শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বেকার সমস্যা সমাধানে কারিগরী শিক্ষা ও যথাযথ ট্রেনিং জরুরী

বেকার সমস্যা সমাধানে কারিগরী শিক্ষা ও যথাযথ ট্রেনিং জরুরী

অসীম সরকার

লেখাপড়া করে যে গাড়ি ঘোড়া চড়ে সে। ছোটবেলায় স্যারেরা এই কথা বলে আমাদের পড়ায় উৎসাহ দিতেন কিন্তু এই যুগে এই কথার মূল্য হ্রাস পাচ্ছে। এখন পড়াশুনা করে গাড়ি ঘোড়ায় চলতে গেলে যে টাকার প্রয়োজন হয় তা তারা রোজগার করতে পারে না। অধিকাংশই অনার্স মাস্টার্স পড়ে চাকরি জন্য হন্যে হয়ে ঘুরে। তাহলে তারা কি পড়ছে! কি শিখছে! তারা কি অযোগ্য! এমন শিক্ষা দিচ্ছি কেন? নিচ্ছি কেন?
তাহলে তাদেরকে এমন শিক্ষায় শিক্ষিত করা হউক যাতে তারা বেকার না থাকে। প্রয়োজনে সিলেবাস পরিবর্তন আনা যেতে পারে। শিক্ষিত বেকার দেশের জন্য কল্যাণ বয়ে আনতে পারে না। একটি দেশের অভিশাপ বা বোঝা হল দেশের বেকার। ম্যালথাসের মতে, “জনসংখ্যা বাড়ে জ্যামিতিক হারে আর খাদ্য উৎপাদন হয় গানিতিক হারে”।
কিন্তু একটি দেশের জনসংখ্যাকে জনশক্তিতে রুপান্তরিত করতে হলে প্রয়োজন দক্ষ জনবল। কারিগরী শিক্ষা বা বিভিন্ন ট্রেনিং এর ব্যবস্থা করে বেকার সমস্যার সমাধান করা। দেশের জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরিত করতে পারলে দেশের উন্নয়ন সাধন হবে।

তথ্য প্রযুক্তির যুগে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে বেকার সমস্যার সমাধান করতে পারে যুবকরা। আউটসোর্সিং করে উপার্জন করতে পারে। গ্রাফিক্স ডিজাইন করেও স্বাবলম্বী হতে পারে। বর্তমানে মোবাইল ব্যবহার করে না এমন মানুষ খুজে পাওয়া দুষ্কর তাই মোবাইল ইঞ্জিনিয়ারিং ট্রেনিং নিতে পারে যুবকরা। এখন ঘরে ঘরে বিদ্যুৎ তাই ইলেকট্রিশিয়ান হয়ে আয় করতে পারে যুবকরা। শিখতে পারে ফ্রিজ মেরামতের কাজ। সেলাই প্রশিক্ষণ নিয়ে অনেক বেকার স্বাবলম্বী হতে পারে। গ্রামীণ হস্তশিল্প, কুটির শিল্পেও অনেকের কাজের সন্ধান হতে পারে।

সরকার যে চেষ্টা করছে না তা কিন্তু নয়। একটি বাড়ি একটি কামার প্রকল্পও অনেক কাজে দিচ্ছে। আমরা তো বেকার ভাতা চালু করার কথাও বলতে পারবো না। তাই কথা হল যেখানে বেকার সেখানেই ট্রেনিং এর ব্যবস্থা করে সকলে মিলে এই সমস্যার সমাধান করা যায়।

আর হে, আমরা যারা শিক্ষিত হচ্ছি চাকরি না পেলে হতাশ না হয়ে গরুর ফার্ম, গ্রাফিক্স ডিজাইন, আউটসোর্সিং, ভিডিও এডিটিং, মাছ চাষ, সবজি চাষ, মিনি গার্মেন্টস খোলা, বায়োগ্যাস প্লান্ট নির্মাণ , হাওরে হোটেল (রিসোট) তৈরি, বিভিন্ন মহৎ কাজের উদ্যোক্তা হয়ে স্বাবলম্বী হতে পারি।

তখন আপনিও বলে দিতে পারেন যে, চাকরি নেব না চাকরি দেব।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com