শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এম এ মান্নানের অবদান:স্বাস্থ্য কমপ্লেক্সের কাজের ব্যাপক অগ্রগতি

এম এ মান্নানের অবদান:স্বাস্থ্য কমপ্লেক্সের কাজের ব্যাপক অগ্রগতি

ছায়াদ হোসেন সবুজঃ হাওরবেষ্টিত জেলা সুনামগঞ্জ;আটটি ইউনিয়ন নিয়ে গঠিত তার  একটি উপজেলা হচ্ছে দক্ষিণ সুনামগঞ্জ।প্রত্যন্ত ভাটি এলাকার এ উপজেলায় কয়েক লক্ষাধিক  অনগ্রসর মানুষের বসবাস। তাদের সমস্যার কোন শেষ নেই;তার মধ্যে অন্যতম চিকিৎসা সেবা।
অদ্যবধি এখানে কোনো সরকারি চিকিৎসালয় না থাকায় সবসময় বিপাকে পড়েন সাধারন মানুষ।শুধু তাই নয় এই উপজেলায় কোন বেসরকারি হাসপাতালও না থাকায় দীর্ঘদিন ধরে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন উপজেলাবাসী। তাই উপজেলাবাসীর, সমস্যা ও দুর্দশার কথা চিন্তা করে একটি সরকারি হাসপাতাল নির্মাণ করার চেষ্টায় সক্রিয় হয়ে ওঠেন সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ও বর্তমান সরকারের পরিকল্পনা মন্ত্রী সুনামগঞ্জ-৩ আসনের বারবার নির্বাচিত সাংসদ আলহাজ্জ্ব এম এ মান্নান এমপি। তাঁর অক্লান্ত প্রচেষ্টায় ফসল হিসেবে ২৮ কোটি টাকা ব্যয়ে ৫০ শয্যা বিশিষ্ট ৩ তলা ভবনের একটি হাসপাতাল নির্মাণ হচ্ছে দক্ষিণ সুনামগঞ্জে।

হাসপাতাল ভবনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। হাসপাতালে নির্মানাধীন ভবন গুলো আজ দৃশ্যমান। তাই আনন্দ ও খুশিতে আত্মহারা হাওর জনপদ দক্ষিণ সুনামগঞ্জ। আর এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাজ শেষ হলে লক্ষাধিক জনতার বসতি দক্ষিণ সুনামগঞ্জবাসীর দুর্ভোগ হ্রাস পাবে। দীর্ঘদিন পর উন্নত চিকিৎসালয় প্রতিষ্ঠা হওয়ায় স্থানীয়দের মধ্যে আনন্দ বিরাজ করতে দেখা গেছে।

পরিকল্পনা মন্ত্রী  এমএ মান্নান যখন ২০০৮ সালে জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ সংসদীয় এলাকা থেকে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচিত হন, তখন থেকে নিজ উপজেলাবাসীর উন্নত চিকিৎসা নিশ্চিতকরণ করতে একটি ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। তারি ফলশ্রুতিতে আজ দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দৃশ্যমান। দ্বিতীয়বার সাংসদ নির্বাচিত হওয়ার পর আওয়ামী লীগ সভাপতি ও সরকার প্রধান শেখ হাসিনা তাঁকে অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন। এ দায়িত্ব পাওয়ার পর তিনি প্রতিশ্রুতির স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ করতে উঠে পরে যান এবং ২৮ কোটি টাকা ব্যয়ে ৫০ শয্যা বিশিষ্ট ৩ তলা একটি হাসপাতাল ভবন নির্মাণ করার কার্যাদেশ নিশ্চিত করেন। কার্যাদেশের অনুমতিপত্র পেয়ে দ্রুত গতিতে হাসপাতাল ভবন নির্মাণ করতে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। শুধু হাসপাতাল নয় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের উন্নয়ন ধারাবাহিকতায় বিকশিত হচ্ছে অবহেলিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাটি।

বলতে গেলে উপজেলাটি আজ উন্নয়নে অনেকটা এগিয়ে গেছে।  ভাটি এলাকার জনগনের মৌলিক সমস্যা  সমাধানে বর্তমান সরকার বেশ আন্তরিক। স্থানীয়রা জানান, দক্ষিণ সুনামগঞ্জ উপজলাবাসী সবসময়ই উন্নত প্রাথমিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত ছিল।অসুখ-বিসুখে আক্রমণ করলে ভালো চিকিৎসা সেবা পাওয়াটা ছিল বেশ কষ্ট সাধ্য।  অনেক সময় সঠিক চিকিৎসার অভাবে অকালে ঝরে যেত অনেক প্রাণ। ভালো চিকিৎসা নিতে তাদের যেতে হত সুনামগঞ্জ সদর কিংবা ৭০-৮০ কিলোমিটার দূরের সিলেট ওসমানী মেডিকেলে।

এক কথায় এ উপজেলাবাসী সরকারি হাসপাতাল থেকে প্রয়োজনীয় চিকিৎসা ও ঔষধ পেতে পুরাধমেই  বঞ্চিত ছিলেন। এখন আর এসব সেবা থেকে বঞ্চিত হতে হবে না তাদের। তাদের হাতের নাগালেই পাওয়া যাবে উন্নত চিকিৎসা। অকালে আর ঝরে যাবে না তরতাজা প্রাণ। এলাকাবাসীর শুধু একটি দাবি দ্রুত যেন সরকারি হাসপাতালের চিকিৎসা সেবা শুরু হয়। আর এসব সেবা নিয়ে মরতে চান ৭৫ বছর বয়সী ছকির মিয়া।

উপজেলার পার্বতীপুর গ্রামের এ বৃদ্ধ ছকির মিয়া আরও জানান,আমরাতো আর বেশিদিন বাচতাম নায়। আল্লাহ যতোদিন রাখইন দুর্ভোগ থেকে রক্ষা পেয়ে যেনো নিজের উপজেলার  এ হাসপাতাল থাকি ডাক্তারি করাইতাম  পারি।

খুব ভালা লাগের আমরার ঘরের হাইরে একটা সরকারি আসপাতাল বানানি অইরো। বৃদ্ধ ছকির আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সাংসদ এমএ মান্নানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আরো  বলেন-আমরার  শেখ মুজিবের সাবের  কইন্ন্যা অনেক ভালা মানুষ। তাইন আমরার ভাটি এলাকার ছেলে এম এ মান্নান সাবরে আমরার  উন্নয়নের লাগি  পাঠাইয়া দিছইন। আল্লাহর কাছে দোয়া করি তাইন  যেন এই সৎ মানুষ এম এ মান্নান সাবরে দীর্ঘ  নেক হায়াত দান করইন।

গর্ভবতী মহিলা খালেদা বেগম বলেন- আমাদের মত মহিলাদের অসুখ বিসুখের কোন শেষ নেই। আমাদের এলাকায় তেমন কোন বিশেষজ্ঞ চিকিৎসক নেই। এতে করে আমাদের নানান ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।যারা মোটামুটি সামর্থ্যবান তাঁরা অন্যত্র গিয়ে উন্নত চিকিৎসা সেবা নিতে নিতে পারছেন। কিন্তু যাদের আর্থিক অবস্থা খারাপ তারা সেরকম ভালো চিকিৎসা নিতে   পারছেন না। ফলে তাদের কে প্রতিনিয়তই  নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।তাই

আমরা চাই দ্রুত যেন আমাদের চিকিৎসা  সেবা নিশ্চিতকরণ করতে সংশ্লিষ্টরা যাতে সদয় হন। কথাপ্রসঙ্গে তিনি বলেন- বর্তমানে আমাদের প্রাথমিক চিকিৎসার একমাত্র  আশ্রয়স্থল কমিউনিটি ক্লিনিক। এ ক্লিনিক থেকে আমরা সামান্যতম  সেবা পেয়ে থাকি।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাইড  ইঞ্জিনিয়ার মাইনুল ইসলাম জানান, পরিকল্পনা মন্ত্রী (এমএ মান্নান) স্যারের নির্দেশনায় দ্রুত গতিতে চলছে হাসপাতাল নির্মাণের কাজ। আমরা আশাবাদী কোনো ধরনের প্রাকৃতিক  সমস্যা না হলে যথাসময়ের পূর্বে কাজ শেষ করতে পারবো।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com