শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
কচুরগাঁওয়ে বিল বন্দোবস্ত নিয়ে বিপাকে মৎস্যজীবীরা

কচুরগাঁওয়ে বিল বন্দোবস্ত নিয়ে বিপাকে মৎস্যজীবীরা

স্টাফ রিপোর্টার, এন.এ নাহিদ:: দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ভমভমি বাজার সংলগ্ন ছাতক থানাধীন কচুরগাঁও এলাকায় দাড়াখাই বিল তিন বছর আগে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কাছ থেকে বন্দোবস্ত নিয়ে এখন বিপাকে পড়েছেন কচুরগাঁও হালদা মৎসজীবী সমিতির সদস্যরা। বিরোধী পক্ষের ক্রমাগত প্রতিবন্ধকতা, পাগলা-জগন্নাথপুরের রাস্তার সেতু তৈরির কাজে বিলের বিশাল অংশের ব্যবহার মৎজীবীদের এধরণের বিপাকে ফেলেছে। এতে সংগঠনের জেলেদের প্রায় ৬ থেকে ৭ লক্ষ টাকার ক্ষতি হতে পারে বলে ধারণা করছেন তারা।

জেলেরা জানান, দাড়াখাই বিলটি বৈধভাবে জেলা প্রশাসকের কাছ খেকে বন্দোবস্ত আনেন কচুরগাঁও হালদা মৎস সমিতি। এর পর থেকেই একটি কুচক্ররী মহল বিলে মাছ ধরতে নানান প্রতিবন্ধকতার সৃষ্টি করে আসছে। চলতি মাসের ১০ তারিখ জেলায় উপজেলা পরিষদ নির্বাচন থাকায় সকলের নজর ছিলো নির্বাচনের দিকে। এই সুযোগে বিকালে সংগঠনটির জাল ও অন্যান্য জিনিস রাখা ঘরে আগুন লাগিয়ে দিয়ে সমস্ত ঘর ভষ্মিভূত করে দিয়েছে দূর্বৃত্তরা। এতে সংগঠনটির আরো প্রায় চার লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

এ ঘটনায় ছাতক থানায় একটি অভিযোগ দায়ের করেছেন সংগঠনের সম্পাদক জিতেন্দ্র বিশ্বাস। অভিযোগে ঘর পুড়ানোর সাথে সরাসরি জড়িত থাকার অভিযোগ এনে ছাতক উপজেলার গয়াসপুর গ্রামের নিপেশ দাসের ছেলে নিতু দাস (৩০) কে প্রধান আসামী করে ৬ জনের বিরোদ্ধে অভিযোগ দায়ের করেন তিনি। মামলার অন্যান্য আসামীরা হলেন- জগন্নাথপুর উপজেলার উমেশ নাথের ছেলে সুদায় দাস (৫০), ছাতক থানার গয়াসপুর গ্রামের মৃত হাফিজ উল্লার ছেলে আবদুল হান্নান (৫০), আরব উল্লার ছেলে আনছার আলী (৪০), আবদুল হান্নানের ছেলে দেলোয়ার হোসেন (২৬) ও আনর আলী।

মৎসজীবীরা আরো জানান, পাগলা-জগন্নাথপুরের রাস্তার সেতু তৈরির কাজে বিলের বিশাল অংশের ব্যবহার করায় মৎজীবীদের বিপাকে ফেলে দিয়েছে। বিল থেকে ভালো করে মাছ ধরতে পারছেন না তারা। বিলের উপর দিয়ে প্রচুর মাটি ফেলে ডাইবেশন রাস্তা তৈরি করায় বিলের তলদেশ ভরে উঠেছে। মাছ মাটি ছাপা পরে যাচ্ছে। অথবা ব্রীজের অংশে চলে যাচ্ছে। যেখান থেকে মাছ ধরা যাচ্ছে না। এ বিষয়েও সংগঠনের নেতারা জেলা প্রশাসকের বরাবরে লিখিত আবেদন করেছেন। এ অবস্থায় মৎসজীবীদের মোটা অংকের টাকা ক্ষতি হবে বলে জানান তারা।

ছাতক থানার এসআই (মামলা তদন্ত কর্মকর্তা) আতিক বলেন, ‘এ ব্যাপারে একটি অভিযোগ পেয়েছি। ঘটনাস্থল পরিদর্শন করেছি। তদন্ত চলছে।’

মামলার বাদী কচুরগাঁও হালদা মৎসজীবী সমিতির সাধারণ সম্পাদক জিতেন্দ্র বিশ্বাস বলেন, ‘আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে। মামলা করেছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এদিকে রাস্তার ডাইবেশন রাস্তায় আমাদের বিল ভরাট হয়ে যাচ্ছে। মাছ ধরা যাচ্ছে না। আমাদের ক্ষতির পরিমান হবে বেশি। আমরা জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছি। আমাদের দাবী ডিসি স্যার যেনো বিলের বন্দোবস্তের সময় আরো কিছু বাড়িয়ে দেন।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com