শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আজও কৈশোর কুঁড়াই মনের বারান্দায়

আজও কৈশোর কুঁড়াই মনের বারান্দায়

সময়টা ঠিক মনে নেই, তবে তখন প্রতিদিন স্কুলে যেতাম। আমি সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এর ছাত্র। প্রতিদিন টিফিন পিরিয়ড ছিল আমাদের জন্য সবচেয়ে আকর্ষণীয় সময়।
স্কুল পালানোর ব্যাপারে আমরা ছিলাম ওস্তাদ। তবে স্কুলের বাইরে বেশি সময় থাকতেও ভাল লাগতো না। তাই আবার চলে আসতাম, যথারীতি একদিন আমরা ৫ বন্ধু স্কুল পালিয়ে বাইরে গেলাম। আমি,অনুপম (ডয়েচ ভেল, জার্মানী) নীলমনি (সাস্ট), সোহাগ (সি,এস,ই,বার্সেলোনা) আর ৫ম জনের নাম এই মুহূর্তে মনে হচ্ছে না। ভিডিও গেম ছিল তখনকার সময়ে সবচেয়ে আকর্ষণীয় খেলাগুলোর একটি। তাই ভিডিও গেম খেলে, খাওয়া-দাওয়া সেরে আসতে আসতে ৫ম পিরিয়ড শেষ। ভয় পাচ্ছিলাম সবাই! আমি স্কুলের মাঠ পেরিয়ে ক্লাসের পাশের বারান্দা দিয়ে হেঁটে আসতেই এক বন্ধু ক্লাসের ভেতর থেকে হাত উচিয়ে ভয় দেখালো আর স্যার দেখলাম আঙুল উচিয়ে অগ্নিশর্মা হয়ে কি যেন বলছিলেন।

বুঝলাম আমাদের বিষয় নিয়েই কথা হচ্ছে। এসে বন্ধুদের এই কথা বলতেই সবার মুখ শুকিয়ে গেলো, একজন তো কেঁদে ফেললো। আরেকজন আমাদের দোষারোপ করা শুরু করলো। আমরা ২ জন নির্বিকার, আমি ভাবছিলাম বাসায় যদি বিচার যায় তাহলে কি কি সমস্যা হতে পারে, বাসা থেকে পালিয়ে গিয়ে কয়দিন থাকতে পারবো তাও ভাবছিলাম কারণ আমার কাছে খুব বেশি টাকা ছিল না। কান্না আমার ও আসছিল তবে আমি বিষয়টা চেপে যাচ্ছিলাম। আরো কিছুক্ষণ পর এক বন্ধুকে কলের পাশে পাঠালাম পরিস্থিতি বোঝার জন্য, ঐখানে আমাদের আরেক বন্ধু তাকে বলে পাঠালো স্যার নাকি আমাদের নাম নিয়ে গেছেন। এই খবর আসতেই ২ বন্ধু কাঁপতে শুরু করলো। আমাদের এক বন্ধু রেগে আমাকে বললো, এই যা এই মেয়ে ২ টা কে সরা এইখান থেকে হা হা হা।

সে তাদেরকে বলা শুরু করল, এই ব্যাটারা কাঁদিস কেন? নাস্তা খাওয়ার সময় আর গেইম খেলার সময় তো ঠিকি মজা নিয়েছিস। ঠিক এই সময়ে দেখলাম আমাদের এক বন্ধু ৪/৫ টা ব্যাগ নিয়ে স্যারদের রুমে যাচ্ছে। বুঝলাম আমাদের ব্যাগ। ভয়ে অন্তরাত্মা কেঁপে উঠল!
আমিও প্রচণ্ড ভয় পাচ্ছিলাম, কিছুক্ষন পর ছুটির ঘন্টা পড়ল। সবাই যখন বাড়ির দিকে রওনা হচ্ছিল, তখন আমরা ঐখানেই অসহায় এর মত লুকিয়ে বসা ছিলাম। একজন বলল ক্লাসের পাশ থেকে ঘুরে আসতে, কেও প্রতিবাদ না করেই রাজি হয়ে গেলাম। সবাই ক্লাসের পাশে এসে পুরাই হতভম্ব হয়ে গেলাম, আমাদের ব্যাগগুলো ঠিক আগের জায়গাতেই আছে। আমাদের যেন ঘোরের মধ্যেই সময় কাটছিল। তাও বলবো যে আমাদের ধরে প্রাণ ফিরে এসেছিল।

আমরা ব্যাগ নিয়ে বাইরে আসতেই এক মেয়ের সাথে দেখা হল ক্লাস থেকে যে আমাদের ভয় দেখিয়েছিল তাকে, জিজ্ঞেস করতেই সে বললো স্যার রাজাকারদের বিরুদ্ধে বলছিলেন আঙুল নাড়িয়ে নাড়িয়ে, আর সেই সুযোগে সেও আমাদের সাথে মজা করল আর কি। ইচ্ছা হচ্ছিল ঘুষি মেড়ে ওর নাক ফাটিয়ে দেই, মুক্তির আনন্দে ইচ্ছাটা বাদ দিলাম! ব্যাগ হাতে যে বন্ধুটি গিয়েছিল তাকে জিজ্ঞেস করতে সে বলল বিতর্ক প্রতিযোগীদের ব্যাগ নিয়ে যাচ্ছিল। আমাদের মনে হল গা থেকে জ্বর ছাড়লো। আমরা দৌড় দিলাম মুক্তির, আনন্দের দৌড়।

লেখক: তালুকদার তুহিন
প্রভাষক,বিশ্বনাথ সরকারি কলেজ,সিলেট।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com