সোমবার, ১৩ মে ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শিশু ও গাইনী বিশেষজ্ঞ ছাড়াই চলছে শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শান্তিগঞ্জে ধান সংগ্রহে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন স্মার্টফোনে আসক্তি শিক্ষার্থীদের, এসএসসিতে ফলাফল বিপর্যয় হলো না হোয়াইটওয়াশ, বড় ব্যবধানে জিতলো জিম্বাবুয়ে সাংবাদিকের উপর হামলা, সরমঙ্গল ইউপি চেয়ারম্যান কারাগারে ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে: শিক্ষামন্ত্রী শান্তিগঞ্জে এসএসসিতে ফলাফল বিপর্যয়, পাসের হার ৬০.১ শতাংশ  রানীগঞ্জ সেতুর পাশ থেকে বালু উত্তোলন- ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রতিবেদন দিতে আদালতের নির্দেশ এসএসসির ফল আজ, অপেক্ষায় ২০ লাখ পরীক্ষার্থী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পিয়াল নিহত
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মুক্তিযোদ্ধার উত্তরাধিকারী সেজে সরকারি চাকুরি!

মুক্তিযোদ্ধার উত্তরাধিকারী সেজে সরকারি চাকুরি!

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সিলেটের কানাইঘাট উপজেলার ৫নং বড় চতুল ইউনিয়নের সরুফৌদ গ্রামের মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলীর বয়স ৬৯ বছর। আর একই ইউনিয়নের রায়পুর গ্রামের তার পালিত মেয়ে মহসিনা বেগমের বয়স ৬৫। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী এই বাবা আর মেয়ের বয়সের পার্থক্য ৪ বছর। হিসেবটা কেমন যেন গোলমেলে লাগছে! কারণ পালিত হলেও বাবা মেয়ের বয়সের পার্থক্য এত কম হওয়ার কথা না। অথচ ৫নং বড় চতুল ইউনিয়ন প্রদত্ত একটি প্রত্যয়নপত্রে উল্লেখ করা হয়েছে তারা বাবা-মেয়ে।

মূলত মুক্তিযোদ্ধা কোটায় ভুয়া উত্তরাধিকারী সেজে পোষ্য সনদ ব্যবহার করে চাকুরি নেয়ার অভিযোগ অনুসন্ধানে গিয়ে প্রতিবেদক এই তথ্য পান। উল্লিখিত মহসিনা বেগম হলেন অভিযুক্তের মা এবং মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলী হলেন তার কথিত নানা।

২০১৩ সালে সিলেটের কানাইঘাট উপজেলার ৫নং বড় চতুল ইউনিয়নের রায়পুর গ্রামের মো. নাজিম উদ্দিন মুক্তিযোদ্ধা কোটায় উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে চাকুরি নেন ।২০১৬ সালে অভিযোগ আসে তিনি ভুয়া উত্তরাধিকারী সেজে মুক্তিযোদ্ধা পোষ্য সনদ ব্যবহার করে চাকুরি নিয়েছেন। এরপর নাজিম উদ্দিন ৫নং বড় চতুল ইউনিয়ন পরিষদ থেকে মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলীর পালিত মেয়ে তার মা মহসিনা বেগম বলে একটি প্রত্যয়নপত্র নেন। অভিযোগ আছে সেসময় নাজিম উদ্দিন ইউনিয়ন পরিষদ থেকে তৎকালীন পরিষদের চেয়ারম্যান মাওলানা আবুল হোসেন, কয়েকজন ওয়ার্ড সদস্য ও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের প্রভাবিত করে প্রত্যয়নপত্র সংগ্রহ করেন। বর্তমানে তিনি উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় কর্মরত আছেন।

নাজিম উদ্দিন ভুয়া উত্তরাধিকারী সেজে মুক্তিযোদ্ধা পোষ্য কোটা ব্যবহার করেছেন এই অভিযোগের ভিত্তিতে অনুসন্ধানে নামেন প্রতিবেদক। সরেজমিনে নাজিম উদ্দিনের বাড়ি রায়পুর, তার মায়ের বাড়ি পর্বতপুর ও মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলীর বাড়ি সরুফৌদ গ্রামে তাদের প্রতিবেশীদের সাথে কথা বলেন।

মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলীর প্রতিবেশী নিজাম উদ্দিন (৪৭) বলেন, সত্য কোনোদিন চাপা থাকে না। মহসিনা বেগমের ছেলে যে ভুয়া উত্তরাধিকারী সেজে সরকারি চাকুরী নিয়েছে এটা আমি আরও কয়েকবছর আগে থেকে জানি। এটা নিয়ে যখনই কেউ অনুসন্ধানে আসে তখন সে টাকা দিয়ে সবার মুখ বন্ধ করে দেয়। মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলী কখনো কোনো মেয়ে দত্তক নেননি। এটা সম্পূর্ণ ভুয়া তথ্য। শুধু আমি না, ইব্রাহিম আলীর গ্রামে আশপাশের ২০০ পরিবারের কেউই বলবেন না এটা সত্য।

এসময় ইব্রাহিম আলীর কোনো পালিত মেয়ে ছিল না বলে জানান একই গ্রামের শফিক আহমদ (৫২), জয়নাল উদ্দিন (৬০) ও চান মিয়া (৬০)। এমনকি ইব্রাহিম আলী ও তার স্ত্রী সালেহা বেগমও বলেন মহসিনা বেগমকে তারা দত্তক আনেননি।

এদিকে, নাজিমের ভাষ্য অনুযায়ী ২০১৩ সালে মুক্তিযোদ্ধা কোটায় উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে চাকুরি নেন। ২০১৬ সালে অভিযোগ ওঠে তিনি ভুয়া উত্তরাধিকারী সেজে মুক্তিযোদ্ধা পোষ্য সনদ ব্যবহার করে চাকুরি নিয়েছেন। তবে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, গত ২০২১ সালের ডিসেম্বর মাসে তাদের কাছে এই অভিযোগ আসে। কিন্তু দুঃখের বিষয় হল এ অভিযোগের দুদক কর্তৃপক্ষের হিসেবে প্রায় দেড় বছর পার হয়ে গেলেও দুর্নীতি দমন কমিশন প্রাথমিক অনুসন্ধানই এখনো শেষ করতে পারেনি।

অভিযুক্ত নাজিম উদ্দিনের মা মহসিনা বেগমের বাবার বাড়ি রায়পুর গ্রামে কথা হয় তার প্রতিবেশী আব্দুল হালিমের (৪৬) সঙ্গে। তিনি বলেন, মহসিনা বেগম এনাম হুজুরের বোন। তিনি বয়সে আমার অনেক বড়। তবে আমরা জানি তিনি তার বাবার বাড়ি রায়পুরেই বড় হয়েছেন। এখন থেকেই তার বিয়ে হয়েছে। তাকে কোথাও দত্তক দেওয়া হয়নি।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলী এই প্রতিবেদককে বলেন, নাজিম উদ্দিন নামে আমার কোনো নাতি নেই। আমি মহসিনা বেগম নামে কাউকে লালন পালন করিনি। ঔরসজাত এক ছেলে দুই মেয়ে আছে। মূলত নাজিম উদ্দিন আমার বাড়ির পাশে একটি মহিলা মাদ্রাসায় শিক্ষকতা করতো। সেই সুবাদে সে আমার বাড়িতে আসা-যাওয়া করে আমার পরিবারের সাথে ভাল সম্পর্ক তৈরি হয়। আমাকে নানা ডাকতো সে। একদিন নাজিম বলে তার সরকারি চাকুরির জন্য একজন মুক্তিযোদ্ধার সুপারিশ দরকার। তাই তখন একটি কাগজে আমার স্বাক্ষর নেয় সে। পরবর্তীতে আবারও সে একই কথা বলে আমার স্বাক্ষর নেয়। আমি পরিচয়ের কারণে সরল মনে স্বাক্ষর দিয়েছি। কিন্তু এটা নিয়ে সে জালিয়াতি করেছে। সে আমার রক্তের সম্পর্কের কেউ না আমি কেন তাকে আমার পোষ্য কোটা ব্যবহার করতে দেব।

তিনি না দিলে চাকুরিতে নাজিম উদ্দিন কীভাবে তার মুক্তিযুদ্ধ সার্টিফিকেট ব্যবহার করেছেন– এ প্রশ্নের জবাবে ইব্রাহিম আলী বলেন, মাদ্রাসায় চাকুরির সুবাদে সে আমার বাড়িতে আসা-যাওয়া করতো। তখন হয়তো সে কোনোভাবে আমার সার্টিফিকেট নিয়েছে। কিন্তু আমার সার্টিফিকেট এখনো আমার কাছে আছে। সে প্রতারণা করে এই সার্টিফিকেট ব্যবহার করেছে।

অভিযুক্ত নাজিম উদ্দিনের মা মহসিনা বেগমের সাথে কথা হলে তিনি কোনো কিছু নির্দিষ্ট করে বলতে পারেননি। তিনি বলেন, বাবা-মা পালক দিছলা। কিন্তু কেনে দিছলা কোন বয়সে দিছলা, আমার মনে নাই।

এদিকে, এই অভিযোগের সত্যতা নিশ্চিত করে অভিযুক্ত নাজিম উদ্দিন ও মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলীর ওয়ার্ড মেম্বার খলিলুর রহমান (৭নং ওয়ার্ড) ও মো. আব্দুল্লাহ (৪নং ওয়ার্ড) বলেন, নাজিম উদ্দিন মুক্তিযোদ্ধার ভুয়া নাতি। আমরা এই এলাকার স্থায়ী বাসিন্দা। আমরা জানি মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলী কখনোই নাজিম উদ্দিনের মা মহসিনা বেগমকে দত্তক নেননি। এর আগের পরিষদের ইব্রাহিম আলীর ওয়ার্ড তৎকালীন মেম্বার মৃত আফতাব উদ্দিনও তখন ওই প্রত্যয়নপত্রে স্বাক্ষর দেননি। কারণ তিনি জানতেন মিথ্যা তথ্য দিয়ে নাজিম উদ্দিন প্রত্যয়নপত্র নিচ্ছেন।

ওই প্রত্যয়নপত্র প্রদানকারী সাবেক ইউপি চেয়ারম্যান মাওলানা আবুল হোসেন বলেন, তখন আমি এই প্রত্যয়নপত্র প্রদান করি, কারণ মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলী তখন আমাকে বলেন নাজিম উদ্দিন তার পালিত নাতি। তখন আমি জানতাম না তারা মিথ্যা তথ্য দিয়ে প্রত্যয়নপত্র নিচ্ছেন। তবে কিছুদিন আগে আমি জানতে পারি তারা মিথ্যা তথ্য দিয়ে প্রত্যয়নপত্র নিয়েছিলেন। মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলী কখনোই নাজিম উদ্দিনের মা মহসিনা বেগমকে দত্তক নেননি।

এ ব্যাপারে ৫নং বড় চতুল ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আব্দুল মালেক চৌধুরী বলেন, কিছুদিন আগে দুদক থেকে একটি চিঠি আসে নাজিম উদ্দিনের বিরুদ্ধে ভুয়া মুক্তিযোদ্ধা সার্টিফিকেট দিয়ে চাকুরি নেওয়ার অভিযোগ অনুসন্ধানের স্বার্থে তথ্য সরবরাহ করতে বলা হয়। তখন ইউপি রেজিস্টার খাতা দেখে জানতে পারি ২০২০ সালে সাবেক ইউপি চেয়ারম্যান মাওলানা আবুল হোসেন কর্তৃক নাজিম উদ্দিনকে একটি প্রত্যয়নপত্র দেওয়া হয়েছে। তাই আমি ওই প্রত্যয়নপত্র দেওয়া হয়েছে বলে লিখিত ভাবে দুদকে জানাই।

এই অভিযোগরে ব্যাপারে নাজিম উদ্দিন বলেন, ২০১৩ সালে যখন চাকুরির সার্কুলার হয় তখনই ইব্রাহিম আলী নানা আমাকে নাতি হিসেবে প্রত্যয়নপত্র দেন। আমি যে তার নাতি এটা শুধু মৌখিক ভাবে বলছি না। আমি যে তার নাতি এটার ডকুমেন্ট আছে।

মুক্তিযোদ্ধা ইব্রাহিম আলী তাকে নাতি হিসেবে কেন অস্বীকার করছেন– এই প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন ইব্রাহিম আলী নানা যদি আমাকে স্বীকার না করে তাহলে উনি বলুক আমি কীভাবে এই মুক্তিযোদ্ধার কাগজ পত্রগুলো দিল। এবং সে কীভাবে এটা অস্বীকার করে আমি দেখবো। উনি আমাকে অস্বীকার করলেও আমি বলবো উনার মাধ্যমে আমি চাকুরি পাইছি। কাগজপত্রে তিনি যে আমার নানা সেটা সম্মতি দিয়েছেন সবসময়। ভাইভা বোর্ড মূল সার্টিফিকেট ছাড়া কিচ্ছু হয় না। উনি নিজে আমাকে ভাইবাতে নিয়ে গেছেন। এখন মৌখিক না বললেতো হবে না।

নাজিম উদ্দিনের মা ও নানার বয়সের গরমিলের বিষয়ে তিনি বলেন, যে আইডিকার্ড করা হচ্ছে এটা ৮৫% ভুল। এরকম হাজার-হাজার সমস্যা আইডি কার্ডে আছে। আইডি কার্ডের ভুল তথ্য দিয়ে এটা বিচার করা যাবে না।

তিনি বলেন, চাকুরি নেয়ার পর ২০১৬ সালে এই অভিযোগ আসে দুদকের কাছে। তখন ইউএনও, ডিসি, সমাজসেবা অফিসার রিপোর্ট দিয়েছেন। এই অভিযোগের প্রেক্ষিতে আমার ডিডি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান সব ভেরিফিকেশন হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এটা নিয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। আমি কাগজ দিয়েছি কর্তৃপক্ষ চাকুরি দিয়েছে। এখন এই কাগজ বৈধ না অবৈধ এটা আমার দেখার বিষয় না। যারা আমাকে চাকুরি দিয়েছে তারা এটা কেন ভেরিফাই করলো না।

এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক জাভেদ হাবীব বলেন, অভিযোগ আসার পর আমরা প্রথমত প্রাথমিক অনুসন্ধান করি। এসময় সন্দেহবাতিক ডকুমেন্ট সংগ্রহ করে পর্যালোচনা করি। নাজিম উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ আমাদের কাছে আছে। এটা দেরি হচ্ছে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বদলিজনিত কারণে। এ পর্যন্ত তিনজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বদল হয়েছে এই অভিযোগ অনুসন্ধান করতে। এখন চতুর্থ কর্মকর্তা এই অভিযোগ অনুসন্ধান করছেন। মূলত আমাদের রিপিডলি বদলির কারণে এই কর্মকর্তা বদল হয়েছে এবং দেরি হচ্ছে।

সুত্রঃ সিলেটটুডে২৪.নিউজ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com