শনিবার, ১১ মে ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সুবিপ্রবি’র শিক্ষা কার্যক্রম শুরু এ বছরেই

সুবিপ্রবি’র শিক্ষা কার্যক্রম শুরু এ বছরেই

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সুবিপ্রবি’র) চারজন সিন্ডিকেট সদস্যের মনোনয়ন দেওয়া হয়েছে। এই চারজনের মধ্যে দুইজন ব্যবসায়ী প্রতিনিধি সরকার কর্তৃক, একজন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক এবং একজন সিন্ডিকেট সদস্য অর্থ মন্ত্রণালয় কর্তৃক মনোনয়ন দেওয়া হয়েছে। অন্যদিকে, এই বছরই অর্থাৎ ২৩-২৪ অর্থবছরেই এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যের মধ্যে ইউজিসি কর্তৃক মনোনীত সদস্য হয়েছেন- খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, সরকার কর্তৃক মনোনয়ন দেওয়া দুই সিন্ডিকেট সদস্য হলেন, ব্যবসায়ী প্রতিষ্ঠান নব উদ্যোগ লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মো. আবুল খায়ের সেলিম, ইউরো-পেট্রো প্রোডাক্ট লিমিটেড’এর ম্যানেজিং ডাইরেক্টর সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি মো. খায়রুল হুদা চপল এবং অর্থ মন্ত্রণালয় কর্তৃক মনোনীত সদস্য হলেন- অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রওনক জাহান। গেল ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিলের মধ্যে এই চারজনের মনোনয়ন দেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত চিঠিতে মো. আবুল খায়ের সেলিম এবং মো. খায়রুল হুদা চপলের মনোনয়ন দেওয়া হয়।
অন্যদিকে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত চিঠিতে ড. মুহাম্মদ আলমগীরকে মনোনয়ন দেওয়া হয়। অর্থমন্ত্রণালয়ের সচিবের দেওয়া চিঠিতে যুগ্ম সচিব রওনক জাহানকে মনোনয়ন দেওয়া হয়।
এদিকে, গত ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট শাখার পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, গত ২৯ মার্চের বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ৪৮ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পিরোজপুরের শিক্ষা কার্যক্রম ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে শুরু করা যেতে পারে।

সুবিপ্রবি’র দায়িত্বশীলরা জানান, সুবিপ্রবির ক্যাম্পাসের আশপাশে কিংবা শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, টেক্সটাইল ইনস্টিউট ক্যাম্পাস বা আশপাশের কোন ভালো ভবনে অস্থায়ী ক্যম্পাস করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরুর চিন্তা করা হচ্ছে।
শুরুর দিকে চারটি বিষয় খোলার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি’র) কাছে অনুমতি চেয়েছে সুবিপ্রবি কর্তৃপক্ষ। বিজ্ঞানের তিনটি এবং প্রকৌশল বিষয়ে একটি বিষয় খোলার চেষ্টা হচ্ছে।
এদিকে, শিক্ষা মন্ত্রণালয় থেকে ইতিপূর্বে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য ৭৫ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত হলেও, এখন সেটি বাড়ানোর চিন্তা করা হচ্ছে।
প্রসঙ্গত. ২০২০ সালের ১৮ নভেম্বর জাতীয় সংসদে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়। এরপর জমি নিয়ে স্থানীয় সংসদ সদস্যদের মধ্যে মতভিন্নতা দেখা দেওয়ায় এর কাজে কিছুটা বিলম্ব হয়েছিল। গেল বছরের ১৭ সেপ্টেম্বর সুনামগঞ্জের সকল সংসদ সদস্যগণ একসঙ্গে এসে বিশ্ববিদ্যালয় স্থানের জন্য জমি নির্ধারণ করেন।
এর আগে ১৫ জুন, ২০২২’এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য নিয়োগ পান অধ্যাপক মো. আবু নঈম শেখ। অধ্যাপক মো. আবু নঈম শেখ গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) গণিত বিভাগের প্রধান ছিলেন। নিয়োগের দিন থেকে তাঁর মেয়াদ চার বছর। বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী অফিস নেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আশপাশ এলাকায়। উপাচার্য রাজধানীতে এবং ওখানে দুই স্থানেই অফিস করছেন।
উপাচার্য অধ্যাপক মো. আবু নঈম শেখ বললেন, প্রধানমন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী ও শিক্ষামন্ত্রী দেশের বাইরে আছেন, তাঁরা দেশে ফিরলেই বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের বিষয়টি চূড়ান্ত হবে। প্রথম পর্যায়ে ৭৫ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত হয়েছিল। এখন আরও বেশি অধিগ্রহণের কথা ভাবা হচ্ছে। ইউজিসি’র নির্দেশনা অনুযায়ী শিক্ষা কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

সুত্রঃ দৈনিক সুনামগঞ্জের খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com