শনিবার, ১১ মে ২০২৪, ০৩:১০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫

উড়াল সড়কের গন্তব্য যেদিকে…

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ বর্ষাকালে বিচ্ছিন্ন থাকা হাওর অঞ্চলকে যোগাযোগের আওতায় আনতে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলাকে ঘিরে ‘হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প’ এর কাজ শুরু হয়েছে। ইতমধ্যে এই প্রকল্পের আওতায় দুটি প্যাকেজে মধ্যনগর পর্যন্ত লিংক রোড’এর কাজ চলছে। এছাড়া উড়াল সড়ক কোন দিকে যাচ্ছে, সেটিও চূড়ান্ত করা হয়েছে।

এলজিইডি’র দায়িত্বশীল প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা দফায় দফায় সরেজমিনে পরিদর্শণ করে স্বপ্নের উড়াল সড়কের অ্যালাইনমেন্ট চূড়ান্ত করেছেন।
এলজিইডি’র জামালগঞ্জ ও ধর্মপাশা উপজেলা প্রকৌশলী মো. আনিছুর রহমান ও মো. জাহাঙ্গীর আলম জানান, সুনামগঞ্জ আব্দুজ জহুর সেতু পাড় হয়ে সাচনাবাজার সড়ক দিয়ে জামালগঞ্জের কুকরাপশি পর্যন্ত সড়ককে প্রশস্ত করা হবে। কুকরাপশি থেকে শামীম নগর, রামমন্দির হয়ে বেইলী রোড ক্রস করবে সড়ক। এরপর হাওরের ভেতর দিয়ে লম্বাবাক, কালীপুর, সদরকান্দি, মোমিনপুর বাজার হয়ে ছাতিধরা বিলের উপর দিয়ে যাবে উড়াল সড়ক। বৌলাই নদীর পাশের কাজীরগাঁও গ্রামে গিয়ে জামালগঞ্জের সীমানা শেষ হবে। কাজীরগাঁও থেকে বাঘবাড়ী হয়ে মহেশপুর-রাজেন্দ্রপুরের মাঝখান দিয়ে যাওয়া উড়াল সড়ক জয়শ্রী গ্রামের একপাশ দিয়ে মলয়শ্রী গিয়ে শেষ হবে। এখানে হবে সাত কিলোমিটার উড়াল সড়ক। এখান থেকে আবার তিন হাজার ২০০ মিটার অর্থাৎ তিন কিলো ২০০ মিটার হবে অল ওয়েদার সড়ক। আবার কোয়ারপাড় থেকে কান্দাপাড়া পর্যন্ত ২২ শ মিটার অর্থা দুই কিলো ২০০ মিটার উড়াল সড়ক হবে। সব মিলিয়ে প্রায় ১৩ কিলোমিটার হবে উড়াল সড়ক। এই উড়াল সড়কের সঙ্গে যুক্ত করতে লংকাপাতাড়িয়া থেকে লক্ষণখলা বাজার পর্যন্ত আট কিলোমিটার এবং চামারদানি থেকে সাড়াকোণা পর্যন্ত চার কিলোমিটার সড়কের কাজ চলছে।
সুনামগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম জানালেন, সুনামগঞ্জ-জামালগঞ্জ-ধর্মপাশার উড়াল সড়কসহ সুনামগঞ্জ- নেত্রকোণা সংযোগ সড়কের সাড়ে তিন হাজার কোটি টাকার কাজ শুরু হয়েছে। ধর্মপাশা ও মধ্যনগরে ৪০ কোটি টাকা ব্যয়ে দুটি লিংক রোডের কাজ চলছে। ইতিমধ্যে ৩০০ কোটি ব্যয় নির্ধারণ করে উড়াল সড়কের একটি প্রকল্প প্রস্তাবনা এলজিইডি সদর দপ্তরে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

 

 

প্রসঙ্গত. দুই বছর আগে (২০২১ সালের ২৩ নভেম্বর) তিন হাজার ৪৯০ কোটি টাকা ব্যয়ে ‘হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। হাওর সহিষ্ণু অবকাঠামো উন্নয়নপূর্বক হাওর অঞ্চলে সার্বিক যোগাযোগ ব্যবস্থা সহজীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন এবং উৎপাদিত কৃষি পণ্য বাজারজাতকরণে সহযোগিতার লক্ষে এই যোগাযোগ উন্নয়নের কাজ শুরু হয়েছে।
২০২১ থেকে জুন ২০২৫ মেয়াদে বাস্তবায়ন হবে এই উড়াল সড়ক। প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। এতে সুনামগঞ্জে বর্ষার সময়ও জেলার প্রতিটি উপজেলার সঙ্গে যেমন সংযোগ স্থাপন সম্ভব হবে, তেমনি নেত্রকোনার সঙ্গেও সুনামগঞ্জের সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। ঢাকার সঙ্গে সুনামগঞ্জের দুরত্ব কমবে।
প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, হাওর অঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থা অনুন্নত। এখানে যোগাযোগ ব্যবস্থা মূলত গ্রামীণ ডুবন্ত সড়ক, যা কেবল শুষ্ক মৌসুমে ব্যবহার করা যায়। বর্ষা মৌসুমে নৌ-পরিবহনই এখানকার প্রধান যোগাযোগ মাধ্যম। এ ধরনের অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে কৃষিপণ্য উৎপাদন ও পরিবহন, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, সামাজিক সুবিধাদির প্রাপ্যতা, শিক্ষা ও স্বাস্থ্য প্রভৃতি বাধাগ্রস্ত হচ্ছে।
হাওর অঞ্চলের জীববৈচিত্র্য ঠিক রেখে টেকসই অবকাঠামো উন্নয়নের জন্য সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফি ইনফরমেশন সার্ভিস (সিইজিআইএস) এক বছরব্যাপী সমীক্ষা কার্যক্রম সম্পন্ন করে এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।
প্রকল্পের আওতায় হাওর এলাকায় ১৭০ কিলোমিটার সড়ক নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে। এর মধ্যে ৯৭ দশমিক ৮৬ কিলোমিটার অল সিজন (উচুঁ বাঁধ দিয়ে নির্মাণ করা সড়ক, যা সব মৌসুমে ব্যবহার করা যাবে) উপজেলা সড়ক, ২০ দশমিক ২৭ কিলোমিটার অল সিজন ইউনিয়ন সড়ক, ১৬ দশমিক ৫৩ কিলোমিটার সাবমার্জিবল (বর্ষায় তলিয়ে যাবে শুষ্ক মৌসুমে যান চলাচল করবে) উপজেলা সড়ক এবং ২২ দশমিক ৮৬ কিলোমিটার সাবমার্জিবল ইউনিয়ন ও গ্রাম সড়ক নির্মাণ। এ ছাড়া ১০ দশমিক ৮১ কিলোমিটার এলিভেটেড (উড়াল) সড়ক এবং ৫ হাজার ৬৮৮ মিটার দৈর্ঘ্যের ৫৭ টি ব্রিজ ও ১১৮টি কালভার্ট নির্মাণ করা হবে।

সুত্রঃ দৈনিক সুনামগঞ্জের খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com