সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শিশু ও গাইনী বিশেষজ্ঞ ছাড়াই চলছে শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শান্তিগঞ্জে ধান সংগ্রহে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন স্মার্টফোনে আসক্তি শিক্ষার্থীদের, এসএসসিতে ফলাফল বিপর্যয় হলো না হোয়াইটওয়াশ, বড় ব্যবধানে জিতলো জিম্বাবুয়ে সাংবাদিকের উপর হামলা, সরমঙ্গল ইউপি চেয়ারম্যান কারাগারে ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে: শিক্ষামন্ত্রী শান্তিগঞ্জে এসএসসিতে ফলাফল বিপর্যয়, পাসের হার ৬০.১ শতাংশ  রানীগঞ্জ সেতুর পাশ থেকে বালু উত্তোলন- ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রতিবেদন দিতে আদালতের নির্দেশ এসএসসির ফল আজ, অপেক্ষায় ২০ লাখ পরীক্ষার্থী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পিয়াল নিহত
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জে ধামাইল গানে গানে লোককবি প্রতাপরঞ্জনকে স্বরণ

শান্তিগঞ্জে ধামাইল গানে গানে লোককবি প্রতাপরঞ্জনকে স্বরণ

স্টাফ রিপোর্টারঃ হাওরভাটির নিভৃত পল্লীর লোককবি প্রতাপরঞ্জন তালুকদার। হাওরাঞ্চলে নারী সঙ্গীত রচয়িতা হিসেবে তিনি পরিচিত। নারীদের মধ্যে তার ধামাইল গান ব্যাপক জনপ্রিয়। বিশেষ করে সনাতন ধর্মাবলম্বীদের পারিবারিক, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে তিনি অবধারিত। গ্রামীণ নারীরা বাঁচিয়ে রেখেছেন এবং রাখছেন এই ধামাইল রচয়িতাকে। ক্রমেই বাংলাভাষিদের কাছে জনপ্রিয় হয়ে ওঠছেন তিনি।

এই জনপ্রিয় ধামাইল রচয়িতার স্মরণে ৩ বারের মতো জেলার শান্তিগঞ্জ উপজেলার ঝিলমিল অডিটোরিয়ামে প্রতাপরঞ্জন স্মৃতি পরিষদের উদ্যোগে উপজেলার ঝিলমিল অডিটোরিয়ামে দিনব্যাপী ধামাইল উৎসব হয়। উৎসবে ২৭ টি ধামাইলের দল অংশগ্রহণ করে।

‘ডুবিলে যমুনার জলে অন্তরে অন্তরে জ্বলে, মরণ ছাড়া অন্য উপায় নাই, ভাবিয়া কয় প্রতাপরঞ্জন সে আগুনে পুড়ে না বন, মরমে মরমে দহে প্রাণ’ শনিবার দিনব্যাপী উৎসবে বিভিন্ন উপজেলা থেকে ২৭টি ধামাইল দল প্রতাপরঞ্জনের এসব গান করেন। আয়োজকরা বলছেন, হাজারেরও উপরে গানের রচয়িতা প্রতাপ রঞ্জনের সৃষ্টি হারিয়ে যাচ্ছে। তার এই সৃষ্টিকর্ম সবার মাঝে ছড়িয়ে দিতে সরকারের পৃষ্ঠপোষকতা প্রয়োজন।

ধামাইল উৎসবে উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এম এ মান্নান এমপি।

অনুষ্ঠানের প্রতাপ রঞ্জন স্মৃতি পরিষদের সভাপতি জয়ন্ত তালুকদার পুল্টনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্যামল দেবের সঞ্চালনায় আরও বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার সুকান্ত সাহা, ওসি কাজী মোক্তাদির হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিতাংশু শেখর ধর সিতু, সিনিয়র সহ-সভাপতি সাদাত মান্নান অভি, সাধারণ সম্পাদক হাসনাত হোসেন ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার প্রমুখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com