শনিবার, ১১ মে ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কা টা র ‘ধু ম’

দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কা টা র ‘ধু ম’

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সুনামগঞ্জের দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার ধুম। উপজেলার বাংলাবাজার ইউনিয়নের দক্ষিণ কলোনী গ্রামের টিলার একাংশ কেটে ফেলা হয়েছে। পরিবেশ আইন লঙ্ঘন করে নির্বিচারে টিলা কাটছে স্থানীয়রা। বসতি স্থাপনে টিলা কেটে সাবার করা হচ্ছে। ফলে ওই এলাকায় ভূমিধস ও পরিবেশ বিপর্যয় ঘটার আশঙ্কা করা হচ্ছে। তবে এ ঘটনায় প্রশাসন সাক্ষি গোপালের ভূমিকা পালন করছে।

এদিকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা ৬ এর খ উপধারায় উল্লেখ করা হয়েছে- কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি, আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা ব্যক্তি মালিকানাধীন পাহাড় ও টিলা কাটা যাবে না। কিন্তু দোয়ারাবাজারে এ আইন লঙ্ঘিত হচ্ছে।

 

 

 

 

দক্ষিণ কলোনী এলাকায় গিয়ে দেখা গেছে স্থানীয় আব্দুল আলী, রাব্বিল, আব্দুল বারেক, রফিকুল ইসলাম গংরা টিলা ও টিলায় থাকা গাছ কেটে বাড়ি তৈরির কাজ করছেন। তাদের  দাবি, পরিবার পরিজন নিয়ে বসবাস উপযোগী আমাদের নিজস্ব ভূমি না থাকায় টিলা কেটে থাকার জায়গা করছি।
উপ সহকারী ভূমি কর্মকর্তা রঞ্জন কুমার দাস বলেন, ‌‘টিলা কাটা আইনত নিষিদ্ধ। টিলা কাটার সত্যতা পাওয়ায় টিলা কাটতে নিষেধ করা হয়েছে তাদেরকে। রবিবার এসিল্যান্ড স্যারের দপ্তরে তাদেরকে হাজির হতে জানানো হয়েছে।’
সহকারী কমিশনার (ভূমি) ফজলে রাব্বী চৌধুরী বলেন, ‘দক্ষিণ কলোনী এলাকায় টিলা কাটার খবর পেয়ে  ইউনিয়ন উপ সহকারী ভূমি কর্মকর্তা রঞ্জন কুমার দাসকে পাঠানো হয়েছে। টিলা কাটার সত্যতা পাওয়া গেলে অভিযুক্তদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরুরি ব্যবস্থা নেওয়া হবে।’

সুত্রঃ সিলেটভিউ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com