শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধু মডেল গ্রাম ডুংরিয়ার সভাপতি নজরুল, সম্পাদক জহিরুল  একুশের প্রথম প্রহরে শান্তিগঞ্জ প্রেসক্লাবের শ্রদ্ধা নিবেদন শান্তিগঞ্জে ভাষা শহীদদের স্মরণে সুলেমান জায়গীরদার অর্গানাইজেশনের  শ্রদ্ধা নিবেদন শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন শান্তিগঞ্জে বিজ এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন দোয়ারার শুটকী তৈরির কাজ পরিদর্শনে শান্তিগঞ্জের সিবিও সদস্যরা সংসদে ব্যারিস্টার সুমনের ভুল ধরিয়ে দিলেন প্রধানমন্ত্রী এবার সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীকে যে প্রশ্ন করলেন ব্যারিস্টার সুমন ডিম পেঁয়াজ ও ব্রয়লার মুরগি চড়া দামে বিক্রি, বেড়েছে আদা-রসুনের দাম শান্তিগঞ্জের সিবিও সদস্যগণ দোয়ারাবাজারে শুটকী মাছ তৈরির কাজ পরিদর্শনে 
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সৌদি আরবে ৭০ বছরে প্রথমবার মদের দোকান খোলার উদ্যোগ

সৌদি আরবে ৭০ বছরে প্রথমবার মদের দোকান খোলার উদ্যোগ

অনলাইন ডেস্কঃ সৌদি আরবে এতদিন শুধু কূটনৈতিক মেইল করলেই মিলতো অ্যালকোহল বা মদ। এবার নিয়মে বদল আনছে সৌদি সরকার। প্রথমবারের মতো অমুসলিম কূটনীতিকদের কাছে মদ বিক্রির অনুমতি দেওয়ার পরিকল্পনা নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

একটি সূত্র এএফপিকে জানিয়েছে, এর আগে কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে মদ আমদানি করতে হতো। এবার থেকে অমুসলিম কূটনীতিকদের কাছে সরাসরি তা বিক্রি করা হবে।

সৌদি কর্মকর্তাদের দাবি, এভাবে দোকান চালু হলে দেশটিতে অবৈধভাবে মদ কেনাবেচা বন্ধ হবে।

১৯৫২ সাল থেকে এ নিয়ে সৌদি আরবে নিষেধাজ্ঞা রয়েছে। বাদশাহ আব্দুল আজিজের এক ছেলে মদ্যপ অবস্থায় একজন ব্রিটিশ কূটনীতিককে গুলি করে হত্যা করেছিলেন। তারপরই এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী রিয়াদের পশ্চিমে কূটনৈতিক এলাকায় একটি ‘অ্যালকোহল স্টোর’ খোলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। সেখানে শুধু অমুসলিম কূটনীতিকদের কাছেই মদ বিক্রি করা হবে।

এর জন্য গ্রাহকদের একটি মোবাইল অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ক্লিয়ারেন্স কোড পেতে হবে। এর ভিত্তিতে মাসিক কোটা মেনে কেনা যাবে মদ।

 

২১ বছরের কম বয়সী কাউকে দোকানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না এবং ভেতরে সবসময় ‘সঠিক পোশাক’ পরে থাকতে হবে।
মদ্যপানকারীরা মদ কেনার জন্য কোনো প্রতিনিধিকে (যেমন- গাড়িচালক) পাঠাতে পারবেন না।

একেকজন গ্রাহক প্রতি মাসে সর্বোচ্চ ২৪০ পয়েন্ট অ্যালকোহল কিনতে পারবেন। এক লিটার স্পিরিট ছয় পয়েন্ট, এক লিটার ওয়াইন তিন পয়েন্ট এবং এক লিটার বিয়ারে এক পয়েন্ট কাটা যাবে।

তবে কূটনীতিকদের বাইরে অন্যান্য অমুসলিম প্রবাসীদের জন্য মদের দোকানে প্রবেশাধিকার থাকবে কি না, তা স্পষ্ট নয়।

 

মদের দোকান খোলার এই পরিকল্পনাটি সৌদি আরবের ভিশন-২০৩০-এর অংশ। রক্ষণশীল দেশটি সাম্প্রতিককালে পর্যটন ও ব্যবসায় আরও বেশি নজর দিয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে পদক্ষেপটি বাস্তবায়িত হতে যাচ্ছে।

ইসলাম ধর্মে মদ্যপান নিষিদ্ধ। সৌদি আরবেও মদ্যপানের বিরুদ্ধে কঠোর আইন রয়েছে।

সুত্রঃ জাগোনিউজ২৪ ডটকম

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com