মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শান্তিগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান খাইরুন আইনজীবীর পোশাকে পিয়ার হাসি ভাইরাল, কী বলছেন অভিনেত্রী শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী  ৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, জানা যাবে শনিবারের মধ্যে
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্রভাবশালী কতৃক নদীতে বাঁধ দিয়ে মৎস্য আহরণ ও ফসলের ক্ষতিসাধনের অভিযোগ

প্রভাবশালী কতৃক নদীতে বাঁধ দিয়ে মৎস্য আহরণ ও ফসলের ক্ষতিসাধনের অভিযোগ

স্টাফ রিপোর্টার:: প্রভাবশালী কর্তৃক নারাইনজানী নদীতে বাঁধ দিয়ে মৎস্য আহরণ ও ফসলের ক্ষতিসাধনের অভিযোগদক্ষিণ সুনামগঞ্জে প্রভাবশালী কর্তৃক নারাইনজানী নদীর মাঝখানে বাঁধ দিয়ে ও বিশ প্রয়োগ করে মৎস্য আহরণের অভিযোগ পাওয়া গেছে।

সোমবার ৪ মার্চ এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শিমুলবাঁক গ্রামের মৃত হাজী আব্দুস শহীদের ছেলে হাজী মো: দিন ইসলাম, দিরাই থানাধীন ঢোলপষী গ্রামের হাজী মো: ইনছান উল্লাহর ছেলে তাজুল ইসলাম বাদী হয়ে জেলা প্রশাসক বরাবরে উপজেলার মুরাদপুর গ্রামের মৃত কিংকর মিয়ার ছেলে আব্দুল আলী,হান্নান মিয়া একই গ্রামের মৃত মইন্দা মিয়ার ছেলে আব্দুর রউফ,মৃত ইছাক উল্লাহর ছেলে আব্দুল মালিক,জিলু মিয়া,রহমত আলীর ছেলে রাজন মিয়া,মৃত দিলদার মিয়ার ছেলে রব্বানী মিয়া সহ অজ্ঞাতনামা ২৫/৩০ জনের বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবর অভিযোগ দায়ের করেছেন।

সরেজমিন ঘটনাস্থলে গিয়ে ও অভিযোগ সূত্রে জানা যায়, দক্ষিণ সুনামগঞ্জ ও দিরাই থানা এলাকার শিমুলবাঁক,তেহকিয়া,গোবিনপুর,লালুখালী,রঘুনাথপুর,ঢোলকর,ঢোলপষী,গনিগঞ্জ,গাজীনগর,পাথারিয়া,বাইবনা গ্রামের এলাকায় প্রায় সাড়ে তিন কিলোমিটার জায়গা নিয়ে নারাইনজানী নদী রয়েছে। এই নদীটির পাশ দিয়ে উক্ত গ্রামগুলোর কয়েক হাজার হেক্টর বোর জমি অবস্থিত। এই জমিগুলোর পানি নিস্কাসনের একমাত্র রাস্তা হল এই নদীটি। কিন্তু দীর্ঘ কয়েক বছর যাবৎ উপরোক্ত প্রভাবশালী ব্যাক্তিরা জলমহাল লিজ এর নাম করে অবৈধভাবে সরকারি নীতিমালা ভঙ্গ করে নদীটির কয়েক জায়গায় মাটির বাঁধ ও পলিথিন দিয়ে বাঁধ পয়ে পানি নিস্কাসনের রাস্তা বন্দ করে জলমহাল সেচ দিয়ে শুকিয়ে সার ও কীটনাশক বিশ ব্যবহার মৎস্য আহরণ করে মাছ বিক্রি করণ সহ অত্র এলাকার বোর ফসলের পানি নিস্কাসনের পথ বন্দ করে দিয়েছে। এই নদীতে যখন বিশ প্রয়োগ করে তখন এই নদীর পানি খেয়ে ইতিমধ্যে কয়েকটি গরু ও হাঁস মারা গেছে।

এই ব্যাপারে এলাকাবাসী ঐক্যবদ্ধ হয়ে বিগত ১৫ দিন আগে জলমহাল সেচকারী ও নদীতে বাঁধ দাতাকারী প্রভাবশালীদের উপর চড়াও হলে এলাকার শান্তিশৃংখলা রক্ষার স্বার্থে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার,দিরাই উপজেলা নির্বাহী অফিসার,সদর থানা আওয়ামীলীগের সভাপতি ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাজী আবুল কালাম,সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ, হাজী তহুর আলী,প্রভাষক নুর হোসেন,গনিগঞ্জ গ্রামের প্রবীন মুরব্বী আব্দুর রউফ, মাওঃ আব্দুল কাইয়ুম,আব্দুল আউয়াল,পাথারিয়া গ্রামের ছোয়াব আলী,তেহকিয়া গ্রামের আতাউর রহমান,ছাদিকুর রহমান,নুর আলম,গোবিনপুর গ্রামের নুরুজ্জামান,জীবদারা হইতে সাবেক চেয়ারম্যান ফরিদ মিয়া,তলের বন্দ হইতে গোলাম হায়দার,লালুখালী গ্রামের জয়নাল সহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গের উপস্থিতিতে শালিশের মাধ্যমে উভয় পক্ষের উপস্থিতিতে সিদ্ধান্ত হয় তিন দিনের মধ্যে নদীতে অবৈধভাবে নির্মিত বাঁধগুলো কেটে সম্পূর্ণ মাটি পরিস্কার করা ও বাশের খুটি দারা নির্মিত বেড়া উঠিয়ে দেওয়া এবং জলহাল সেচ বন্দ করে দেওয়ার জন্য।

কিন্তু এই সিদ্ধান্ত অমান্য করে প্রভাবশালীরা জোরপূর্বকভাবে দেশীয় অস্ত্রসস্ত্র সহ মৎস্য আহরণ করা সহ বাঁধ না কেটে বরং উল্টো এলাকাবাসীকে হুমকি দামকি দিয়ে পানিতে বিশ প্রয়োগ করে মৎস্য আহরণ করিতেছে। এছাড়া তারা আর ও বলে বেড়াচ্ছে এলাকার কেউ এই নদীর পাশে গেলে খুন করে ফেলবে। এলাকাবাসী তাদের ভয়ে এইজায়গায় যেথে পারতেছে না। এই পরিস্থিতিতে গ্রামবাসীর বোর ফসলের একমাত্র পানি নিস্কাসনের রাস্তা রক্ষা করা ও নদী রক্ষা এবং মাছের বংশ রক্ষা করার স্বার্থে প্রভাবশালীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জেলা প্রশাসকের কাছে অভিযোগ করেন এলাকাবাসী।
এ ব্যাপারে অভিযুক্তদের পক্ষে আব্দুল আলী জানান আমরা মুরাদপুর হুররা মৎস্যজীবি সমিতির নামে জাইকার কাছ থেকে লিজ এনে মৎস্য আহরন করতেছি। আমরা বিশ প্রয়োগ করে মাছ মারি নাই। বাঁধ কাটার বিষয় জানতে চাইলে তিনি বলেন আমরা বাঁধ কেটে দিয়েছি।

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো: সফি উল্লাহ অনুলিপির সত্যতা স্বীকার করে জানান জেলা প্রশাসক স্যারের নির্দেশক্রমে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com