মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
পরীক্ষার জন্য ধূমপান নিয়ন্ত্রণ আইন ফেরত পাঠালো মন্ত্রিসভা

পরীক্ষার জন্য ধূমপান নিয়ন্ত্রণ আইন ফেরত পাঠালো মন্ত্রিসভা

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ নীতিগত অনুমোদনের জন্য ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০২৩’-এর খসড়া মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হয়। কিন্তু আইনটি পরীক্ষা-নিরীক্ষার জন্য ফেরত পাঠিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনটির বিষয়ে মন্ত্রিসভা থেকে বলা হয়েছে, এটি আরও পরীক্ষা করা দরকার। অংশীজনদের আরও মতামত লাগবে। যে কারণে আইনটি ফেরত পাঠানো হয়েছে।

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে আইনের খসড়াটি উপস্থাপন করা হয়েছে।

২০০৫ সালের ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন কঠোর করার উদ্যোগ নিয়েছিল স্বাস্থ্য সেবা বিভাগ। সংশোধিত আইনের খসড়ায় ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে কঠিন কঠিন ধারা যুক্ত করা হয়, একই সঙ্গে শাস্তিও বাড়ানোর প্রস্তাব করা হয়।

 

পরে আইনের খসড়াটি মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। সংশোধিত আইনের খসড়া মন্ত্রিসভা বৈঠকে উত্থাপনের আগে মন্ত্রিপরিষদ বিভাগের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১১ সদস্যের কমিটিতে পাঠানো হয়। স্বাস্থ্যসেবা বিভাগের খসড়াটি পর্যালোচনা করে ১০টি পর্যবেক্ষণ দেয় মন্ত্রিসভা বিভাগের এ সংক্রান্ত কমিটি। বেশিরভাগ পর্যবেক্ষণই আইনের কঠিন ধারা ও শাস্তি কমানোর বিপক্ষে।

‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫’-এর সংশোধিত খসড়া অনুযায়ী, পাবলিক প্লেসে ধুমপানের শাস্তি ৩০০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। সিগারেটের প্যাকেটের ৫০ ভাগ স্থানের পরিবর্তে ৯০ ভাগ স্থান জুড়ে ধূমপানে সৃষ্ট ক্ষতি সম্পর্কে, রঙিন ছবি ও লেখা সম্বলিত স্বাস্থ্য সম্পর্কিত সতর্কবাণী বাংলায় মুদ্রণ করতে হবে।

এছাড়া ভ্রাম্যমাণ দোকান বা ফেরি করে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করার বিধানও সংশোধিত আইনের খসড়ায় রাখা হয়। সামাজিক কাজের নামে তামাক কোম্পানির তৎপরতা বন্ধেও বিধান যুক্ত হয় সংশোধিত আইনে।

একই সঙ্গে হোটেল-রেস্টেুরেন্ট, খাবার দোকান, কফি হাউজের সঙ্গে চায়ের দোকানকেও পাবলিক প্লেসের আওতায় আনার বিধান যুক্ত করা হয় খসড়া আইনে। পাবলিক প্লেস বা পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্দিষ্টকৃত কোন এলাকাও বাতিল এবং পাবলিক প্লেস ও গণপরিবহনে সিগারেটের সঙ্গে তামাকজাত দ্রব্য ব্যবহারও নিষিদ্ধ্ করার বিধান যুক্ত করা হয় খসড়ায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com