শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১২:০৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বিজিবি এসে বললো আমরা নিয়ে যাব

বিজিবি এসে বললো আমরা নিয়ে যাব

দক্ষিণ সুনামগঞ্জ২৪ডেস্ক::  নওগাঁর পত্নীতলা সীমান্ত থেকে আবারও একটি নীলগাই (পুরুষ) উদ্ধার করেছে স্থানীয়রা। সোমবার সকাল ৭টার দিকে উপজেলার নির্মল ইউনিয়নের হাট-শাওলি কালুপাড়া গ্রামের একটি আম বাগান থেকে নীলগাইটি উদ্ধার করা হয়। তবে উদ্ধারের পরপরই এটি নিতে আসে বিজিবি। কিন্তু স্থানীয়দের সঙ্গে বাগবিতণ্ডার পর সেটি বর্তমানে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের হেফাজতে আছে।
পত্নীতলা উপজেলার নির্মল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, সীমান্তবর্তী এলাকায় একটি আম বাগানে নীলগাইটি ঘোরাফেরা করছিল। স্থানীয় কিছু যুবক বিরল এ প্রাণীটিকে আটক করে আমাকে সংবাদ দেয়। সকাল ৮টার দিকে ঘটনাস্থলে যাই। পরে পত্নীতলা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি-১৪) সদস্যরা সংবাদ পেয়ে নীলগাইটি নিতে আসে। কিন্তু যেহেতু আমার এলাকার মধ্যে এটি উদ্ধার করা হয়েছে তাই পরিষদে নিতে চাইলে তাদের সঙ্গে বাগবিতণ্ডা হয়।
এরপর বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবগত করা হয়। দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী বন কর্মকতা আমাকে ফোন দিয়ে জানান নীলগাইটি আমার হেফাজতে রাখার জন্য। তারা নিয়ে যাবেন বলেও জানান।
ধারণা করা হচ্ছে ভারত থেকে চোরাই পথে নীলগাইটি নিয়ে আসা হয়েছে অথবা ভুল করে বাংলাদেশ প্রবেশ করেছে এটি।
এ ব্যাপারে পত্নীতলা বিজিবি-১৪ সিও লে. কর্নেল জাহিদ হাসান জানান, চেয়ারম্যানের সঙ্গে এ ধরনের কোনো ঘটনা আমার জানা নেই। তবে যেহেতু ফাঁকা মাঠের মধ্যদিয়ে আসার সময় আমাদের সদস্যরাই দেখেছে তখন হয়ত এটিকে ধরতে পারেনি। পরে স্থানীয় এলাকাবাসী নীলগাইটি আটক করেছে। যেহেতু প্রাণীটি অবৈধ তাই আইনগতভাবে চেয়ার্যমান এটি নিয়ে যেতে পারেন না। প্রাণীটি উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।
উল্লেখ্য, গত ২২ জানুয়ারি জেলার মাান্দা উপজেলার নুরুল্যাবাদ ইউনিয়নের জোত বাজার এলাকা থেকে একটি নীলগাই উদ্ধার করে এলাকাবাসী। পরে বন বিভাগের মাধ্যমে নীলগাইটি রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে পাঠানো হয়। বর্তমানে সেটি দিনাজপুর রামসাগরে জাতীয় উদ্যানে রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com