রবিবার, ২৬ Jun ২০২২, ০৭:২২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অনলাইনের উস্কানিদাতারাও আইনের আওতায়!

অনলাইনের উস্কানিদাতারাও আইনের আওতায়!

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক:
শিক্ষাবিদ ও লেখক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার খবর অনলাইন গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর সেখানে মানুষের দ্বিমুখী প্রতিক্রিয়া লক্ষ করা যায়। সুস্থ চিন্তার প্রগতিশীলেরা এ ঘটনার নিন্দা জানালেও ধর্মান্ধরা এই হামলার ঘটনার সমর্থন জানিয়েছেন। এদের অনেকে জাফর ইকবালের মৃত্যুকামনা করে এই হামলাকে সাধুবাদ জানিয়ে মন্তব্যও করেছেন।
অনলাইন গণমাধ্যমগুলোর ফেসবুক পেজে আক্রমণ সমর্থন করে করা মন্তব্য কি উস্কানিমূলক হিসেবে বিবেচনা করে মন্তব্যকারীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া যায়- এনিয়ে আলোচনা শুরু হয়েছে।
এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা। পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার ক্রাইম বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ আলিমুজ্জামানের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, এরকম ক্ষেত্রে মন্তব্যকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার সুযোগ রয়েছে।
তিনি বলেন, “অপরাধ ঘটানোর পর ঘটনাকে সমর্থন করে কোনো বক্তব্য দিলে যারা অপরাধ কর্মকাণ্ড ঘটায় তারা আরও উৎসাহ পেয়ে থাকে। ঘটনা সমর্থন করে উস্কানিমূলক বক্তব্য দেয়ার কারণে তাদেরকে আইনের আওতায় আনার সুযোগ রয়েছে।”
তিনি আরও বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বা আইসিটি অ্যাক্টের ৫৭ ধারা অনুযায়ী, যা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে বা যার মাধ্যমে অপরাধ কর্মকাণ্ডে মানুষ উদ্বুদ্ধ হতে পারে সেটিও অপরাধ। সেই হিসেবে অনলাইনে মন্তব্য করে অপরাধ সমর্থন করাকে প্ররোচনামূলক হিসেবে বিবেচনা করা যায়।
এই ধরনের মন্তব্য প্রতিহত করতে সাইবার ক্রাইম বিভাগ কাজ করে থাকে বলে জানান মোহাম্মদ আলিমুজ্জামান।
“কিছু বিষয়ে আমার কাউন্টারিং করে থাকি। পাশাপাশি যেসব ক্ষেত্রে খুব বেশী পরিমাণে ক্ষতির সম্ভাবনা থাকে, সেসব ক্ষেত্রে ঐ ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার চেষ্টা করে থাকি আমরা।”
তবে সঠিক ও কার্যকরভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে সাইবার ক্রাইম বিভাগকে বিভিন্ন রকম চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় বলে জানান তিনি।
“ব্যক্তির পরিচয় নিশ্চিত করতে ফেসবুক কর্তৃপক্ষ ও ইন্টারনেট সেবা প্রদানকারী সংস্থার সাথে বিভিন্ন স্তরে কাজ করতে হয়। নিজেদের নীতিমালা বহির্ভূত হলে ফেসবুক সবসময় সব তথ্য প্রদান করে না।”
তিনি বলেন, এই বিভাগের সক্ষমতা ধীরে ধীরে বাড়ছে। যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তিও।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com