটা৷ আর কিছুদিন গেলেই ভালোভাবেই কাটা মারাই শেষ করে ফসল ঘরে তুলতে পারবেন কৃষকরা। পোকার আক্রমণ না থাকায় এ বছর ভালো ফসল হয়েছে৷

করোনা শঙ্কার মাঝেই কষ্টার্জিত পাকা ফসল কাটতে পেরে কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে। দেখার হাওরের কৃষক সানুর মিয়া জানান , হাওরে এখন পুরোদমে ধান কাটার ধুম পড়েছে। গোলায় ধান তুলতে কৃষক, কৃষাণী ও কৃষি পরিবারের ছোট-বড় সব বয়সী মানুষ ব্যস্ত সময় কাটাচ্ছেন। আশা করা যায় এবার আমরা লাভবান হব।

সাংহাই হাওরের আরেক নেকবর আলী জানান, আমি ১০ কেদার জমি চাষ করেছিলাম। এবছর ফসল ভাল হয়েছে। আমি অর্ধেক জমি কাটা শেষ করেছি। কিছুদিন শুকিয়ে গোলায়ও তুলেছি। আশাকরি এ বছর লাভবান হব৷

এ ব্যাপারে জানতে চাইলে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সজীব আল মারুফ বলেন, চলতি বছরে দক্ষিণ সুনামগঞ্জ  উপজেলায় ২২ হাজার ২০০  হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ করা হয়েছে। আমরা আশাবাদী কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে কাটা-মাড়াইয়ের কাজ শেষে কৃষকরা ভালোভাবেই ফসল ঘরে তুলে লাভবান হবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com