শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শিক্ষা সফর: পারষ্পারিক শিক্ষার অন্যতম কৌশল- তপন মজুমদার

শিক্ষা সফর: পারষ্পারিক শিক্ষার অন্যতম কৌশল- তপন মজুমদার

কনকন শীতের মৃদু হাওয়া বইছে। প্রকৃতিতে শীতের আগমনী বার্তা ছড়াচ্ছে। এরই ফাঁকে আনন্দের র্বাতা নিয়ে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি), ঢাকা কর্তৃক ইউনিয়ন পরিষদ সচিবগণের জন্য আয়োজিত শিক্ষা সফর/২০১৮ এর আমন্ত্রণ পত্র ইমেইল -এ পেয়ে মনটা আনন্দে নেচে উঠল। এবারই প্রথম শিক্ষা সফর চালু হল। বহু প্রতীক্ষার পর আমরা কুড়িজন ইউপি সচিব সিলেট বিভাগ থেকে আমন্ত্রণ পাই। আমরা জেলা ভিত্তিক গ্রুপ গ্রুপ হয়ে সবাই অংশগ্রহণের জন্য উৎসুক হয়ে উঠি।

এবারের ভেন্যু চায়ের রাজধানী শহর শ্রীমঙ্গলের একটি অন্যতম আভিজাত্য টি-হেভেন রিসোর্টে ঠিক করা হয়। আমরা সবাই খুব প্রফুল্লভাবে যাত্রা শুরু করি। সিলেট থেকে সুমন, সমীরণ, রিপন, আব্দুল্লাহ, শিপলু ও আমি আসি; শারীরিক অসুস্থতা থাকায় রাজীব কে আমরা খুবই মিস করি। সুনামগঞ্জ থেকে মামুনুর, বিজিত, নিরঞ্জন, দীপক, স্বপন, হান্নান, দিলোয়ার ও হেমন্ত সফর সঙ্গী হন। অন্যদিকে হবিগঞ্জ থেকে ছিদ্দিক, ভজন, সঞ্জয়, আইনুল ও শাহজাহান এর পদাচরণে শিক্ষা সফর মুখরিত হয়ে উঠে। আমরা পড়ন্ত বিকেলে রিসোর্টে পৌঁছে এক অন্যের সাথে কুশল বিনিময় করি। তারপর ডিনার শেষে এনআইএলজি হতে আগত জনাবা সানজিদা বেগম (উপপরিচালক ও শিক্ষা সফর পরিচালক), জনাব ওমর ফারুক পারভেজ (পরিসংখ্যান কর্মকর্তা) ও এরশাদ আহমদ (অডিও ভিডিও টেকনিক্যাল কর্মকর্তা) এর উপস্থিতিতে শিক্ষা সফরের আনুষ্ঠানিকতা শুরু হয়। উনারা শিক্ষা সফরের লক্ষ্য ও উদ্দেশ্যে নিয়ে দিকনির্শেনামুলক শিক্ষনীয় উপদেশ দেন। প্রাণবন্ত সফরে যুক্ত হয়ে আমরা প্রাণচঞ্চল হয়ে উঠি।
শিক্ষা সফরের প্রথমদিন রিসোর্ট থেকে মৌলভীবাজারের ১১নং মোস্তফাপুর ইউনিয়ন পরিষদে পারষ্পারিক শিখনের উদ্দেশ্যে যাত্রা শুরু করি। সেখানে জনাব তাজুল ইসলাম, চেয়ারম্যান ও রমাকান্ত ধর, ইউপি সচিব (জেলা বাপসার সভাপতি) এর সাথে কুশল বিনিময় করি। তাদের কাছ থেকে ‘সম্পদ আহরণ ও আর্থিক ব্যবস্থাপনা’ বিষয়ে হোল্ডিং ট্যাক্স নিরুপন, এসেসমেন্ট ও আদায় প্রক্রিয়ার কৌশল সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করি। তাদের আতিথায়নে আমরা খুবই মুগ্ধ হই।
এসকেএল র্ফাম লিমিটেড প্রতিষ্ঠানটি ভিজিট করি। সেখানে মাছ চাষ, কুয়েল, বিভিন্ন প্রজাতির মুরগ, কবুতর ও নানান জাতের পাখি পালন দেখতে পাই। সেইসাথে বিরল প্রজাতির বিভিন্ন বৃক্ষ ও ফলজ বৃক্ষ দৃষ্টি কাড়ে। ফার্মটি খুবই প্লেন মাফিক ও উৎপাদনশীল। তবে সঠিক গাইড লাইনের জন্য সবারই অন্যরকম অতৃপ্তি থেকে যায়। সর্বপরি এর নৈসর্গিক প্রাকৃতিক পরিবেশ খুবই মনোমুগ্ধকর। তারপর ঐতিহাসিক খোঁজার মসজিদ দর্শন করি। যা চারশত পঞ্চাশ বছর পুরানো কীর্তি আজও বহন করে। এরপর ফিনলে চা-ফ্যাক্টরী, কারখানা ও চা-বাগান ঘুরে ঘুরে রস আস্বাদন করি। দৃষ্টি নন্দিত রামভক্ত হনুমান ও মহাদেব শিব মুর্তি দর্শন করি। অনেক ঐতিহাসিক ধর্ম দর্শন ও জ্ঞান লাভ করি। সন্ধ্যার নীলিমায় কালার ও লেয়ার চায়ের উদ্ভাবক রমেশ রাম গৌড়ের আট রঙ্গের চা পান করে অবসাদ ঘুচাই। সময় স্বল্পতার জন্য বর্ষিজুড়া ইকো র্পাকটি মিস করি।

শিক্ষা সফরের দ্বিতীয়দিন শ্রীমঙ্গলের ৬নং আশিদ্রোন ইউনিয়ন পরিষদে পারষ্পারিক শিখনের উদ্দেশ্যে যাত্রা শুরু করি। চেয়ারম্যান রনেন্দ্র প্রসাদ বর্ধন (জহর) ও ইউপি সচিব হিমাদ্রী দেবের সহযোগীতায় এলজিএসপি-৩ কর্মসূচীর প্রকল্পসমূহ ও ‘যার জমি আছে ঘর নাই’ প্রকল্পটি ভিজিট করি। চা-চক্র ও লাঞ্চের ফাঁকে ইউপি’র বাজেট, পরিকল্পনা ও অন্যান্য বিষয়ে পারষ্পারিক শিক্ষা অর্জন করি। সেইসাথে শ্রীমঙ্গল বৈধ্যভুমি, চা-গবেষনাগার, গ্র্যান্ড সুলতান রিসোর্টসহ অসংখ্য রিসোর্ট ও মৌলভীবাজারের কমলগঞ্জে শতাব্দীর স্মারক লাউয়াছড়া জাতীয় উদ্যোন ভ্রমন করতে ভূলি নাই। সূর্য ডুবার পূর্বেই ৩নং শ্রীমঙ্গল ইউপিতে পৌঁছি। সেখানে ইউপি সচিব দীজেন্দ্র লাল দাশ আমাদেরকে রজনীগন্ধার সৌরভ দিয়ে বরণ করেন। এলজিএসপি-৩ সহ সকল উন্নয়নমুলক কর্মকান্ডের অডিট কার্যক্রম, অডিট পরিচালনা, সহায়ক ডকুমেন্টারী, তথ্য-আপডেট রাখা, স্বল্প সময়ে দ্রুত তথ্যাদি প্রদর্শন ও এমআইএস পদ্ধতি সম্পর্কে আমাদের সারগর্ভ প্রেজেন্টেশন উপহার দেন।
শিক্ষা সফর হবে আর বার-বি-কিউ হবে তা কি করে হয়। ডিনারের পূর্বে নাতি দীর্ঘ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আমাদের মাঝে সঙ্গিত শিল্পী সঞ্জয় কান্তি দাস ও বিজিত মৈত্র সুমিষ্ঠ কন্ঠে সুরের মোর্চনা ফুঠে উঠে। সেই সাথে কৌতুক, নৃত্য, মেডমিন্টন প্রতিযোগীতা, বাউলা গানে এক চমৎকার বার-বি-কিউ রজনী উপভোগ করি।
শিক্ষা সফরের তৃতীয়দিন ইউনিয়ন পরিষদে পারষ্পারিক শিখন রিফ্রেশার কোর্সে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ‘সম্পদ আহরণ ও আর্থিক ব্যবস্থাপনা’ বিষয়ে কি কি পরিদর্শন করি, আইনে কি বলা আছে, অই ইউপি কিভাবে পরিচালনা করে, শিক্ষনীয় বিষয় কি কি ছিল, আর কোন কোন দিকে ভাল করলে আরও ভাল হতো ইত্যাদি বিষয়ে তিনটি গ্রুপে আলোচনা-পর্যালোচনা করা হয়। পরিশেষে সকলের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করে শিক্ষা সফরের ইতি ঘটে।

তপন মজুমদার, ইউপি সচিব, ৩নং খাদিমনগর ইউপি, সদর, সিলেট।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com